শুক্রবার, ১৩ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা

দিনাজপুরের পৌর মেয়রের এক মাস কারাদন্ড, লাখ টাকা জরিমানা

নিজস্ব প্রতিবেদক

গুরুতর আদালত অবমাননার দায়ে দিনাজপুর পৌরসভার মেয়র সৈয়দ জাহাঙ্গীর আলমকে এক মাসের কারাদন্ড দিয়েছেন আপিল বিভাগ। একই সঙ্গে জাহাঙ্গীরকে ১ লাখ টাকা জরিমানা করা হয়েছে। এ জরিমানা অনাদায়ে আরও সাত দিনের কারাদন্ড দিয়েছেন আদালত। গতকাল প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন চার সদস্যের আপিল বেঞ্চ এ রায় দেন। জাহাঙ্গীরকে অবিলম্বে দিনাজপুরের চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে আত্মসমর্পণ করতে নির্দেশ দেওয়া হয়েছে রায়ে। বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে মামলার হাই কোর্টের রায় কেন্দ্র করে আপিল বিভাগের বর্তমান বিচারপতি এম ইনায়েতুর রহিমকে নিয়ে ইউটিউবে জাহাঙ্গীরের দেওয়া এক বক্তব্যের সূত্রে আদালত অবমাননার অভিযোগে আবেদনটি করা হয়েছিল। সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির কার্যনির্বাহী কমিটির তিন সদস্যসহ চার আইনজীবী আবেদনটি করেছিলেন। তারা হলেন মোহাম্মদ হারুন-উর রশিদ, মাহফুজুর রহমান, মনিরুজ্জামান রানা ও শফিক রায়হান।

আবেদনের শুনানি নিয়ে ১৭ আগস্ট আপিল বিভাগ জাহাঙ্গীরের প্রতি আদালত অবমাননার নোটিস ইস্যু করেন।

আদালত অবমাননার জন্য জাহাঙ্গীরকে কেন শাস্তি দেওয়া হবে না, সে বিষয়ে তাকে কারণ দর্শাতে বলা হয়। পাশাপাশি ২৪ আগস্ট আদালতে হাজির হতে নির্দেশ দেন আপিল বিভাগ। পরে ধার্য তারিখে আদালতে হাজির হন জাহাঙ্গীর। তিনি আইনজীবীর মাধ্যমে নিঃশর্ত ক্ষমাপ্রার্থনা করেন।

২৪ আগস্ট শুনানি নিয়ে আপিল বিভাগ শুনানির জন্য গতকালের তারিখ ঠিক করেন। এদিন সকাল ৯টায় জাহাঙ্গীরকে আদালতে হাজির হতে নির্দেশ দেওয়া হয়। সে অনুযায়ী তিনি আদালতে হাজির হন। আদালতে জাহাঙ্গীরের পক্ষে শুনানিতে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী মো. রুহুল কুদ্দুস। রাষ্ট্রপক্ষে অংশ নেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন। আদালত অবমাননার আবেদনের পক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী শাহ্? মঞ্জুরুল হক। দিনাজপুর পৌরসভার মেয়র জাহাঙ্গীর বিএনপির একজন নেতা। ২০১১ সালে তিনি প্রথম মেয়র নির্বাচিত হন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর