বুধবার, ১১ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা

‘হিউম্যান জেস্টার রোবটিক আর্ম’ তৈরি করেছে খুলনার খুদে শিক্ষার্থীরা

বিজ্ঞান মেলা

নিজস্ব প্রতিবেদক, খুলনা

চিকিৎসা সেবা সহজীকরণে খুলনার খুদে শিক্ষার্থীরা তৈরি করেছে ‘হিউম্যান জেস্টার রোবটিক আর্ম’ প্রযুক্তি। এতে একজন চিকিৎসক দূর অবস্থানে থেকে রোবটিক হ্যান্ডের মাধ্যমে অপারেশন কার্যক্রম পরিচালনা করতে পারবেন।  একই সঙ্গে রোবটিক হ্যান্ডের মাধ্যমে বোমা নিষ্ক্রিয়করণ, আগুন নেভানোসহ কারখানার ঝুঁকিপূর্ণ পরিবেশে কাজ করানো যাবে। এতে দুর্ঘটনা ঘটলে রোবটটি ধ্বংস হবে কিন্তু মানুষের ক্ষতি হবে না।  গতকাল খুলনার নেভি এ্যাংকরেজ স্কুল অ্যান্ড কলেজের বার্ষিক বিজ্ঞান মেলায় শিক্ষার্থীরা তাদের খুদে আবিষ্কার প্রদর্শন করে। শিক্ষার্থী ওয়াসিফ জাকওয়ান জানায়, প্রতিবছর অসংখ্য মানুষকে উন্নত চিকিৎসা নিতে বিদেশে পাড়ি জমাতে হয়। ব্যয়বহুল এ চিকিৎসা নেওয়া অনেকের পক্ষে সম্ভবও হয় না। ‘হিউম্যান জেস্টার রোবটিক আর্ম’ প্রযুক্তিতে দূর থেকেই চিকিৎসক সার্জিক্যাল রোবটিক হ্যান্ডের মাধ্যমে অপারেশন কার্যক্রম পরিচালনা করতে পারবেন।

 এই প্রযুক্তিতে প্রথমে কম্পিউটারের মাধ্যমে নির্দিষ্ট মানুষের হাতের ইমেজ ইমপুট নেওয়া হয়। এরপর ‘মিডিয়া পাইপ মেশিন লার্নিং মডেল’ প্রোগ্রামের মাধ্যমে হাতের থ্রিডি অঙ্গভঙ্গি মাইক্রো কন্টোলারে সিগন্যাল পাঠালে সেই অনুযায়ী রোবটিক হ্যান্ড মুভমেন্ট করে। এই প্রযুক্তিতে রোবটিক হ্যান্ডের মাধ্যমে দূর থেকেই ঝুঁকিপূর্র্ণ বোমা নিষ্ক্রিয়করণ করা যাবে।

বিজ্ঞান মেলায় শিক্ষার্থীরা বিজ্ঞানকে দৈনন্দিন কাজে লাগাতে তৈরি করেছে ‘এআই পাওয়ার স্মার্ট হোম’। এতে সেন্সরের মাধ্যমে পরিচিত মানুষ বাড়িতে ঢুকলে নিজে থেকেই দরজা খুলে যাওয়া, বন্ধ হওয়া, হঠাৎ বৃষ্টি হলে ছাদে শুকাতে দেওয়া কাপড়ের ওপর অটোমেটিক ছাউনি তৈরি হয়ে যাবে।

এ ছাড়া বিদ্যুতের সাশ্রয়ে ‘স্মার্ট ক্লাসরুম প্রযুক্তি’তে মানুষের উপস্থিতি শনাক্ত করে লাইট ও ফ্যান নিজে থেকেই বন্ধ হয়ে যাওয়া, কৃষকের ফসল রক্ষায় সংবেদনশীল সেন্সরের মাধ্যমে অটোমেটিক সাউন্ড তৈরি করে জমিতে গবাদি পশুর প্রবেশ বন্ধ, ভূমিকম্পের সময় সতর্কীকরণ সংকেত প্রযুক্তি প্রদর্শন করা হয়।

খুলনা নেভি এ্যাংকরেজ স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ কমান্ডার মো. মনিরুজ্জামান জানান, শিক্ষার্থীদের সুপ্ত উদ্ভাবনী ক্ষমতাকে বাস্তবে রূপ দিতে ও বিজ্ঞানচর্চায় আগ্রহী করে তুলতে বিজ্ঞান মেলা আয়োজন করা হয়েছে। তিনি সারা দেশে এ ধরনের বিজ্ঞান মেলা আয়োজনের মধ্য দিয়ে খুদে শিক্ষার্থীদের গবেষণা ও উদ্ভাবনী কর্মকান্ডে উৎসাহিত করা হবে বলে প্রত্যাশা ব্যক্ত করেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর