বৃহস্পতিবার, ৫ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা

বাঘ-কুমিরের আক্রমণে মারা গেলে ক্ষতিপূরণ ৩ লাখ টাকা

নিজস্ব প্রতিবেদক

সুন্দরবনে বাঘ ও কুমিরের আক্রমণে কেউ মারা গেলে তার পরিবারকে ৩ লাখ টাকা এবং গুরুতর আহত হলে ১ লাখ টাকা ক্ষতিপূরণ বাবদ দেওয়া হচ্ছে বলে জানিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন। ‘সুন্দরবনের সুরক্ষা ও উন্নয়নে বর্তমান সরকারের বিভিন্ন উদ্যোগ ও সফলতা’ নিয়ে গতকাল পরিবেশ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এসব কথা জানান। এ সময় মন্ত্রণালয়ের সচিব ড. ফারহিনা আহমেদ, অতিরিক্ত সচিবসহ বন অধিদফতরের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। পরিবেশমন্ত্রী মো. শাহাব উদ্দিন আরও বলেন, ডলফিন সংরক্ষণে সুন্দরবন ও সংলগ্ন এলাকায় ছয়টি ডলফিন অভয়ারণ্য এলাকা ঘোষণা করা হয়েছে। এজন্য সরকার ২৯৫ কোটি ৯৫ লাখ টাকা প্রাক্কলিত ব্যয়ে ছয়টি প্রকল্প বাস্তবায়ন করছে। সুন্দরবন রক্ষায় বিভিন্ন পদক্ষেপ নেওয়ায় ইউনেস্কো বাংলাদেশের ভূয়সী প্রশংসা করেছে। সংবাদ সম্মেলনে তিনি জানান, সুন্দরবনে বন্যপ্রাণী শিকার, হত্যা, পাচার রোধে এ-সংক্রান্ত অপরাধ উদ্ঘাটনে সুনির্দিষ্ট তথ্য প্রদানকারীকে আর্থিক পুরস্কার দেওয়া হয়।

এর মাধ্যমে সুন্দরবনের বিভিন্ন অপরাধ দমনে উল্লেখযোগ্য সফলতা পাওয়া গেছে। এ ছাড়া সরকার সুন্দরবনে স্মার্ট প্যাট্রলিং ব্যবস্থা চালু করেছে। এ সময়ে হরিণ শিকারের অভিযোগে ৭৭ জনকে আটকসহ ১৯৯ জনের বিরুদ্ধে ৫৪টি মামলা দায়ের করা হয়েছে। ২০১৮ সালের জানুয়ারি থেকে ২০২৩ সালের জুন পর্যন্ত স্মার্ট প্যাট্রলিংয়ের মাধ্যমে ২ হাজার ৪৯৮ জন অপরাধীকে আটক এবং ১ হাজার ১৬৯টি ট্রলার বা জলযান জব্দ করা হয়েছে।

 এ ছাড়া চলতি বছরের আগস্ট পর্যন্ত আট মাসে বিষপ্রয়োগে মাছ ধরার অভিযোগে ৮২ জনকে আটকসহ ১৭৩ জনের বিরুদ্ধে আদালতে ৭৩টি বন মামলা দায়ের করা হয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর