রবিবার, ১৫ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা

খুলনা-মোংলা রেললাইনে ট্রায়াল রান ৩১ অক্টোবর

নিজস্ব প্রতিবেদক, খুলনা

খুলনা-মোংলা রেললাইনে ট্রায়াল রান ৩১ অক্টোবর

খুলনার ফুলতলা থেকে বাগেরহাটের মোংলা বন্দর পর্যন্ত রেললাইনে পরীক্ষামূলক (ট্রায়াল রান) রেল চালানো হবে ৩১ অক্টোবর। প্রথমবারের মতো খুলনা থেকে পূর্ণাঙ্গ একটি রেল যাবে দক্ষিণের এই সমুদ্র বন্দরে।  গতকাল খুলনা-মোংলা রেললাইনে নির্মাণ কাজ পরিদর্শনকালে রেলপথমন্ত্রী নূরুল ইসলাম সুজন এ কথা জানান। তিনি খুলনার ফুলতলা রেলওয়ে স্টেশন থেকে প্রকল্প এলাইনমেন্ট (সেতু নম্বর-১০) পর্যন্ত ও খুলনার মোহাম্মদনগর থেকে বাগেরহাটের মোংলা রেলওয়ে স্টেশন পর্যন্ত মোটর ট্রলিযোগে পরিদর্শন করেন। রেলমন্ত্রী বলেন, করোনার কারণে প্রকল্প বাস্তবায়ন কাজে কিছুটা দেরি হয়েছে। রূপসা সেতু নির্মাণে বড় ধরনের চ্যালেঞ্জ ছিল। খুলনার ফুলতলা থেকে মোহাম্মদনগর আসার পথে আড়াই কিলোমিটারের মতো রেললাইনে স্লিপার বসানোর কাজ এখনো বাকি আছে। তবে এক সপ্তাহের মধ্যেই রেললাইনের বাকি সব কাজ সম্পন্ন হবে।

রেলপথমন্ত্রী বলেন, এই প্রকল্পের মধ্য দিয়ে মোংলা বন্দরের সঙ্গে রেলযোগাযোগ চালু হবে। বন্দর সুবিধা কাজে লাগিয়ে বাংলাদেশসহ ভারত, ভুটান নেপাল ও অন্যান্য প্রতিবেশী দেশ অর্থনৈতিকভাবে উপকৃত হবে।

৪২৬০ কোটি টাকা ব্যয়ে প্রকল্পের কাজ শুরু হয়েছিল ২০১৬ সালের সেপ্টেম্বরে। ৬৪.৭৫ কিলোমিটার রেলপথে রূপসা নদীর ওপর ৫ দশমিক ১৩ কিলোমিটার দীর্ঘ রেল সেতু নির্মাণ হয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর