রবিবার, ১৫ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা

গণমাধ্যমের স্বাধীনতায় বিএনপি আবারও আঘাত করল : জয়

নিজস্ব প্রতিবেদক

গণমাধ্যমের স্বাধীনতায় বিএনপি আবারও আঘাত করল : জয়

গণমাধ্যমের স্বাধীনতায় বিএনপি আরও একবার আঘাত করল জানিয়ে সম্প্রতি প্রকাশিত বিএনপির একটি ফেসবুক পোস্টকে কেন্দ্র করে এক্স (সাবেক টুইটার)-এ একটি ভিডিও পোস্ট করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছেলে ও তাঁর আইসিটি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়। গতকাল বিকাল ৪টা ২০ মিনিটে নিজ ভেরিফায়েড এক্স অ্যাকাউন্ট থেকে ভিডিওটি পোস্ট করে সজীব ওয়াজেদ লেখেন, দলের (বিএনপি) মিডিয়া সেলের (গণমাধ্যমকে) এই সরাসরি হুমকি স্পষ্টভাবে দলের চরম অসহিষ্ণু চেহারাকে উন্মোচিত করে এবং ক্ষমতায় এলে বিএনপি যে ২০০১-০৬ সালের মতোই আবারও মিডিয়ার জন্য হুমকিজনক হয়ে উঠবে সেই দিকে ইঙ্গিত করে। এর আগে তিনি এই এক্স পোস্টে লেখেন, প্রেস ফ্রিডমের প্রতি নিছক অবজ্ঞা প্রদর্শন করছে বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি)।

 বিএনপি গণমাধ্যমের উদ্দেশে তাদের ভেরিফায়েড ফেসবুক পেজ মিডিয়া সেল থেকে বলা হয়, লাইনে না এলে ‘পর্যবেক্ষণ করা হচ্ছ’। অর্থাৎ ভবিষ্যতে দেখে নেওয়া হবে বলে সতর্কবাণী প্রদান করে তারা।

সজীব ওয়াজেদ বলেন, গণতন্ত্র চর্চার ক্ষেত্রে মুক্ত গণমাধ্যম সরকার এবং বিরোধী দল উভয়কেই জবাবদিহি করার স্বাধীনতাকে ধারণ করে। কিন্তু বিএনপির হুমকি মিডিয়াকে স্বাধীনভাবে কাজ করা থেকে রুখে দিতে চায় এবং সন্ত্রাসী আগ্রাসনের ভয় দেখায়। গণতন্ত্রে মিডিয়ার শক্তি এ ধারণার মধ্যে নিহিত যে সাংবাদিকরা কাউকেই ছাড় দেবে না। সেটা ক্ষমতাসীন দল এবং বিরোধী উভয়ের ক্ষেত্রে প্রযোজ্য।

প্রকাশিত ভিডিওতে বিএনপি-জামায়াতের শাসনামলে বিভিন্ন সময় সাংবাদিকদের হত্যা, হামলা ও নির্যাতনের বেশ কিছু সংবাদের পেপার কাটিং দেখানো হয়। এ ছাড়াও বিগত বছরগুলোতে বিভিন্ন সময় সাংবাদিকদের ওপর বিএনপির হামলা এবং গণমাধ্যমকে আক্রমণ করে দেওয়া বক্তব্যের ফুটেজ ও কার্যক্রমও দেখানো হয়। সেই সঙ্গে প্রশ্ন রাখা হয়, এভাবে বিএনপি গণমাধ্যমের স্বাধীনতা রুখে দিতে চায় কি না?

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর