শুক্রবার, ৬ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা

রিজার্ভ এখন ২৬ বিলিয়ন ডলার

নিজস্ব প্রতিবেদক

রিজার্ভ এখন ২৬ বিলিয়ন ডলার

দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ এখন ২৬  বিলিয়ন ডলার। রিজার্ভ নিয়ে কোনো সংকট তৈরি হবে না। বৈদেশিক মুদ্রার রিজার্ভ নিয়ে আইএমএফের কিছু পর্যবেক্ষণ থাকলেও কেন্দ্রীয় ব্যাংক বিষয়টি নিয়ে সচেতন রয়েছে বলে জানিয়েছে বাংলাদেশ ব্যাংক কর্তৃপক্ষ। গতকাল বৈদেশিক মুদ্রার বর্তমান পরিস্থিতি তুলে ধরতে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. মেজবাউল হক সাংবাদিকদের সঙ্গে কথা বলেন। 

মেজবাউল হক বলেন, দেশে মোট বৈদেশিক মুদ্রার রিজার্ভ রয়েছে ২৬ বিলিয়ন ডলার। রিজার্ভ নিয়ে উদ্বিগ্ন হওয়ার কিছু নেই।  আমাদের আশপাশের অনেক দেশ আমাদের চেয়ে কম রিজার্ভ দিয়ে চালাচ্ছে। তবে শক্তিশালী অর্থনীতি বিবেচনায় নিয়ে আমাদের রিজার্ভ অবশ্যই সমন্বয় করতে হবে।

অর্থাৎ রিজার্ভ বৃদ্ধির জন্য পদক্ষেপ নিতে হবে। এই সমন্বয়ের মধ্যে আমদানি-রপ্তানি নিয়ন্ত্রণ করা দরকার। ইতোমধ্যে বাংলাদেশ ব্যাংক বিভিন্ন পদক্ষেপ নিয়েছে। বৈদেশিক মুদ্রার রিজার্ভ শক্তিশালী রাখতে আমাদের সব চেষ্টা আছে। তিনি আরও বলেন, রিজার্ভ নিয়ে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) কিছু পর্যবেক্ষণ আছে। রিজার্ভ নিয়ে তাদের হিসাব আলাদা পদ্ধতি মেনে করা। আমাদের হিসাবে সেটা একটু বেশি হবে। কারণ বৈদেশিক সম্পদ আমাদের হাতে আছে। ডলার আমাদের হাতে আছে। এক্সপোর্ট ডেভেলপমেন্ট ফান্ডসহ আরও কিছু বিনিয়োগ আছে। যেগুলোকে রিজার্ভের অংশ হিসেবে না দেখাতে বলেছে আইএমএফ। এটার বিষয়ে বিভিন্ন মতামত আছে। আমাদের হাতে এখন যে পরিমাণ বৈদেশিক মুদ্রা আছে তার ভিত্তিতে আমরা হিসাব প্রকাশ করে থাকি। আইএমএফের একটা ভিন্ন হিসাব রয়েছে। তাদের হিসাবে মোট আন্তর্জাতিক রিজার্ভ (জিআইআর) আছে, নিট আন্তর্জাতিক রিজার্ভ (এনআইআর)। সেগুলোর অনেক কিছুর পদ্ধতি আছে। মেজবাউল হক আরও বলেন, ১৭ বিলিয়ন ডলার রিজার্ভ রয়েছে। এমন একটি বক্তব্য প্রচার হচ্ছে। বিষয়টি সঠিক নয়। আমাদের সর্বশেষ (গতকাল) রিজার্ভ আছে ২৬ দশমিক ৮৬ বিলিয়ন ডলার। বিপিএম-৬ এর হিসাবেও রিজার্ভ ২১ বিলিয়ন ডলারের ওপর। যে কোনো ধরনের বিষয়ে বৈদেশিক মুদ্রা   খরচের ব্যাপারে আমরা সতর্কতা অবলম্বন করি। সব বিষয়ে সতর্কতামূলক ব্যয় নির্বাহের চেষ্টা  করছি। আমরা নীতি সুদহার বাড়িয়ে মানুষকে স্বস্তি দেওয়ার চেষ্টা করছি। আশা করছি    আগামী ডিসেম্বরের মধ্যে মূল্যস্ফীতি ৮ শতাংশের নিচে নেমে আসবে। আমরা সেই লক্ষ্য নিয়ে   কাজ করছি।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর