বৃহস্পতিবার, ৫ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা

ঢাবিতে নতুন সংগঠনের ঘোষণার পরপরই ছাত্রলীগের হামলা

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

নতুন ছাত্রসংগঠনের ঘোষণার পরপরই হামলার শিকার হয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) সাবেক সমাজসেবা সম্পাদক আখতার হোসেন ও তার অনুসারীরা। গতকাল দুপুর দেড়টার সময় বিশ্ববিদ্যালয় এলাকার পরমাণু শক্তি কমিশন কেন্দ্রের সামনে এ ঘটনা ঘটে। এর আগে, বেলা সাড়ে ১১টা নাগাদ ‘গণতান্ত্রিক ছাত্রশক্তি’ নামে একটি সংগঠনের আত্মপ্রকাশের ঘোষণা দেন তারা। ছাত্রলীগের নেতা-কর্মীরা নবগঠিত ‘গণতান্ত্রিক ছাত্রশক্তি’র আহ্বায়ক আখতার হোসেনসহ সংগঠনের কেন্দ্রীয় ও ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার নেতা-কর্মীদের ওপর হামলা চালিয়েছে বলে অভিযোগ করেন সংগঠনের সদস্য সচিব মো. নাহিদ ইসলাম। তিনি বলেন, আখতারের নেতৃত্বে নতুন ছাত্রসংগঠন ঘোষণা শেষে শহীদ মিনারের দিকে যাওয়ার সময় পরমাণু শক্তি কমিশন কেন্দ্রের সামনে ঢাবির হাজী মুহম্মদ মুহসীন হল ও জগন্নাথ হল শাখা ছাত্রলীগের নেতা-কর্মীরা হামলা করেন। হামলাকারীরা সবাই ঢাবি শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক তানভীর হাসান সৈকতের অনুসারী। হামলা করে বাইক নিয়ে পালিয়ে যান ছাত্রলীগের নেতা-কর্মীরা। হামলার পর আহতদের প্রাথমিক চিকিৎসার জন্য ঢাকা মেডিকেলে ভর্তি করা হয়। আখতার হোসেন ছাড়া অন্য আহতদের কয়েকজন হলেন, যুগ্ম আহ্বায়ক লুৎফর রহমান, যুগ্ম সদস্য সচিব নুসরাত তাবাসসুম, যুগ্ম সদস্য সচিব আসাদুল্লাহ আল গালিব প্রমুখ।

ঢাবি কমিটির সদস্য নিশিতা জামান নিহা, যুগ্ম আহ্বায়ক ফয়সাল হাসান, সদস্য আবদুল্লাহ আল মাহমুদ, সদস্য সুমনা শারমিন, যুগ্ম আহ্বায়ক নুসাইবা তাসনিম সাবা, যুগ্ম সদস্য সচিব আবদুল হান্নান মাসউদ ও সদস্য সাদিয়া ইয়াসমিন ঐতিহ্য।

ছাত্রলীগের এই হামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান গণতান্ত্রিক ছাত্রশক্তির সদস্য সচিব মো. নাহিদ ইসলাম। আইনগত ব্যবস্থা নেওয়ার পাশাপাশি হামলার প্রতিবাদে বৃহস্পতিবার বিকালে রাজু ভাস্কর্যে প্রতিবাদ সমাবেশের কর্মসূচি ঘোষণা করেছেন তিনি।

হামলার বিষয়টি অস্বীকার করেছেন ঢাবি শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক তানভীর হাসান সৈকত। তিনি সাংবাদিকদের বলেন, ছাত্রলীগের নেতা-কর্মীরা প্রতিদিন রুটিন ওয়ার্ক হিসেবে মধুর ক্যান্টিনে অবস্থান করছিলেন। তাই তারা ডাকসু ভবনের সামনে সংবাদ সম্মেলন করে নতুন দলের ঘোষণা দিয়েছে। ছাত্রলীগের নেতা-কর্মীরা বিন্দুমাত্র কোনো বাধা দেয়নি, সে জায়গায় কোনো ধরনের হামলা করার প্রশ্নই ওঠে না।

উল্লেখ্য, বুধবার বেলা সাড়ে ১১টার দিকে ডাকসু ভবনের সামনে এক সংবাদ সম্মেলনে নতুন সংগঠনের ঘোষণা দেওয়া হয়। এ সময় আখতার হোসেনকে আহ্বায়ক ও নাহিদ ইসলামকে সদস্য সচিব করে ২১ সদস্যের কেন্দ্রীয় আহ্বায়ক কমিটি ঘোষণা করেন চিন্তক ও অ্যাকটিভিস্ট তুহিন খান। পরে একটি র‌্যালি বের করেন তারা। র‌্যালিটি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ঘুরে রাজু ভাস্কর্যে গিয়ে শেষ হয়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর