রবিবার, ১৫ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা

হোলি আর্টিজানে হামলা মামলার আপিলের রায় ৩০ অক্টোবর

নিজস্ব প্রতিবেদক

সাড়ে ৭ বছর আগে রাজধানীর গুলশানে হোলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলা ও নৃশংস হত্যাযজ্ঞের ঘটনায় আপিলের (আপিল ও ডেথ রেফারেন্স) রায় আগামী ৩০ অক্টোবর ঘোষণা করা হবে।

বিচারপতি সহিদুল করিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ ১১ অক্টোবর উভয়পক্ষের শুনানি শেষে রায় ঘোষণার দিন ধার্য করেন। গতকাল সুপ্রিম কোর্টের ওয়েবসাইট থেকে এ তথ্য জানা  গেছে।

আসামিপক্ষের আইনজীবী আমিনুল এহসান জোবায়ের জানান, গত ১১ অক্টোবর হোলি আর্টিজান মামলার আপিল ও ডেথ রেফারেন্সের শুনানি শেষ হয়েছে। আগামী ৩০ অক্টোবর হাইকোর্ট রায় ঘোষণা করবেন। রাষ্ট্রপক্ষ বলছে, সব আসামির মৃত্যুদন্ড বহাল থাকবে এমনটাই প্রত্যাশা তাদের।

 হোলি আর্টিজানে হামলার ঘটনায় দায়ের হওয়া মামলায় ২০১৯ সালে ২৭ নভেম্বর ঢাকার সন্ত্রাসবিরোধী বিশেষ ট্রাইব্যুনাল ৭ জঙ্গিকে মৃত্যুদন্ড দেন। অভিযোগ প্রমাণিত না হওয়ায় চাঁপাইনবাবগঞ্জের মিজানুর রহমান ওরফে বড় মিজান নামে একজনকে খালাস দেওয়া হয়। এ রায়ের বিরুদ্ধে আপিল করে জঙ্গিরা। মৃত্যুদন্ডপ্রাপ্ত ৭ জঙ্গি হলেন- জাহাঙ্গীর হোসেন ওরফে রাজীব গান্ধী, আসলাম হোসেন ওরফে র‌্যাশ, হাদিসুর রহমান সাগর, রাকিবুল হাসান রিগ্যান, আবদুস সবুর খান, শরিফুল ইসলাম ওরফে খালেদ ও মামুনুর রশিদ রিপন। তারা সবাই কারাগারে রয়েছেন। রায় ঘোষণার পর নিয়ম অনুযায়ী আসামিদের মৃত্যুদন্ডাদেশ অনুমোদনের জন্য মামলার ডেথ রেফারেন্স ওই বছরের ৫ ডিসেম্বর বিচারিক আদালত থেকে হাইকোর্টে আসে। এরপর এক হাজার ৯০০ পৃষ্ঠার এই পেপারবুক শুনানির জন্য প্রস্তুত করে রাখা হয়। চলতি বছর মে মাসে রায়ের বিরুদ্ধে আপিল আবেদনের ওপর হাইকোর্টে শুনানি শুরু হয়। গত ১১ অক্টোবর শুনানি শেষ হয়।  প্রসঙ্গত, ২০১৬ সালের ১ জুলাই রাতে গুলশানের হোলি আর্টিজানে বাংলাদেশের ইতিহাসে ভয়াবহ জঙ্গি হামলা হয়। এ হামলায় দেশি-বিদেশি ২০ নাগরিক এবং ২ পুলিশ কর্মকর্তাসহ মোট ২২ জন নিহত হন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর