সোমবার, ১৬ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা

সিলেটে হঠাৎ অপহরণ আতঙ্ক

► রাস্তা থেকে তুলে নিয়ে মুক্তিপণ দাবি ► সন্ধান মিলছে না অনেক নিখোঁজের

শাহ্ দিদার আলম নবেল, সিলেট

সিলেটে হঠাৎ করে অপহরণ আতঙ্ক তৈরি হয়েছে। ঘর থেকে বের হয়ে নিখোঁজ হচ্ছেন নানা বয়সী মানুষ। তবে নিখোঁজদের মধ্যে কিশোর ও তরুণরাই বেশি। নিখোঁজের পর অপহরণকারীরা কারও কারও পরিবারের কাছে মুক্তিপণও দাবি করছে। ডিবি পুলিশ পরিচয়ে রাস্তা থেকে তুলে নেওয়ার ঘটনাও ঘটছে। পুলিশ ওই চক্রের চার সদস্যকে আটক করেছে। গত কয়েকদিন ধরে সিলেটে হঠাৎ নিখোঁজের ঘটনা বেড়েছে। বাসাবাড়ি থেকে বের হয়ে নিখোঁজ হচ্ছেন কিশোর ও তরুণরা। গত তিন সপ্তাহের মধ্যে সিলেটে অন্তত ছয়জন নিখোঁজ হয়েছেন। এর মধ্যে অপহরণের শিকার হয়েছিলেন দুজন। অপহরণকারীরা পরিবারের কাছে মুক্তিপণ দাবি করার পর পুলিশ একজনকে উদ্ধার ও চারজনকে আটক করেছে। আর অচেতন অবস্থায় উদ্ধার করা হয়েছে আরেক অপহৃত কলেজছাত্রকে। বাকি নিখোঁজদের মধ্যে এক মাদরাসাছাত্রকে উদ্ধার করা হয়েছে। তিনি শিক্ষকদের মারধরের ভয়ে মাদরাসা যাওয়ার উদ্দেশ্যে বাড়ি থেকে বের হয়ে সেখানে না গিয়ে পালিয়েছিলেন। বাকি তিনজন এখনো নিখোঁজ রয়েছেন।

গত শুক্রবার বিকালে নগরীর ব্যস্ততম বন্দরবাজার সংলগ্ন পুরান লেনের গলির মুখ থেকে মাহফুজ আহমদ নামের এক যুবক অপহৃত হন। ডিবি পুলিশ পরিচয়ে জকিগঞ্জ উপজেলার সহিদাবাদ গ্রামের মৃত সোলেমান আহমদের ছেলে মাহফুজকে অপহরণ করা হয়েছিল। সন্ধ্যায় তার বন্ধুবান্ধব ও আত্মীয়-স্বজনদের কাছে ফোনে ৫০ হাজার টাকা মুক্তিপণ দাবি করা হয়। অভিযোগ পেয়ে শুক্রবার দিবাগত রাত আড়াইটার দিকে নগরীর বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে অপহরণকারী চক্রের চার সদস্যকে আটক করে পুলিশ।

অসুস্থ অবস্থায় উদ্ধার করে অপহরণের শিকার মাহফুজকে হাসপাতালে ভর্তি করা হয়। আটকরা হলেন- নগরীর উপশহর বি ব্লকের ১৫ নম্বর রোডের ২২ নম্বর বাসার দ্বিতীয় তলার বাসিন্দা শাহরিয়ার আহমদ শান্ত (২৪), চারাদিঘীরপাড় আল-আমিন ৪১ নম্বর বাসার রাজা মিয়া (২৫), জিন্দাবাজার মিতালী ম্যানশনের সিয়াম আহমদ (৩০) ও খাদিমনগর পীরের চকের তারেক আহমদ (২৫)। এ ঘটনায় মাহফুজের ভাই পারভেজ আহমদ বাদী হয়ে থানায় আটক চারজনসহ অজ্ঞাত আরও ২-৩ জনকে আসামি করে থানায় মামলা করা হয়েছে।

এদিকে গত ৯ অক্টোবর সন্ধ্যায় সিলেটের মোগলাবাজার থানাধীন শ্রীরামপুর শেখপাড়া এলাকার কলেজছাত্র মো. আরাফাত ইয়ামিন হামিম বাসা থেকে বের হয়ে কদমতলী আসার পথে নিখোঁজ হন। এ ঘটনায় ১১ অক্টোবর মোগলাবাজার থানায় জিডি করেন হামিমের বাবা জামাল উদ্দিন। গত শুক্রবার সকালে কদমতলী বাস টার্মিনাল এলাকা থেকে অচেতন অবস্থায় উদ্ধার করা হয় হামিমকে। পরে তাকে হাসপাতালে ভর্তি করা হয়।

হামিমের পরিবারের সদস্যরা জানান, নিখোঁজ হওয়ার পর তার ব্যবহৃত মুঠোফোন থেকে মায়ের নম্বরে একাধিকবার ফোন আসে। এ সময় অপর প্রান্ত থেকে হামিম জানিয়েছিল- তাকে চারজন লোক আটকে রেখেছে। তাদের হাতে অস্ত্র আছে। যে ঘরে তাকে আটকে রাখা হয়েছে সেখানে আলো-বাতাস ঢুকে না। পুরো দিনে তাকে মাত্র একটি ‘বনরুটি’ খেতে দিয়েছে। সেই সঙ্গে ১ লাখ টাকা চাঁদা দাবি করছে। টাকা দিলে তাকে ছেড়ে দেওয়া হবে। সর্বশেষ বুধবার রাতে হামিমের সঙ্গে কথা হয় পরিবারের সদস্যদের। এরপর ফোন বন্ধ পাওয়া যায়। হামিম দক্ষিণ সুরমার শাহপরান (রহ.) সরকারি কলেজ থেকে এবার এইচএসসি পরীক্ষা দিয়েছেন। দুই ভাই ও এক বোনের মধ্যে ইয়ামিন দ্বিতীয়।

সিলেটে সর্বশেষ গত শুক্রবার দক্ষিণ সুরমার বরইকান্দি কাজিরখলা এলাকা থেকে নিখোঁজ হন ওই এলাকার মো. তাহির উদ্দিনের ছেলে তানভির ইসলাম সাইদুল। বাসা থেকে বের হয়ে ওইদিন সাইদুল আর ফেরেননি। এ ঘটনায় গতকাল দক্ষিণ সুরমা থানায় সাইদুলের বাবা জিডি করেছেন। এর আগে ১৯ সেপ্টেম্বর সিলেট মহানগরীর শাহপরান রুস্তুমপুর এলাকা থেকে জালিজ মাহমুদ সিয়াম (১৬) নামের এক কিশোর নিখোঁজ হয়। সিলেটের রুস্তুমপুর এলাকায় মামা সোহাগ হাওলাদারের বাসায় থেকে স্থানীয় জহিরিয়া উচ্চমাধ্যমিক বিদ্যালয়ের অষ্টম শ্রেণিতে পড়ালেখা করত। ১৯ সেপ্টেম্বর সন্ধ্যা সাড়ে ৭টায় সিয়াম বাসা থেকে বের হয়ে আর ফেরেনি বলে জানিয়েছেন তার মামা সোহাগ হাওলাদার। এ ঘটনায় পরদিন ২০ সেপ্টেম্বর শাহপরান থানায় জিডি করেন সোহাগ। গত ২৬ সেপ্টেম্বর গোয়াইনঘাট উপজেলার রুস্তুমপুর ইউনিয়নের বীরমঙ্গল জামকান্দি গ্রামের হানিফ আলীর ছেলে মো. উসমান আহমদ নিখোঁজ হয়। সে স্থানীয় জামকান্দি নুরুল উলুম মাদানি মাদরাসার পঞ্চম শ্রেণির ছাত্র। নিখোঁজের ঘটনায় হানিফ আলী গোয়াইনঘাট থানায় ২৮ সেপ্টেম্বর সাধারণ ডায়েরি করেন।

নিখোঁজ এসব কিশোর কোনো অপহরণকারী চক্রের কবলে পড়েছে কি না এ নিয়ে শঙ্কিত পরিবারের সদস্যরা। সিলেটে নিখোঁজ ও অপহরণ প্রসঙ্গে মহানগর পুলিশের উপকমিশনার আজবাহার আলী শেখ জানান, একটি অপহরণের ঘটনায় চারজনকে আটক করেছে পুলিশ। অপহৃতরা উদ্ধার হয়েছেন। আর নিখোঁজের ঘটনায় জিডি হওয়ার পর পুলিশের পক্ষ থেকে সংশ্লিষ্ট ব্যক্তিদের খুঁজে বের করার তৎপরতা শুরু হয়। যারা নিখোঁজ আছেন তাদের সন্ধানে পুলিশ কাজ করছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর