শুক্রবার, ১৩ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা
সংক্ষিপ্ত

এসডিজি বাস্তবায়নে সবার সহযোগিতা প্রয়োজন : পরিকল্পনামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, ‘আমরা এগিয়ে যাচ্ছি। টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনের জন্য আরও কাজ করতে হবে। এ জন্য সবার সহযোগিতা প্রয়োজন। ২০১৬ থেকে ২০২২ সালের মধ্যে ব্র্যাক প্রায় ২০ লাখ মানুষকে চরম দারিদ্র্য কাটিয়ে উঠতে সহায়তা করেছে, এটি সরকারের জন্য একটি বিশাল সহায়তা।’ গতকাল রাজধানীর ব্র্যাক সেন্টারে অনুষ্ঠিত ‘ব্র্যাক এসডিজি কন্ট্রিবিউশন ভলান্টারি রিপোর্ট-২০২৩’ শীর্ষক প্রতিবেদনের মোড়ক উন্মোচনে তিনি এ কথা বলেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ব্র্যাক চেয়ারপারসন ডক্টর হোসেন জিল্লুর রহমান। প্রতিবেদনে জানানো হয়, ব্র্যাক ২০১৬ থেকে ২০২২ সালের মধ্যে ৪ লাখ ৪৯ হাজার ৯৯০টি পরিবারের ২০ লাখ মানুষকে চরম দারিদ্র্য কাটিয়ে উঠতে সহায়তা করেছে। ২০১৬ থেকে ২০২২ সালের মধ্যে ব্র্যাক তার ‘গ্র্যাজুয়েশন অ্যাপ্রোচ’-এর মাধ্যমে চরম দারিদ্র্য থেকে মুক্তি পেতে মানুষকে সাহায্য করেছে এবং একাধিক পদক্ষেপের মাধ্যমে ৩৫ লক্ষাধিক প্রতিবন্ধী ব্যক্তিদের সেবা দিয়েছে।

ব্র্যাক চেয়ারপারসন হোসেন জিল্লুর রহমান বলেন, বিশ্বকে নেতৃত্ব দিতে চাইলে আমাদের দেশের সক্ষমতা বাড়াতে হবে। একে অপরের সঙ্গে সহযোগিতা ও কঠোর পরিশ্রমের মাধ্যমে আমাদের এ সক্ষমতা তৈরি করতে হবে। আমরা আমাদের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন করতে যাচ্ছি। আমাদের চ্যালেঞ্জগুলো খুঁজে বের করতে হবে এবং সেগুলো অতিক্রম করতে হবে।

আরও বক্তব্য রাখেন পরিসংখ্যান ও তথ্যবিজ্ঞান বিভাগের সচিব শাহনাজ আরেফিন, প্রধানমন্ত্রীর কার্যালয়ের নীতি সমন্বয়ক (এসডিজি বিষয়ক) মো. আকতার হোসেন এবং এনজিও বিষয়ক ব্যুরোর পরিচালক তপন কুমার বিশ্বাস।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর