রবিবার, ১৫ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা
হাই কোর্টে দুদকের চিঠি

সালাম মুর্শেদীকে বাড়ি বরাদ্দে তৈরি করে জাল চিঠি

নিজস্ব প্রতিবেদক

খুলনা-৪ আসনের সংসদ সদস্য, বাফুফের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট সালাম মুর্শেদীকে গুলশানের সেই বাড়িটি বরাদ্দ দিতে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের নামে জাল চিঠি তৈরি করে রাজউক। জাল চিঠির মাধ্যমে ওই সম্পত্তি পরিত্যক্ত দেখানো হয়। সংশ্লিষ্ট মন্ত্রণালয় থেকে চিঠি দিয়ে দুর্নীতি দমন কমিশনকে এ তথ্য জানানো হয়। এ বিষয়ে অনুসন্ধানের সময়সীমা বৃদ্ধির আর্জি জানিয়ে হাই কোর্টে দুদকের করা এক আবেদনে এসব তথ্য তুলে ধরা হয়েছে। আজ (রবিবার) বিচারপতি নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি খিজির হায়াতের সমন্বয়ে গঠিত হাই কোর্ট বেঞ্চে এই আবেদন উপস্থাপন করা হবে বলে জানা গেছে। দুদকের ওই আবেদনে বলা হয়, ১৯৯৬ সালের ১৮ ফেব্রুয়ারি ইস্যু করা চিঠির কোনো তথ্য নেই মন্ত্রণালয়ের রেজিস্ট্রারে। তাই মন্ত্রণালয়ের  নির্দেশনা মেনে সংসদ সদস্য সালাম মুর্শেদীকে গুলশানের সম্পত্তি বরাদ্দ দেওয়ার বিষয়টি আপাতদৃষ্টিতে মিথ্যা প্রমাণিত হয়েছে।

এদিকে, হাই কোর্টের সর্বশেষ আদেশে ১৫ অক্টোবরের মধ্যে প্রতিবেদন না দেওয়া হলে আদালত অবমাননা হবে বলে সাফ জানিয়ে দিয়েছিলেন হাই কোর্ট। এরপরও চূড়ান্ত প্রতিবেদন না দিয়ে সময় বাড়ানোর আবেদন করেছে দুদক।

এ বিষয়ে জানতে চাইলে দুদকের আইনজীবী মো. খুরশীদ আলম খান বলেন, এখানে দুর্নীতি হয়েছে সেটা পরিষ্কার। তবে এ দুর্নীতিতে কার কতটুকু দায়বদ্ধতা, কার কতটুকু সংশ্লিষ্টতা তা অনুসন্ধান না করে বলা যাবে না। হাই কোর্টের তত্ত্বাবধানে আমরা অনুসন্ধান করছি। যে তথ্য-উপাত্ত অনুসন্ধানে পাওয়া যাচ্ছে তা আমরা হাই কোর্টকে অবহিত করছি।

দুদক আইনজীবী বলেন, দুদক কিছু যৌক্তিক কারণ দেখিয়েছে যে ফাইলগুলো অনেক পুরনো। যে কারণে সব তথ্য-উপাত্ত পাওয়া যাচ্ছে না। তবে বেশ কিছু গুরুত্বপূর্ণ তথ্য পাওয়া গেছে। সেগুলোর সূত্র ধরে যেগুলো পাওয়া যাচ্ছে না তার খোঁজ করা হচ্ছে। জটিল প্রক্রিয়া হওয়ায় এ কাজে কমিশনের কিছু সময় লাগছে। এখন পর্যন্ত যে তথ্য পাওয়া গেছে তা আদালতে দাখিল করে আমরা আরও তথ্য সংগ্রহের জন্যে আদালতে সময় চাইব।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর