শনিবার, ৭ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা
বাংলাদেশ-ভারত ফ্রেন্ডশিপ ডায়ালগ

ঢাকা-গুয়াহাটি বিমান শিগগিরই চালু হবে : পররাষ্ট্রমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, সিলেট

ঢাকা-গুয়াহাটি বিমান শিগগিরই চালু হবে : পররাষ্ট্রমন্ত্রী

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন বলেছেন, বাংলাদেশ ভারতের শিক্ষা-সংস্কৃতির সঙ্গে আরও সুসম্পর্ক তৈরি করতে চায়। কেননা, ভারত ও বাংলাদেশের সংস্কৃতি এবং ভাষাগত অনেক বিষয়ে মিল রয়েছে। খুব দ্রুত ঢাকা-গুয়াহাটি বিমান যোগাযোগ চালু হবে। গতকাল সিলেট-শিলচর উৎসবের দ্বিতীয় অধিবেশনের উদ্বোধন শেষে তিনি এ কথা বলেন। ‘বাংলাদেশ-ভারত ফ্রেন্ডশিপ ডায়ালগ’র দ্বিতীয় দিনের অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। সভাপতিত্ব করেন সংস্কৃতিমন্ত্রী কে এম খালিদ। অনুষ্ঠানে বক্তব্য রাখেন ভারতের পররাষ্ট্র ও শিক্ষা প্রতিমন্ত্রী ড. রাজকুমার রঞ্জন সিং এবং ত্রিপুরা বিধানসভার ডেপুটি স্পিকার রাম প্রসাদ পাল প্রমুখ।

উদ্বোধনী অধিবেশনে পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন বলেন, এই উৎসবের লক্ষ্য হলো দুটি শহরের মধ্যে নানাভাবে সংযোগ স্থাপন করা। বাংলাদেশ এবং উত্তর-পূর্ব ভারত প্রতিবেশীর চেয়ে অনেক বড়। ১৯৭১ সালে আমাদের মহান মুক্তিযুদ্ধের সময় উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যগুলো গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিল। সিলেট-শিলচর উৎসব আমাদের অভিন্ন সংস্কৃতি তুলে ধরবে। উত্তর-পূর্বাঞ্চলের সঙ্গে সম্পর্ক আরও জোরদার করতে অত্যন্ত কার্যকর ভূমিকা রাখবে বলে প্রত্যাশা ব্যক্ত করেন মন্ত্রী। ভারতের পররাষ্ট্র ও শিক্ষা প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশ এবং ভারতের উত্তর-পূর্ব রাজ্যগুলো মানুষের উন্নয়নে একযোগে কাজ করতে চায়। তিনি দুই দেশের সরকারের গৃহীত সম্মিলিত প্রকল্পগুলোর অগ্রগতির বিষয়ে সন্তুষ্টি প্রকাশ করেন। ভারতের সঙ্গে সম্পর্ক জোরদার এবং বিগত ১৪ বছরে উল্লেখযোগ্য আর্থ-সামাজিক উন্নয়ন অর্জনের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান সরকারের প্রশংসা করেন তিনি। উল্লেখ্য, প্রথম সিলেট-শিলচর উৎসব গত বছর আসামের শিলচরে অনুষ্ঠিত হয়েছিল। এ বছর তা সিলেটে অনুষ্ঠিত হচ্ছে।

বাংলাদেশ ও ভারতের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক সুদৃঢ় করতে এবং উভয় দেশের শিক্ষা, সংস্কৃতি ও ব্যবসা উন্নয়নের স্বার্থে প্রতি বছরের মতো এবারও এই সংলাপ শুরু হয়।

সংলাপে বাংলাদেশের পক্ষে ছয় মন্ত্রী, ২০ সংসদ সদস্যসহ জাতীয় নেতারা অংশ নিয়েছেন। সংলাপ উপলক্ষে ভারত থেকে ১৪০ জনের প্রতিনিধি দল সিলেটে এসেছেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর