শিরোনাম
শুক্রবার, ৬ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা

দরপতনে শেয়ারবাজার, কমেছে লেনদেন

নিজস্ব প্রতিবেদক

দরপতনের সঙ্গে লেনদেন কমেছে শেয়ারবাজারে। সপ্তাহের শেষ দিনে গতকাল ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন কমে ৪০০ কোটি টাকার নিচে নেমে গেছে। একই সঙ্গে কমেছে প্রধান মূল্যসূচক। পাশাপাশি দাম কমার তালিকায় নাম লিখিয়েছে বেশিরভাগ প্রতিষ্ঠান। অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) প্রধান মূল্যসূচক কমেছে। একই সঙ্গে দাম কমার তালিকায় নাম লিখিয়েছে বেশিরভাগ প্রতিষ্ঠান।

দিনের লেনদেন শেষে ডিএসইতে সব খাত মিলে ৬২টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বেড়েছে। দাম কমেছে ৮১টির এবং ১৬৭টির দাম অপরিবর্তিত রয়েছে। ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ১ পয়েন্ট কমে ৬ হাজার ২৬১ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইতে কমেছে লেনদেনের পরিমাণ। দিনভর ডিএসইতে লেনদেন হয়েছে ৩৮৯ কোটি ৬৭ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ৪৫০ কোটি ৯৮ লাখ টাকা। সে হিসেবে লেনদেন কমেছে ৬১ কোটি ৩১ লাখ টাকা। এর মাধ্যমে চলতি বছরের ২০ আগস্টের পর ডিএসইতে সর্বনিম্ন লেনদেন হয়েছে। টাকার অঙ্কে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বাংলাদেশ শিপিং করপোরেশনের শেয়ার। কোম্পানিটির ৩৫ কোটি ১৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

দ্বিতীয় স্থানে থাকা লাফার্জহোলসিমের ১৬ কোটি ১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১৫ কোটি ২৩ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে এমারেল্ড অয়েল। অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই কমেছে ১৯ পয়েন্ট। বাজারটিতে লেনদেনে অংশ নেওয়া ১৩০টি প্রতিষ্ঠানের মধ্যে ২৯টির দাম বেড়েছে। দাম কমেছে ৪৯টির এবং ৫২টির দাম অপরিবর্তিত রয়েছে। লেনদেন হয়েছে ১০ কোটি ৬১ লাখ টাকা।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর