শনিবার, ৭ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা

চাকরিতে প্রবেশের বয়স ৩৫ দাবিতে পদযাত্রা

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ করার দাবিতে প্রধানমন্ত্রীর কার্যালয় অভিমুখে পদযাত্রা কর্মসূচি পালন করেছেন চাকরির প্রত্যাশী শিক্ষার্থীরা। গতকাল বিকালে কেন্দ্রীয় শহীদ মিনার থেকে পদযাত্রা আরম্ভ হলে শাহবাগ থানার সামনে আটকে দেয় পুলিশ। পরে রবিবার দাবির বিষয়ে প্রধানমন্ত্রী কার্যালয়ের দায়িত্বশীলদের সঙ্গে সাক্ষাৎ করিয়ে দিতে পুলিশের আশ্বাসে পদযাত্রা স্থগিত করেন তারা। এর আগে, বেলা ১১টা নাগাদ কেন্দ্রীয় শহীদ মিনারে চাকরিতে প্রবেশের বয়স ৩৫-এ উন্নীত করার দাবিতে সমাবেশ শুরু করেন চাকরিপ্রার্থীরা। এতে দেশের বিভিন্ন স্থান থেকে আসা চাকরিপ্রার্থীরা যোগ দেন। বৃষ্টি উপেক্ষা করে সাড়ে ৪টা পর্যন্ত সেখানে অবস্থান করেন প্রায় চার শতাধিক চাকরিপ্রত্যাশী শিক্ষার্থী। পরে সাড়ে ৪টার দিকে প্রধানমন্ত্রী কার্যালয় অভিমুখে পদযাত্রা শুরু করেন চাকরিপ্রার্থীরা। পদযাত্রাটি ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস অতিক্রম করে শাহবাগ থানার সামনে গেলে পুলিশ আটকে দেয়। এ সময় শাহবাগ অভিমুখী ব্যারিকেড তৈরি করে পুলিশ। শাহবাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নুর মোহাম্মদ আন্দোলনকারীদের সঙ্গে প্রায় আধাঘণ্টা কথা বলেন। এ সময় জনভোগান্তি এড়াতে আন্দোলনকারীদের রাস্তা ছেড়ে দেওয়ার কথা বলেন তিনি। তবে আন্দোলনকারীরা হাতজোড় করে তাদের পদযাত্রা অব্যাহত রাখার অনুমতি চান। আন্দোলনের কারণে রাজধানীর অন্য সড়কগুলোতেও যানজট তৈরি হচ্ছে জানিয়ে পুলিশের পক্ষ থেকে বারবার রাস্তা ছেড়ে দেওয়ার আহ্বান জানানো হয়। আলোচনার এক পর্যায়ে আন্দোলনকারীদের প্রতিনিধি দলকে প্রধানমন্ত্রী কার্যালয়ের দায়িত্বশীলদের সঙ্গে কথা বলিয়ে দেওয়ার কথা বলে পুলিশ।

পরে আন্দোলনকারীদের একটি প্রতিনিধি দল পুলিশের উর্ধ্বতন  কর্মকর্তাদের কাছে নিজেদের দাবি সংবলিত কিছু কাগজপত্র দেন। এ সময় চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ প্রত্যাশী শিক্ষার্থী সমন্বয় পরিষদের আহ্বায়ক শুভ বলেন, আমরা ১০ বছর ধরে আন্দোলন করে যাচ্ছি। ক্ষমতাসীন আওয়ামী লীগের ২০১৮ সালের নির্বাচনী ইশতেহারে সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা বাড়ানোর বিষয়ে মেধা ও দক্ষতা বিবেচনায় রেখে বাস্তবতার নিরিখে যুক্তিসঙ্গত ব্যবস্থা গ্রহণ করার কথা বলা হয়েছিল। কিন্তু তা বাস্তবায়িত হয়নি। তাই, নির্বাচনকে সামনে রেখে তারা বিষয়টি বাস্তবায়ন করতে পারেন।

পরে পুলিশের আশ্বাসের প্রেক্ষিতে গতকালের জন্য আন্দোলন স্থগিত করেন চাকরিপ্রত্যাশীরা। তবে শনিবার থেকে প্রেস ক্লাবের সামনে নিজেদের লাগাতার কর্মসূচি অব্যাহত রাখার ঘোষণাও দেন তারা।

এ বিষয়ে চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ প্রত্যাশী শিক্ষার্থী সমন্বয় পরিষদের সদস্য সচিব মোহাম্মদ রাসেল বলেন, আজ (গতকাল) বিকাল সাড়ে ৪টার দিকে আমরা আমাদের দাবি আদায়ের লক্ষ্যে প্রধানমন্ত্রী কার্যালয় অভিমুখে যাত্রা শুরু করেছিলাম। কিন্তু শাহবাগ থানার সামনে পুলিশ আটকে দেয়। পরে পুলিশের সঙ্গে আমরা কথা বলি। এক পর্যায়ে শাহবাগ থানা এবং রমনা পুলিশ প্রশাসন রবিবার আমরা ছয় সদস্যের একটি প্রতিনিধি দল প্রধানমন্ত্রীর কার্যালয়ের দায়িত্বশীল কারও সঙ্গে সাক্ষাৎ করিয়ে দেওয়ার আশ্বাস দিলে আজকের মতো আমাদের কর্মসূচি স্থগিত করেছি। আগামীকাল (শনিবার)  সকাল থেকে দাবি আদায় না হওয়া পর্যন্ত জাতীয় প্রেস ক্লাবের সামনে লাগাতার অবস্থান কর্মসূচি পালন করব।

গত বৃহস্পতিবার বিকালে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (ডুজা) কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিন দফা দাবিতে নতুন কর্মসূচির ঘোষণা দেন সংগঠনটির নেতারা। তাদের অন্য দুটি দাবি হলো- চাকরির আবেদন ফি সর্বোচ্চ ২০০ টাকা নির্ধারণ এবং একই তারিখ ও সময়ে একাধিক নিয়োগ পরীক্ষা না নেওয়া; ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদে বঙ্গবন্ধু ল’ কমপ্লেক্স, বঙ্গবন্ধু চেয়ার ও বঙ্গবন্ধুর ম্যুরাল স্থাপন করা।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর