বুধবার, ৪ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা

ইউরেনিয়াম হস্তান্তর ঘিরে রূপপুরে উৎসবের রং

এস এ আসাদ, পাবনা

পাবনার ঈশ্বরদীতে নির্মাণাধীন রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের প্রথম ইউনিটের ‘ফ্রেশ নিউক্লিয়ার ফুয়েল’ বা ইউরেনিয়াম হস্তান্তর অনুষ্ঠান ঘিরে প্রকল্প এলাকায় উৎসবের রং ছড়িয়ে পড়েছে। এর ছোঁয়া লেগেছে পুরো পাবনায়। বর্ণিল সাজে সাজানো হচ্ছে রূপপুর প্রকল্প ও গ্রিনসিটি এলাকা। আগামীকাল রাশিয়ান কর্তৃপক্ষ আনুষ্ঠানিকভাবে বাংলাদেশের কাছে ইউরেনিয়াম হস্তান্তর করবেন। অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত থাকবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থার (আইএইএ) মহাপরিচালক রাফায়েল গ্রোসি। অনুষ্ঠানটি স্মরণীয় করে রাখতে চলছে কর্মযজ্ঞ। প্যান্ডেল নির্মাণ, ফেস্টুন টাঙানো, দেয়াল অংকনসহ চলছে সাজসজ্জা। কয়েকদিন ধরে রূপপুর প্রকল্প থেকে গ্রিনসিটি পর্যন্ত হচ্ছে শোভাযাত্রাসহ নানা আয়োজন। সরেজমিন দেখা গেছে, দেয়ালে নিউক্লিয়ার পাওয়ার প্লান্ট নিয়ে নানা চিত্রকর্ম। এসবের মাধ্যমে ভ্রান্ত ধারণা দূর করার চেষ্টা করা হয়েছে। অনুষ্ঠান সফল করতে রূপপুরে অবস্থান করছেন বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রীসহ মন্ত্রণালয়ের কর্মকর্তা ও রাশিয়ার উচ্চপর্যায়ের প্রতিনিধিদল। রাশিয়ার রাষ্ট্রীয় পারমাণবিক সংস্থা রোসাটমের মহাপরিচালক আলেস্কি লিখাচেভ উপস্থিত থেকে ইউরেনিয়াম হস্তান্তর করবেন। বাংলাদেশের পক্ষে ইউরেনিয়াম গ্রহণ করবেন বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান। গতকাল তিনি গ্রিনসিটির চিত্রকর্ম পরিদর্শন করেছেন। এ সময় মন্ত্রী বলেন, এত বড় প্রাপ্তি এর আগে বাংলাদেশের হয়নি। আমরা এখন বিশ্বে ৩৩তম পারমাণবিক দেশের মর্যাদা অর্জনের পাশাপাশি এ ধরনের টেকনোলজি নিয়ে কাজের সক্ষমতা অর্জন করেছি। প্রকল্প পরিচালক শৌকত আকবর বলেন, প্রকল্পের প্রতিটি যন্ত্র সর্বোচ্চ পরীক্ষা-নিরীক্ষার ধাপ পেরিয়ে নকশা অনুযায়ী বসানো হয়েছে। এ জন্য নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের সনদ নিতে হয়েছে। কাজের মান দেখে তারা সন্তোষ প্রকাশ করেছেন।

১ লাখ ১৩ হাজার কোটি টাকারও বেশি খরচের এ প্রকল্পে নব্বই ভাগ টাকা ঋণ দিয়েছে রাশিয়া। আন্তরাষ্ট্রীয় কয়েকটি চুক্তির মাধ্যমে পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রটি নির্মাণ করছে রুশ ঠিকাদার এটমস্ট্রয় এক্সপোর্ট। বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের পাশাপাশি এটি পরিচালনার জন্য জনবলও তৈরি করে দিচ্ছে রাশিয়া।

মিষ্টি বিতরণ : পাবনার রূপপুর পারমাণবিক প্রকল্পে ‘ফ্রেশ নিউক্লিয়ার ফুয়েল’ ইউরেনিয়াম আসায় বাংলাদেশ বিশ্বে ৩৩তম পারমাণবিক দেশের মর্যাদা অর্জন করা ও রূপপুরে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে স্বাগত জানিয়ে ঢাকঢোল বাজিয়ে আনন্দ উল্লাস ও মিষ্টি বিতরণ করা হয়েছে। গতকাল দুপুরে রূপপুর মোড় থেকে বর্ণাঢ্য আনন্দ মিছিল ও মোটরসাইকেল শোভাযাত্রা বের হয়। এ সময় তারা একে অপরকে ও পথচারীদের মিষ্টিমুখ করান।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর