রবিবার, ১৫ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা

বঙ্গবন্ধু টানেল উদ্বোধন ঘিরে সাজছে আনোয়ারা-কর্ণফুলী

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

বঙ্গবন্ধু টানেল উদ্বোধন ঘিরে সাজছে আনোয়ারা-কর্ণফুলী

বঙ্গবন্ধু টানেল উদ্বোধন ঘিরে সাজছে আনোয়ারা-কর্ণফুলী। দক্ষিণ এশিয়ায় প্রথম নদীর তলদেশে নির্মিত এই টানেলের উদ্বোধন ২৮ অক্টোবর। এ উপলক্ষে আনোয়ারা আসবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ওইদিন তিনি দক্ষিণ চট্টগ্রামের আনোয়ারার কাফকো কলোনি সংলগ্ন মাঠে জনসভায় অংশ নিবেন। ওই সমাবেশে ১০ লাখ লোক সমাগমের প্রস্তুতি নিচ্ছে স্থানীয় আওয়ামী লীগ। সেখানে তুলে ধরা হবে সরকারের নানা উন্নয়ন কর্মকাণ্ডও। এ সমাবেশ ঘিরে আনোয়ারা-কর্ণফুলী উপজেলার আওয়ামী লীগ নেতা-কর্মী ও সাধারণ জনগণের মাঝে বিরাজ করছে উৎসবের আমেজ।

চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক মফিজুর রহমান বলেন, ২০০৮ সালে কর্ণফুলীর সিডিএ মাঠে সর্বশেষ আওয়ামী লীগ সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্বাচনী সমাবেশে এসেছিলেন। দীর্ঘ ১৫ বছর পর তিনি আবার আসছেন। নেতা-কর্মী ও সাধারণ জনগণ বেশ উৎফুল্ল। এরই মধ্যে আমরা পোস্টার, লিফলেট ও দক্ষিণ চট্টগ্রামের সব উপজেলায় মাইকিং করার প্রস্তুতি নিচ্ছি। ১৯ অক্টোবর জেলার সব জনপ্রতিনিধি, অঙ্গসংগঠনের নেতা-কর্মীদের নিয়ে তৃণমূল প্রতিনিধি সভার আয়োজন করা হচ্ছে। জানা যায়, ২৮ অক্টোবর প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধু টানেলের পতেঙ্গা প্রান্তে প্রথম উদ্বোধন করবেন। এরপর টানেল হয়ে আনোয়ারা কাফকো কলোনি সংলগ্ন মাঠের সমাবেশে যোগ দেবেন। সমাবেশস্থল ও আশপাশের এলাকায় মাঠ প্রস্তুতের কাজ শুরু হয়ে গেছে। টানেল সংযোগ সড়কে রোড মার্কিং, ডিভাইডারে রং, আনোয়ারা উপজেলার চাতরি চৌমহনী বাজার, কর্ণফুলীর ফকিন্নির হাটসহ বিভিন্ন স্থানে ইউটার্নে কাজ শুরু করা হয়েছে। টানেল সড়ক পর্যন্ত চলাচল নির্বিঘ্ন করতে চাতরি চৌমহনী বাজার থেকে সিইউএফএল পর্যন্ত সাড়ে ৪ কিলোমিটার সড়ক ৩ কোটি টাকা ব্যয়ে জরুরি মেরামত কাজের আওতায় (বিটুমিনাস ওভার লেকার) বাস্তবায়ন কাজ চলছে। স্থানীয় আওয়ামী লীগ সূত্র জানায়, জনসভা ও আশপাশের এলাকায় সরকারের টানা মেয়াদে হওয়া মেগা প্রকল্পের প্রচারণা চালিয়ে বিলবোর্ড, ব্যানার ও ফেস্টুন লাগাবে। কর্ণফুলী টানেল, এলিভেটেড এক্সপ্রেসওয়ে, পায়রা তাপবিদ্যুৎ কেন্দ্র, বয়স্কভাতা, বিধবাভাতা, স্মার্ট বাংলাদেশের পথে অগ্রযাত্রা ইত্যাদি তথ্যচিত্র জনসভায় তুলে ধরা হবে। ২০০৮ সালে আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর দলটির প্রয়াত প্রেসিডিয়াম সদস্য আখতারুজ্জামান চৌধুরী বাবুর হাত ধরে উন্নয়ন কর্মকাণ্ড শুরু হয় শহরের সঙ্গে লাগোয়া উপজেলা কর্ণফুলী ও আনোয়ারায়। তার মৃত্যুর পর তারই সন্তান সাইফুজ্জামান চৌধুরী জাবেদ সংসদ সদস্য নির্বাচিত হন। তিনি ত্রিমুখী শাসনব্যবস্থা থেকে কর্ণফুলীর পাঁচটি ইউনিয়ন নিয়ে গঠন করেন আলাদা উপজেলা। আনোয়ারা উপজেলার সড়ক যোগাযোগ ব্যবস্থাসহ অবকাঠামোগত ব্যাপক পরিবর্তন করেন তিনি। ১৫ বছর পর এ অঞ্চলের মানুষ কৃতজ্ঞতা জানানোর জন্য শেখ হাসিনাকে কাছে পাবেন।

বদলে যাওয়া আনোয়ারা-কর্ণফুলীর মানুষ ২৮ অক্টোবর সমাবেশস্থলে গিয়ে শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করার এ সুযোগ হাতছাড়া করতে চান না।

দোহাজারী সড়ক বিভাগের নির্বাহী প্রকৌশলী ও ছয় লেন টানেল সংযোগ সড়কের প্রকল্প পরিচালক সুমন সিংহ জানান, চাতরি চৌমহনী বাজার থেকে সিইউএফএল পর্যন্ত সাড়ে ৪ কিলোমিটার সড়ক ৩ কোটি টাকা ব্যয়ে জরুরি মেরামত করা হচ্ছে। দুই সপ্তাহের মধ্যে এ কাজ শেষ হবে। এছাড়া ছয় লেন টানেল সংযোগ সড়কের কালাবিবি দিঘির মোড় থেকে শিকলবাহা ওয়াই জংশন পর্যন্ত চার লেনের কাজ সম্পূর্ণ শেষ হয়েছে। ২৮ অক্টোবরের আগেই সড়কটি পুরোপুরি প্রস্তুত হয়ে যাবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর