শনিবার, ১৪ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা

নাসার স্পেস অ্যাপস চ্যালেঞ্জে আঞ্চলিক চ্যাম্পিয়ন খুবি

নিজস্ব প্রতিবেদক, খুলনা

মহাকাশ গবেষণা সংস্থা নাসার স্পেস অ্যাপস চ্যালেঞ্জ-২০২৩ হ্যাকাথনে (প্রবলেম বেসড কম্পিউটার প্রোগ্রামিং ইভেন্ট) খুলনা অঞ্চলের চ্যাম্পিয়ন হয়েছে খুলনা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের টিম স্টর্ম ট্রুপার্স। এই টিমটিসহ বাংলাদেশ থেকে মোট নয়টি টিম হ্যাকাথনের গ্লোবাল রাউন্ডে প্রতিযোগিতায় মনোনীত হয়েছে। খুলনা বিশ্ববিদ্যালয় থেকে এই প্রথম কোনো দল প্রতিযোগিতার জাতীয় পর্যায়ে বিজয়ী হয়েছে এবং গ্লোবাল রাউন্ডের জন্য মনোনীত হয়েছে।

টিম স্টর্ম ট্রুপার্সের সদস্যরা হলেন- খুলনা বিশ্ববিদ্যালয়ের ইলেক্ট্রনিক্স অ্যান্ড কমিউনিকেশন্স ইঞ্জিনিয়ারিং (ইসিই) ডিসিপ্লিনের মাইনুল ইসলাম লাবিব, মো. জহির রায়হান, ওয়ালী উল্লাহ, মো. রাশেদ জাওয়াদ খান এবং গণযোগাযোগ ও সাংবাদিকতা ডিসিপ্লিনের সাদিয়া আফরিন। তারা খুবির ১৯ ব্যাচের শিক্ষার্থী। হ্যাকাথনের প্রাথমিক বাছাইপর্বে ২৫০ এর অধিক টিম অংশগ্রহণ করে। নাসা প্রদত্ত ৩০টি চ্যালেঞ্জের যে কোনো একটি নিয়ে কাজ করতে হয় এসব টিমকে এবং চার মিনিটের একটি ভিডিও বানাতে হয়। গতকাল খুলনা বিশ্ববিদ্যালয়ে জনসংযোগ ও প্রকাশনা বিভাগের পরিচালক প্রফেসর খান গোলাম কুদ্দুস এ তথ্য নিশ্চিত করেন। টিম স্টর্ম ট্রুপার্স ‘ডেভেলপিং দ্য ওরাকল অব ডিএসকভার’ চ্যালেঞ্জ নিয়ে কাজ করে। যা মূলত নাসার ডিএসকভার স্যাটেলাইট থেকে প্রাপ্ত ডেটা নিয়ে তা বিজ্ঞান ও প্রযুক্তির উৎকর্ষ সাধনের একটি চ্যালেঞ্জ ছিল।

টিম স্টর্ম ট্রুপার্স স্যাটেলাইট থেকে প্রাপ্ত ডেটা নিয়ে একটি মেশিন লার্নিং মডেল তৈরি করে যা সৌর ঝড়ের পূর্বাভাস ৯৫% সঠিকভাবে দিতে সক্ষম।

খুলনা বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের সমন্বয়ে টিম স্টর্ম ট্রুপার্স নাসার স্পেস অ্যাপস চ্যালেঞ্জ-২০২৩ হ্যাকাথনে খুলনা অঞ্চলের চ্যাম্পিয়ন হওয়ায় আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন। তিনি বলেন, শিক্ষার্থীদের এ অর্জন বিশ্ববিদ্যালয়ের এগিয়ে চলার পথচলাকে আরও সুন্দর করেছে।

 

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর