বৃহস্পতিবার, ১২ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা

২৬১টি গাড়ি কেনার প্রস্তাবসহ ১৫টি ক্রয়প্রস্তাবে অনুমোদন

নিজস্ব প্রতিবেদক

জেলা ও উপজেলা প্রশাসনের কর্মকর্তাদের ব্যবহারের জন্য ২৬১টি গাড়ি কেনার একটি প্রস্তাবসহ ১৫টি ক্রয়প্রস্তাবে অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। এতে মোট ব্যয় হবে ১ হাজার ৯০৮ কোটি টাকা। এর মধ্যে রেলওয়ের একটি ভেরিয়েশন প্রস্তাবেই ব্যয় হবে ৪৪৬ কোটি ১৪ লাখ ৬৩ হাজার ৮২৫ টাকা। গতকাল অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ভার্চুয়াল সভায় প্রস্তাবগুলোতে অনুমোদন দেওয়া হয়। সূত্র জানিয়েছে, অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ২৩তম এবং সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ৩৪তম সভা অনুষ্ঠিত হয়েছে। অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির অনুমোদনের জন্য একটি এবং ক্রয় কমিটির অনুমোদনের জন্য টেবিলে একটি প্রস্তাবসহ মোট ১৫টি প্রস্তাব উপস্থাপন করা হয়। ক্রয়ের প্রস্তাবগুলোর মধ্যে কৃষি মন্ত্রণালয়ের ৩টি, বাণিজ্য মন্ত্রণালয়ের ৩টি, গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের ৩টি, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের ৩টি এবং শিল্প মন্ত্রণালয়ের ২টি এবং রেলপথ মন্ত্রণালয়ের ১টি প্রস্তাব ছিল। ক্রয় কমিটির অনুমোদিত ১৫টি প্রস্তাবে মোট অর্থের পরিমাণ ১ হাজার ৯০৮ কোটি ৫৮ হাজার ৪৪০ টাকা। পৃথক ৫টি প্রস্তাবের মাধ্যমে ১ লাখ ৪০ হাজার মেট্রিক টন বিভিন্ন ধরনের সার আমদানির প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। এর মধ্যে সৌদি আরব থেকে ৩০ হাজার মেট্রিক টন বাল্ক ইউরিয়া, কাফকো থেকে ৩০ হাজার মেট্রিক টন ব্যাগড গ্র্যানুলার ইউরিয়া আমদানি করা হবে। এ ছাড়া সৌদি আরব থেকে ৪০ হাজার মেট্রিক টন ডিএপি, মরক্কো থেকে ৬০ হাজার মেট্রিক টন টিএসপি আমদানির প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি।

এতে মোট ব্যয় হবে ৭৬৬ কোটি ৩৪ লাখ ৬২ হাজার ৩০০ টাকা। সভায় ২০২৩-২৪ অর্থবছরে স্থানীয়ভাবে উন্মুক্ত দরপত্র পদ্ধতিতে ৬ হাজার (+৫%) মেট্রিক টন মসুর ডাল কেনার একটি প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। টিসিবির ফ্যামিলি কার্ডধারী ১ কোটি পরিবারের কাছে ভর্তুকি মূল্যে বিক্রির লক্ষ্যে এই মসুর ডাল কেনা হচ্ছে। সর্বনিম্ন দরদাতা প্রতিষ্ঠান বসুন্ধরা ফুড অ্যান্ড বেভারেজ লিমিটেড ডাল সরবরাহ করবে। প্রতি কেজি ১১১.৮৫ টাকা হিসেবে মোট ব্যয় হবে ৬৭ কোটি ১১ লাখ টাকা। আন্তর্জাতিকভাবে সরাসরি ক্রয় পদ্ধতিতে ১২ হাজার ৫০০ (+৫%) মেট্রিক টন মসুর ডাল ক্রয়ের আরও একটি প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। জরুরি ভিত্তিতে ক্রয়ের জন্য সরাসরি ক্রয় পদ্ধতিতে ভার্জিনিয়ার অ্যাকসেচ্যুয়েট টেকনোলজি ইনকরপোরেশন (স্থানীয় এজেন্ট : ওএমসি লিমিটেড, ঢাকা)-এর কাছে দরপ্রস্তাব আহ্বান করা হলে দরপ্রস্তাব জমা পড়ে এবং সেটি রেসপনসিভ হয়। দরপ্রস্তাবের সব প্রক্রিয়া শেষে পিইসি কর্তৃক নেগোসিয়েশনের মাধ্যমে সুপারিশকৃত দরদাতা প্রতিষ্ঠানের কাছ থেকে এই ডাল সংগ্রহ করা হবে। প্রতি মেট্রিক টন ৮৬০ মার্কিন ডলার হিসাবে ১২ হাজার ৫০০ মেট্রিক টন মসুর ডাল ক্রয়ে ব্যয় হবে ১১৮ কোটি ২৫ লাখ টাকা। প্রতি কেজি মসুর ডালের মূল্য ৯৯.৪৮ টাকা। সূত্র জানায়, ২০২৩-২৪ অর্থবছরে স্থানীয়ভাবে উন্মুক্ত দরপত্র পদ্ধতিতে ৫০ লাখ (+৫%) লিটার সয়াবিন তেল ক্রয়ের প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। টিসিবির ফ্যামিলি কার্ডধারী ১ কোটি পরিবারের কাছে ভর্তুকি মূল্যে এই সয়াবিন তেল বিক্রি করা হবে। দরপ্রস্তাবের সব প্রক্রিয়া শেষে টিইসি কর্তৃক সুপারিশকৃত রেসপনসিভ সর্বনিম্ন দরদাতা প্রতিষ্ঠান বসুন্ধরা মাল্টি ফুডস প্রডাক্টস লিমিটেড ২ লিটারের পেট বোতলে এই সয়াবিন তেল সরবরাহ করবে। প্রতি লিটার ১৫৪.৭০ টাকা হিসেবে ৫০ লাখ লিটার সয়াবিন তেল কেনায় ব্যয় হবে ৭৭ কোটি ৩৫ লাখ টাকা। ‘রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের গ্রিন সিটি আবাসিক কমপ্লেক্স’-এ আসবাবপত্র সরবরাহ ও স্থাপনের ক্রয় প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। উন্মুক্ত পদ্ধতিতে দরপত্র আহ্বান করা হলে ছয়টি দরপত্র জমা পড়ে। তার মধ্যে পাঁচটি কারিগরিভাবে রেসপনসিভ হয়। দরপত্রের সব প্রক্রিয়া শেষে টিইসি কর্তৃক সুপারিশকৃত রেসপনসিভ সর্বনিম্ন দরদাতা প্রতিষ্ঠান প্রাণ-আরএফএল সেন্টার, ঢাকা এই আসবাবপত্র সরবরাহ করবে। এতে ব্যয় হবে ১৩ কোটি ৯২ লাখ ৯৯ হাজার ৮৮৪ টাকা। সভায় ‘রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের গ্রিন সিটি আবাসিক কমপ্লেক্স’-এ পর্দা সরবরাহ এবং স্থাপন কাজের ক্রয় প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। দরপত্রের সব প্রক্রিয়া শেষে টিইসি কর্তৃক সুপারিশকৃত রেসপনসিভ সর্বনিম্ন দরদাতা প্রতিষ্ঠান ইউরোএশিয়া ফেল্ট ইন্ডাস্ট্রিজ লিমিটেড এই পর্দা সরবরাহ করবে। এতে ব্যয় হবে ৩ কোটি ১৫ লাখ ৭১ হাজার ৫১ টাকা। ‘রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের গ্রিন সিটি আবাসিক কমপ্লেক্স’-এ হোম অ্যাপ্লায়েন্স সরবরাহের প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়েছে। দরপত্রের সব প্রক্রিয়া শেষে টিইসি কর্তৃক সুপারিশকৃত একমাত্র রেসপনসিভ দরদাতা প্রতিষ্ঠান মেসার্স জে এ পি ট্রেডিং হোম অ্যাপ্লায়েন্স সরবরাহ করবে। এতে ব্যয় হবে ৪ কোটি ২৭ লাখ ৮৫ হাজার ৬০১ টাকা।

‘মাতারবাড়ী কয়লানির্ভর বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র নির্মাণ’ প্রকল্পের প্যাকেজ নম্বর-২.১ এর পূর্ত কাজের ভেরিয়েশন প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। সিসিজিপি সভার অনুমোদনক্রমে প্রকল্পের প্যাকেজ নম্বর-২.১ এর পূর্ত কাজ হাল্লা এবং কাজী মীর আকতার হোসেন লিমিটেডের কাছ থেকে ২৬৬ কোটি ৭৪ লাখ ৪২ হাজার ৫২১ টাকায় ক্রয়ের চুক্তি করা হয়। চুক্তি অনুসারে কাজ চলমান অবস্থায় পূর্ত কাজের কিছু আইটেম হ্রাস/বৃদ্ধি এবং নতুন আইটেম অন্তর্ভুক্ত হওয়ায় ভেরিয়েশন বাবদ অতিরিক্ত ১২৮ কোটি ১৫ লাখ ৫১ হাজার ২৭১ টাকা ব্যয় বৃদ্ধির ক্রয় প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। সূত্র জানায়, ‘মাতারবাড়ী কয়লানির্ভর বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র নির্মাণ’ প্রকল্পের প্যাকেজ নম্বর-৩.৩ এর পূর্ত কাজের ভেরিয়েশন প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। সিসিজিপি সভার অনুমোদনক্রমে প্রকল্পের প্যাকেজ নম্বর-৩.৩ এর পূর্ত কাজ মীর আকতার হোসেন লিমিটেড এবং ডব্লিউএমসিজির কাছ থেকে ৩২০ কোটি ২ লাখ ৫৮ হাজার ৭৯৫ টাকায় ক্রয়ের চুক্তি করা হয়। চুক্তি অনুসারে কাজ চলমান অবস্থায় পূর্ত কাজের কিছু আইটেম হ্রাস/বৃদ্ধি এবং নতুন আইটেম অন্তর্ভুক্ত হওয়ায় ভেরিয়েশন বাবদ অতিরিক্ত ১৪৬ কোটি ৫৩ লাখ ৪২ হাজার ৩৫৭ টাকা ব্যয় বৃদ্ধির প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়েছে। ‘ঘোনাপাড়া থেকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিসৌধ (শেখ লুৎফর রহমান সেতু অ্যাপ্রোচসহ) সড়ক যথাযথ মান ও প্রশস্ততায় উন্নীতকরণ’ প্রকল্পের প্যাকেজ নম্বর-ডব্লিউপি-০২ এর পূর্ত কাজের ক্রয় প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। দরপত্রের সব প্রক্রিয়া শেষে টিইসি কর্তৃক সুপারিশকৃত রেসপনসিভ সর্বনিম্ন দরদাতা প্রতিষ্ঠান যৌথভাবে (১) রিলায়েবল বিল্ডার্স লিমিটেড এবং (২) কহিনুর এন্টারপ্রাইজ প্রকল্পটি বাস্তবায়ন করবে। এতে ব্যয় হবে ১৩৬ কোটি ৭৪ লাখ ৮২ হাজার ১৫১ টাকা। সভায় টেবিলে ‘আখাউড়া থেকে লাকসাম পর্যন্ত ডুয়েল রেললাইন নির্মাণ এবং বিদ্যমান রেললাইনকে ডুয়েলগেজে রূপান্তর’ প্রকল্পের প্যাকেজ নম্বর-ডব্লিইডি-১ এর পূর্ত কাজের ভেরিয়েশন প্রস্তাব’ উপস্থাপন করা হয়। কমিটি প্রস্তাবটিতে অনুমোদন দিয়েছে। প্রকল্প বাস্তবায়নকারী সংস্থা যৌথভাবে সিটিএমের কাছ থেকে ৩ হাজার ৯৩৬ কোটি ২২ লাখ ৬০ হাজার ৫২০ টাকায় ক্রয়ের চুক্তি করা হয়। কাজ চলাকালে কিছু আইটেম হ্রাস/বৃদ্ধি এবং নতুন আইটেম অন্তর্ভুক্ত হওয়ায় ভেরিয়েশন বাবদ ৪৪৬ কোটি ১৪ লাখ ৬৩ হাজার ৮২৫ টাকা ব্যয় বৃদ্ধির প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়েছে। এর আগে অর্থমন্ত্রীর সভাপতিত্বে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভা হয়। সভায় জরুরি প্রয়োজনে জেলা প্রশাসন ও উপজেলা প্রশাসনের জন্য ২৬১টি গাড়ি কেনার একটি প্রস্তাবে নীতিগত অনুমোদন দেওয়া হয়।

সর্বশেষ খবর