রবিবার, ১৫ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা

নোভা আর নেই

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

নোভা আর নেই

চট্টগ্রাম চিড়িয়াখানার আলোচিত সিংহী নোভা আর নেই। গতকাল সকাল সাড়ে ৮টায় বার্ধক্যজনিত কারণে নোভা মারা যায়। তার বয়স হয়েছিল ১৮ বছর ৪ মাস। সে দীর্ঘদিন ধরে বার্ধক্যজনিত শারীরিক অসুস্থতায় ভুগছিল।

চট্টগ্রাম চিড়িয়াখানার ডেপুটি কিউরেটর ডা. শাহাদাত হোসেন শুভ জানান, সিংহের স্বাভাবিক জীবনকাল ১৫-১৬ বছর হলেও নোভা ১৮ বছরের বেশি সময় বেঁচে ছিল। গত এক বছর ধরে বার্ধক্যজনিত কারণে নানা শারীরিক জটিলটায় ভুগছিল সিংহীটি। গত ২৬ সেপ্টেম্বর থেকে খাওয়া-দাওয়া একেবারে কমে যায়। সর্বশেষ আজ (গতকাল) সকালে সে প্রাণ হারায়। তার লাশ ময়নাতদন্ত করা হচ্ছে। মাটিচাপা দেওয়ার আগে চামড়া সংরক্ষণ করা হবে।

চিড়িয়াখানা কর্তৃপক্ষ জানায়, ২০০৫ সালের জুনে সিংহ দম্পতি রাজ-লক্ষ্মীর ঘরে মেয়ে সিংহ বর্ষা ও নোভার জন্ম হয়। তাদের জন্মের কিছুদিন পর বাবা রাজ এবং ২০০৮ সালের ফেব্রুয়ারিতে মা লক্ষ্মী মারা যায়। এরপর প্রায় ১১ বছর নিঃসঙ্গ জীবন কাটায় নোভা। ২০১৬ সালের সেপ্টেম্বরে রংপুর চিড়িয়াখানায় বর্ষাকে পাঠিয়ে সেখান থেকে আনা হয় প্রায় ১৩ বছর বয়সী সিংহ বাদশাহকে। তার নাম রাখা হয় নভ।

২০১৬ সালের সেপ্টেম্বরে নভ ও নোভাকে জাঁকজমক আয়োজন করে এক খাঁচায় দেওয়া হয়। সে সময় নোভার বয়স ছিল ১১ এবং নভ’র ১৩ বছর। কিন্তু বয়সের কারণে প্রজনন ক্ষমতা কমে যাওয়ায় তাদের ঘরে নতুন সিংহের জন্ম হয়নি। ২০২২ সালের নভেম্বরে প্রায় ১৯ বছর বয়সে নভ মারা যায়। এরপর থেকে নোভা আবারও নিঃসঙ্গ জীবন কাটিয়ে আসছিল। এরমধ্যে বার্ধক্যজনিত কারণে গত এক বছর যাবত প্রায়ই অসুস্থ থাকতো নোভা। ছয় মাস ধরে তার এক পা প্যারালাইসিসের মতো ছিল। খাবার-দাবারও কমে গিয়েছিল।

 

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর