বুধবার, ৪ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা

জাবিতে আওয়ামী লীগপন্থি শিক্ষকদের পাল্টা সংগঠন

জাবি প্রতিনিধি

‘মুক্তিযুদ্ধের চেতনা ও বঙ্গবন্ধুর আদর্শের শিক্ষক পরিষদ’ নামে নতুন সংগঠন গঠন করেছেন আওয়ামী লীগপন্থি শিক্ষকদের একাংশ। তারা জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) উপাচার্যের বিরুদ্ধে স্বেচ্ছাচারিতা ও স্বজনপ্রীতির অভিযোগ তুলেছে। এর আগে, ২০১৮ সালে ‘বঙ্গবন্ধু শিক্ষক পরিষদ’ নামে সংগঠন গঠন করেছিলেন আওয়ামীপন্থিরা। গতকাল গণমাধ্যমে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করা হয়। আইবিএ-জেইউ বিভাগের অধ্যাপক মো. মোতাহার হোসেন আহ্বায়ক ও ইতিহাস বিভাগের অধ্যাপক লুৎফুল এলাহীকে সদস্য সচিব করে নয় সদস্যের নতুন এ কমিটি গঠন করা হয়েছে।

এতে সদস্য হিসেবে রয়েছেন- প্রাণরসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগের অধ্যাপক সোহেল আহমেদ, আইবিএ-জেইউ বিভাগের অধ্যাপক আইরিন আক্তার ও একই বিভাগের সহযোগী অধ্যাপক মো. আলমগীর হোসেন, প্রত্নতত্ত্ব বিভাগের অধ্যাপক মালিহা নার্গিস আহমেদ, উদ্ভিদ বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক শামীমা নাসরীন জলি, জার্নালিজম অ্যান্ড মিডিয়া স্টাডিজ বিভাগের সহযোগী অধ্যাপক আমিনা ইসলাম এবং ইতিহাস বিভাগের সহযোগী অধ্যাপক মাসুদা পারভীন।

এ সংগঠন আগামী ১৬ অক্টোবর অনুষ্ঠিতব্য বিশ্ববিদ্যালয়ের সিনেটে শিক্ষক প্রতিনিধি নির্বাচনে অংশ নেবেন বলে বিজ্ঞপ্তিতে বলা হয়।

বিজ্ঞপ্তিতে উপাচার্য অধ্যাপক মো. নূরুল আলমের বিরুদ্ধে স্বজনপ্রীতি, শিক্ষক নিয়োগে অনৈতিক প্রভাব বিস্তার ও বিতর্কিতদের পৃষ্ঠপোষকতা প্রদানের অভিযোগ তুলে আরও বলা হয়, ‘উপাচার্য তার দায়িত্ব গ্রহণের পর সুবিধাবাদী শিক্ষকদের ইন্ধনে আওয়ামীপন্থি জ্যেষ্ঠ শিক্ষকদের আস্থায় না নিয়ে ক্ষমতার প্রভাব খাটিয়ে গত বছরের ১১ অক্টোবর বিতর্কিতদের দিয়ে বঙ্গবন্ধু শিক্ষক পরিষদের নতুন আহ্বায়ক কমিটি গঠন করেন। এতে তিনি নিজের ব্যক্তি ও সুবিধাবাদী গোষ্ঠীর স্বার্থ হাসিলে সংগঠনটিকে ব্যবহার করতে চরম স্বেচ্ছাচারী মনোভাবের বহিঃপ্রকাশ ঘটিয়েছেন।’

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর