রবিবার, ১ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা

কৃষি মার্কেট আবারও টিনের ছাউনির একতলারই হবে

নিজস্ব প্রতিবেদক

অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত মোহাম্মদপুরের কৃষি মার্কেট সংস্কার ও আধুনিকায়নের কাজ শিগগিরই শুরু হবে বলে জানিয়েছে ঢাকা উত্তর সিটি করপোরেশন। তবে নতুন কোনো বহুতল ভবন নয়, আবার আগের মতোই টিনের ছাউনির একতলা মার্কেট নির্মাণ করা হবে। ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) ও কৃষি মার্কেট ব্যবসায়ী মালিক সমিতির পক্ষ থেকে শুক্রবার এমন তথ্য জানানো হয়েছে। মার্কেটের দোকান মালিক ও ব্যবসায়ীদেরও চাওয়া একই। তারা বলেছেন, বহুতল বিপণিবিতানের ভবন না বানিয়ে মার্কেটের স্থাপনা আগের মতো রেখেই শুধু সংস্কার করে দেওয়া হোক। তাহলে ব্যবসায়ীরা আবারও নিজ নিজ জায়গায় দোকান করার সুযোগ পাবেন।

১৪ সেপ্টেম্বর ভোররাতে কৃষি মার্কেটে আগুন লাগে। আগুনে কৃষি মার্কেটের ‘খ’ ব্লকের ১৩১টি আর ‘গ’ ব্লকের ১১২টি দোকানের সবকটিই ক্ষতিগ্রস্ত হয়। ঢাকা উত্তর সিটি ও ব্যবসায়ী মালিক সমিতির পক্ষ থেকে জানানো হয়, মার্কেটটি আগের চেয়ে অন্তত এক ফুট উঁচু করা হবে। তিন দিকে ইটের দেয়াল থাকবে, এক পাশে খোলা জায়গা। সামনের পার্কিংয়ের জায়গায় পানি সংরক্ষণ ও অগ্নিনির্বাপণ সরঞ্জাম রাখার ব্যবস্থা থাকবে।

আগামী সপ্তাহের মধ্যে ঢাকা উত্তর সিটির মেয়র আতিকুল ইসলামের উপস্থিতিতে আনুষ্ঠানিকভাবে সংস্কার ও আধুনিকায়ন কাজ শুরু হবে। সব মিলিয়ে মার্কেট ভালো করার ক্ষেত্রে যেসব কাজ করা প্রয়োজন, সেগুলো করা হবে। মার্কেট চালু করা নিয়ে কৃষি মার্কেটের ব্যবসায়ী মালিক সমিতির সভাপতি ও স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর সলিম উল্লাহ বলেন, এখানে যে রকম টিনশেড (টিনের ছাউনির) মার্কেট ছিল, সে রকমই আবার হবে। ডিএনসিসি মেয়র হয়তো আগামী সোমবার মার্কেট পরিদর্শনে এসে সংস্কারকাজ উদ্বোধন করবেন।’

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর