শনিবার, ১৪ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা

সাফল্যের পালকে যুক্ত হচ্ছে খুলনা-মোংলা রেললাইন

নিজস্ব প্রতিবেদক, খুলনা

সাফল্যের পালকে যুক্ত হচ্ছে খুলনা-মোংলা রেললাইন

বন্দরকেন্দ্রিক বাণিজ্যিক সম্ভাবনা কাজে লাগাতে খুলনা-মোংলা রেললাইন চালু হচ্ছে ৯ নভেম্বর। ওই দিন প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে রেললাইনের উদ্বোধন করবেন। ৪ হাজার ২৬০ কোটি টাকা ব্যয়ে প্রকল্পের কাজ শুরু হয়েছিল ২০১৬ সালের সেপ্টেম্বরে। ৬৪.৭৫ কিলোমিটার রেলপথে রূপসা নদীর ওপর ৫ দশমিক ১৩ কিলোমিটার দীর্ঘ রেল সেতু নির্মাণ হয়েছে।

এদিকে খুলনার ফুলতলা থেকে মোংলা পর্যন্ত রেললাইনের নির্মাণকাজ দেখতে রেলপথমন্ত্রী নূরুল ইসলাম সুজন আজ (শনিবার) খুলনা আসছেন। তিনি ফুলতলা রেলওয়ে স্টেশন থেকে প্রকল্প অ্যালাইনমেন্ট (সেতু নম্বর-১০) পর্যন্ত ও খুলনা মোহাম্মদনগর থেকে বাগেরহাট মোংলা রেলওয়ে স্টেশন পর্যন্ত মোটর ট্রলিযোগে পরিদর্শন করবেন।

প্রকল্পের অতিরিক্ত প্রধান প্রকৌশলী আরিফুল ইসলাম জানান, খুলনা-মোংলা রেললাইন এখন পুরোপুরি প্রস্তুত। সেটা দেখতেই রেলমন্ত্রী খুলনায় আসছেন। খুলনা থেকে সড়কপথে মোংলায় মালামাল পরিবহনে অর্থ ও সময় নষ্ট হয়। সে দুর্ভোগ নিরসনে খুলনা-মোংলা রেললাইন চালু হচ্ছে। বর্তমানে শেষ মুহূর্তে বিভিন্ন স্থানে রেললাইন ও স্টেশন ভবনের ফিনিশিং কাজ চলছে।

কর্মকর্তারা জানান, ২০২২ সালের ডিসেম্বরে প্রকল্পটি বাস্তবায়নের কথা ছিল। কিন্তু করোনাসহ নানা কারণে কাজ শেষ না হওয়ায় মেয়াদ ২০২৩ সালের জুলাই পর্যন্ত বৃদ্ধি করা হয়। পরে ডিজাইন সংশোধন হওয়ায় আরও তিন মাস সময় বৃদ্ধি করা হয়।

প্রকল্প পরিচালক মো. আরিফুজ্জামান বলেন, মোংলা বন্দর থেকে এসে খুলনার ফুলতলা পয়েন্টে রেলপথ সারা দেশের সঙ্গে যুক্ত হবে। বন্দর দিয়ে পণ্য আনা-নেওয়ার সুবিধা কাজে লাগিয়ে ভারত, নেপাল ভুটানের সঙ্গেও ব্যবসা-বাণিজ্য প্রসারিত হবে।

আমদানিকারকরা বলছেন, পদ্মা সেতু চালুর পর গার্মেন্টসসহ বিভিন্ন পণ্যসামগ্রী মোংলা বন্দর দিয়ে রপ্তানি হচ্ছে। তবে বন্দরের সঙ্গে রেলসংযোগ না থাকায় পণ্য পরিবহনে ভোগান্তিতে এতদিন বড় মালবাহী জাহাজ বন্দরে ভিড়তে আগ্রহ দেখাচ্ছিল না। এ অবস্থায় বন্দর ঘিরে বাণিজ্যিক সমৃদ্ধির বিবেচনায় ভারত, নেপাল, ভুটানসহ অন্যান্য দেশের সঙ্গে যোগাযোগ সম্প্রসারণে মোংলা বন্দরকে রেলসেবার আওতায় আনা হচ্ছে। যাতে আঞ্চলিক উন্নয়নের ক্ষেত্রে নতুন দিগন্ত উন্মোচিত হবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর