সোমবার, ১৬ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা

দীর্ঘদিন বন্ধ নগর পরিবহন ভোগান্তি খুলনায়

চলাচলে বাড়তি ভাড়া গুনতে হয় যাত্রীদের

সামছুজ্জামান শাহীন, খুলনা

যাত্রী সংকট আর জ্বালানি তেলের মূল্য বৃদ্ধিতে লোকসানের দোহাই দিয়ে খুলনায় বছরের পর বছর বন্ধ রয়েছে ‘নগর পরিবহন’। স্থানীয় মালিক সমিতি ও জনপ্রতিনিধিরা বারবার নগর পরিবহন চালুর প্রতিশ্রুতি দিলেও দীর্ঘদিনেও তা বাস্তবায়ন হয়নি। এতে যানজট, দুর্ঘটনা ও অতিরিক্ত ভাড়ায় ভোগান্তিতে রয়েছেন যাত্রীরা। জানা যায়, দেশ স্বাধীনের পর ৬০টি বাস নিয়ে খুলনা শহরে নগর পরিবহন সেবা চালু হয়। তবে ২০১৭ সালের মধ্যেই ‘মুড়ির টিন’খ্যাত বাসগুলোর মধ্যে ৫৫টি চলাচলের যোগ্যতা হারায়। এরপর বেহাল সড়ক, যাত্রী সংকট ও লোকসান দেখিয়ে ২০১৮ সালে পুরোপুরি বন্ধ হয়ে যায় নগর পরিবহন। অবশ্য নগরবাসীর দাবির মুখে মোটর বাস মালিক সমিতি ২০১৯ ও ২০২২ সালে স্বল্প পরিসরে পুনরায় নগর পরিবহন চালু করলেও কয়েক মাসের মধ্যে তা মুখথুবড়ে পড়ে। নাগরিক ব্যস্ততায় এখন তিন চাকার ইজিবাইকে চলাচলে বাধ্য হচ্ছে নগরবাসী। যাত্রীরা জানান, আগে নগর পরিবহনে রূপসা থেকে দৌলতপুর যেতে আট টাকা লাগলেও এখন ব্যয় হচ্ছে ৩০ টাকা। ইজিবাইক, সিএনজির যথেচ্ছ ভাড়া আদায়, দুর্ঘটনা ও যানজটে নাকাল নগরবাসী। পরিসংখ্যান অনুযায়ী, বর্তমানে খুলনা নগরীতে তিন চাকার বাহন রয়েছে ৩০ হাজারের বেশি। প্রায় ১ লাখ যাত্রীর যাতায়াতে মাসে অতিরিক্ত ভাড়া গুনতে হয় কোটি টাকারও বেশি। এদিকে নগর পরিবহনে আগের মতো যাত্রী পাওয়া যায় না দাবি করে খুলনা মোটর বাস মালিক সমিতির প্রশাসনিক কর্মকর্তা গিয়াস উদ্দীন আহমেদ জানান, এখন টাকার থেকে সময়টাকে বেশি প্রাধান্য দিচ্ছেন যাত্রীরা।

ফলে নগর পরিবহন আগের মতো যাত্রী আকৃষ্ট করতে পারছে না। তবে শহরে ৩০ কিলোমিটার চলাচলে এসি বাস ও মানসম্মত সেবা নিশ্চিত করলে যাত্রী সংকট নিরসন হবে বলে মনে করেন নিরাপদ সড়ক চাই খুলনা মহানগর সম্পাদক মাহবুবুর রহমান। তিনি বলেন, নগর পরিবহন বন্ধ হয়ে যাওয়ায় সবচেয়ে বেশি বিপাকে পড়েছে স্বল্প আয়ের মানুষ, শিক্ষার্থী ও শ্রমজীবীরা।

তবে সার্বিক বিবেচনায় ফের নগর পরিবহন চালুর পরিকল্পনার কথা বলছেন মোটর বাস মালিক সমিতির সম্পাদক মোল্লা মুজিবর রহমান। আর নগরবাসীর দাবি অনুযায়ী যাত্রীসেবাসমৃদ্ধ নগর পরিবহন চালুর উদ্যোগ গ্রহণের কথা জানান সিটি মেয়র তালুকদার আবদুল খালেক।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর