শনিবার, ১৪ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা

আইসিসিবিতে চামড়াজাত পণ্য ও পাদুকা শিল্পের আন্তর্জাতিক সোর্সিং শো

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ এখন চামড়া শিল্পের আন্তর্জাতিক সোর্সিং পয়েন্টে পরিণত হয়েছে। দিন দিন এ খাতে রপ্তানি বাড়ছে। আন্তর্জাতিক সোর্সিং শো-তে নতুন ক্রেতা ও ব্র্যান্ডগুলো চীন ও ভিয়েতনামের বিকল্প হিসেবে বাংলাদেশের দিকে ধাবিত হচ্ছে বলে জানান এ খাতের উদ্যোক্তারা। রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) চলছে চামড়াজাত পণ্য ও পাদুকা শিল্পের আন্তর্জাতিক সোর্সিং শো। বাংলাদেশের চামড়া শিল্পকে বিশ্বের সামনে তুলে ধরতে ‘ব্লিস-২০২৩’ প্রদর্শনী চলছে। তিন দিনব্যাপী আন্তর্জাতিক মেলার আজ শেষ দিন। লেদার গুডস অ্যান্ড ফুটওয়্যার ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (এলএফএমইএবি) ও বাণিজ্য মন্ত্রণালয়ের যৌথ উদ্যোগে আয়োজিত এ মেলায় অংশ নিচ্ছে হংকং, জার্মানি, অস্ট্রেলিয়া, ইতালি, জাপান, ফ্রান্স ও যুক্তরাষ্ট্রসহ ১৩টি দেশের ক্রেতারা।

উদ্যোক্তারা জানান, আন্তর্জাতিক সোর্সিং শো-তে বিভিন্ন দেশ থেকে নতুন ক্রেতা ও ব্র্যান্ডগুলো আসছে। চীন ও ভিয়েতনামের বিকল্প হিসেবে তারা বাংলাদেশের দিকে ধাবিত হচ্ছে। প্রদর্শনীর পাশাপাশি তিনটি ব্রেকআউট সেশনও হচ্ছে, তাতে দুই শরও বেশি শিল্প সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ, নীতিনির্ধারক এবং দেশি-বিদেশি অতিথিসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অংশ নেন।

মেলায় টোব রেইনল্যান্ড বাংলাদেশের মার্কেটিং ও সেলসের অ্যাসিস্ট্যান্ট ম্যানেজার মো. ইমাম হোসাইন বলেন, মেলায় আমরা অংশগ্রহণ করছি পারস্পরিক সম্পর্ক বাড়ানোর জন্য। অন্যান্য প্রতিষ্ঠানের সঙ্গে আমাদের সম্পর্ক তৈরি হচ্ছে। বাইরের দেশের বায়াররা আমাদের সার্ভিস সম্পর্কে জানছে। আমরা প্রত্যাশার চেয়ে বেশি সাড়া পেয়েছি। আমরা মূলত টেস্টিং ইনসপেকশন ও সার্টিফিকেশন কাজ করে থাকি। ফ্যাক্টরি নিয়ে যারা কাজ করছে তাদের কাজগুলো আমরা পর্যালোচনা করে থাকি। টেস্ট ঠিক আছে কি না তা আমরা এসেস করে থাকি।

 কোয়ালিটি ঠিক আছে কি না তা আমরা দেখে থাকি।

লেদার গুডস অ্যান্ড ফুটওয়্যার ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (এলএফএমইএবি) সভাপতি সৈয়দ নাসিম মঞ্জুর বলেন, আন্তর্জাতিক ব্র্যান্ডিং ও সোর্সিং প্রতিষ্ঠানগুলো বিকল্প পরিকল্পনা ও নতুন সম্ভাবনাময় দেশগুলোর দিকে ধাবিত হচ্ছে। বর্তমানে চামড়া ও চামড়াজাত পণ্যের আন্তর্জাতিক বাজারে সোর্সিংয়ের জন্য বাংলাদেশ এখন ক্রেতাদের কাছে অন্যতম আকর্ষণীয় স্থানে পরিণত হয়েছে। রাশিয়া-ইউক্রেন যুদ্ধসহ নানা আন্তর্জাতিক ও ভূরাজনৈতিক সংকট সত্ত্বেও এ খাতে বাংলাদেশের রপ্তানি বাজার দিন দিন বড় হচ্ছে। বর্তমানে চামড়া শিল্প দেশের দ্বিতীয় বৃহত্তম রপ্তানি খাত। সর্বশেষ বাংলাদেশ ১.৭ বিলিয়ন ডলার চামড়া খাতে রপ্তানি আয় করলেও আগামী বছর এর পরিমাণ ৩.০ বিলিয়ন ডলারে উন্নীত হবে বলে আশা করা হচ্ছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর