শনিবার, ১৪ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা

তুলা উৎপাদনে নতুন মাত্রা

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

তুলা উৎপাদনে নতুন মাত্রা

তিন পার্বত্য জেলার সমতলে তুলা উৎপাদনে পেয়েছে নতুন মাত্রা। আর পাহাড়ি ভূমিতে কমেছে। ছয় বছরের ব্যবধানে পাহাড়ে তুলা চাষে জমির পরিমাণ কমেছে ১ হাজার ২৯৯ হেক্টর। বিপরীতে সমতলে বেড়েছে ৬২০ হেক্টর জমি। বীজতুলা উৎপাদনে ছয় বছর আগে ছিল ১ হাজার ৩২৬ মেট্রিক টন, ছয় বছর পর তা দাঁড়িয়েছে ২ হাজার ৯৯৪ দশমিক ৫৪ মেট্রিক টন। প্রতি বছর ২৭৮ দশমিক ৯ মেট্রিক টন তুলা উৎপাদন বেড়েছে সমভূমিতে। কিন্তু পাহাড়ে বীজতুলা উৎপাদন বেড়েছে ৮২ মেট্রিক টন।

বাংলাদেশ তুলা উন্নয়ন বোর্ড চট্টগ্রাম আঞ্চলিক অফিসের উপ-পরিচালক নাছির উদ্দীন আহমদ বলেন, আগের চেয়ে এখন তুলার উৎপাদন বেড়েছে। তুলা চাষে কৃষকদের উৎসাহিত করার জন্য আমরা কাজ করছি। আগে জুম চাষের সঙ্গে তুলা চাষ হতো, এখন হচ্ছে না। তিন চার বছর আগে তুলার হাইব্রিড জাত এসেছে। এ জাত আমাদের আশা দেখাচ্ছে। এ জাতে তুলার ফলনও ভালো হয়। পাহাড়ি তুলায় ফলন কম হওয়ায় মাঝখানে অনেকে অনাগ্রহী ছিল।

বান্দরবান জেলা তুলা উন্নয়ন কর্মকর্তা ন্যু মং মারমা বলেন, প্রতি বছর তুলা চাষের সংখ্যা বাড়ছে। আমরা চাষিদের নগদ অর্থ, কীটনাশক, সারসহ নানা ধরনের সহযোগিতা দিয়ে আসছি। নতুন যারা তুলা চাষ করছে তাদেরও উৎসাহ দিচ্ছি। ফলে গত ২১-২২ অর্থবছরে ৬৯ প্লটে, ২২-২৩ অর্থবছরে ২৩০ ও ২৩-২৪ অর্থবছরে ৩৩০ প্লটে তুলা চাষ করছে চাষিরা।

তুলা উন্নয়ন বোর্ডের তথ্যানুযায়ী, চট্টগ্রামের তিন পার্বত্য জেলা বান্দরবান, রাঙামাটি ও খাগড়াছড়িতে তুলা চাষ করা হয়। পাহাড় ও সমভূমি দুই ভাগে তিন জেলায় তুলা চাষ করেন স্থানীয়রা। সমভূমি তুলা চাষে ২০১৬-১৭ অর্থবছরে তিন জেলায় লক্ষ্যমাত্রা ছিল ৬০০ হেক্টর জমির; কিন্তু অগ্রগতি হয়েছে ৫২৫ হেক্টর জমিতে। ওই বছর বীজতুলা উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয় ১ হাজার ৬০২ মেট্রিক টন, হয়েছে ১ হাজার ৩২৬ মেট্রিক টন ও আঁশতুলা উৎপাদন হয় ২ হাজার ৯১৩ বেল। ২০১৭-১৮ অর্থবছরে লক্ষ্যমাত্রা ছিল ৬০০ হেক্টর জমি, কিন্তু অগ্রগতি হয়েছে ৫৪৯ হেক্টর জমিতে। ওই বছরে বীজতুলা উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয় ১ হাজার ৮০ মেট্রিক টন, হয়েছে ১ হাজার ৪২২ মেট্রিক টন ও আঁশতুলা উৎপাদন হয় ৮ হাজার ২১৭ বেল। ২০১৮-১৯ অর্থবছরে লক্ষ্যমাত্রা ছিল ১ হাজার ৫০ হেক্টর জমির, কিন্তু অগ্রগতি হয়েছে ৬৬৫ হেক্টর জমিতে। ওই বছরে বীজতুলা উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয় ৩ হাজার ১৫০ মেট্রিক টন, হয়েছে ১ হাজার ৭৯৬ মেট্রিক টন ও আঁশতুলা উৎপাদন হয় ৩ হাজার ৯৯৩ বেল। ২০১৯-২০ অর্থবছরে লক্ষ্যমাত্রা ছিল ১ হাজার ৫০ হেক্টর জমির, অগ্রগতি হয়েছে ৮০৯ হেক্টর জমিতে। ওই বছরে বীজতুলা উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয় ২ হাজার ৪৮ মেট্রিক টন, হয়েছে ২ হাজার ২৫৫ মেট্রিক টন ও আঁশতুলা উৎপাদন হয় ৪ হাজার ৯৮৯ বেল। ২০২০-২১ অর্থবছরে লক্ষ্যমাত্রা ছিল ৬০০ হেক্টর জমির, হয়েছে ৯৪৫ হেক্টর জমিতে। ওই বছরে বীজতুলা উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয় ১ হাজার ৬৮৬ মেট্রিক টন, হয়েছে ১ হাজার ৫৮৩ মেট্রিক টন ও আঁশতুলা উৎপাদন হয় ৩ হাজার ৪৭৮.৪ বেল। ২০২১-২২ অর্থবছরে লক্ষ্যমাত্রা ছিল ১ হাজার ২০০ হেক্টর জমির, হয়েছে ১ হাজার ১৪৫ হেক্টর জমিতে। ওই বছরে বীজতুলা উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয় ৩ হাজার ৬০০ মেট্রিক টন, হয়েছে ২ হাজার ৯৯৪ দশমিক ৫৭ মেট্রিক টন ও আঁশতুলা উৎপাদন হয়েছে ৬ হাজার ৫৮১ বেল।

অন্যদিকে পাহাড়ি তুলা চাষে ২০১৬-১৭ অর্থবছরে তিন জেলায় তুলা চাষে লক্ষ্যমাত্রা ছিল ১৭ হাজার হেক্টর জমির, অগ্রগতি হয়েছে ১৬ হাজার ৮৯০ হেক্টর জমিতে। ওই বছরে বীজতুলা উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয় ৬ হাজার ৭৯৩ মেট্রিক টন, হয়েছে ৩ হাজার ৭৫৫ দশমিক ৫৭ মেট্রিক টন ও আঁশতুলা উৎপাদন হয়েছে ৮ হাজার ২৫৭ বেল। ২০১৭-১৮ অর্থবছরে তিন জেলায় তুলা চাষে লক্ষ্যমাত্রা ছিল ১৭ হাজার হেক্টর জমির, অগ্রগতি হয়েছে ১৬ হাজার ৭৫১ হেক্টর জমিতে। ওই বছরে বীজতুলা উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয় ৬ হাজার ৬৭৫ মেট্রিক টন, হয়েছে ৩ হাজার ৮৫৭ মেট্রিক টন ও আঁশতুলা উৎপাদন হয়েছে ৮ হাজার ৪৬০ বেল। ২০১৮-১৯ অর্থবছরে তুলা চাষে লক্ষ্যমাত্রা ছিল ১৯ হাজার ২৮০ হেক্টর জমির, অগ্রগতি হয়েছে ১৭ হাজার ২৫৮ হেক্টর জমিতে।

ওই বছরে বীজতুলা উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয় ৭ হাজার ৪০০ মেট্রিক টন, হয়েছে ৪ হাজার ৪০২ মেট্রিক টন ও আঁশতুলা উৎপাদন হয়েছে ৯ হাজার ৮৯৪ বেল। ২০১৯-২০ অর্থবছরে তুলা চাষে লক্ষ্যমাত্রা ছিল ১৯ হাজার ১৫০ হেক্টর জমির, অগ্রগতি হয়েছে ১৭ হাজার ৭০৫ হেক্টর জমিতে। ওই বছরে বীজতুলা উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয় ৫ হাজার ৫৫০ মেট্রিক টন, হয়েছে ৪ হাজার ৬৫৩ মেট্রিক টন ও আঁশতুলা উৎপাদন হয়েছে ১০ হাজার ৪০২ বেল। ২০২০-২১ অর্থবছরে তুলা চাষে লক্ষ্যমাত্রা ছিল ১৭ হাজার ৫০০ হেক্টর জমির, অগ্রগতি হয়েছে ১৭ হাজার ১৯৫ হেক্টর জমিতে। ওই বছরে বীজতুলা উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয় ৪ হাজার ৭২৫ মেট্রিক টন, হয়েছে ৪ হাজার ৫৬৭ দশমিক ৯ মেট্রিক টন ও আঁশতুলা উৎপাদন হয়েছে ১০ হাজার ৩৬৩ বেল। ২০২১-২২ অর্থবছরে তুলা চাষে লক্ষ্যমাত্রা ছিল ১৭ হাজার ১০০ হেক্টর জমির, অগ্রগতি হয়েছে ১৫ হাজার ৫৯১ হেক্টর জমিতে। ওই বছরে বীজতুলা উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয় ৪ হাজার ৩৯০ মেট্রিক টন, হয়েছে ৪ হাজার ২৫০ দশমিক ৪ মেট্রিক টন ও আঁশতুলা উৎপাদন হয়েছে ৯ হাজার ৩৭৩ দশমিক ৬ বেল।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর