শিরোনাম
সোমবার, ১৬ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা

ঢাকা বিশ্ববিদ্যালয়ের নতুন উপাচার্য অধ্যাপক মাকসুদ কামাল

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

ঢাকা বিশ্ববিদ্যালয়ের নতুন উপাচার্য অধ্যাপক মাকসুদ কামাল

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২৯তম উপাচার্য হিসেবে নিয়োগ পেলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য় (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল। বিশ্ববিদ্যালয়ের আচার্য ও রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন তাকে সাময়িকভাবে এ পদে নিয়োগ দিয়েছেন। আগামী ৪ নভেম্বর থেকে এ নিয়োগ কার্যকর হবে। গতকাল শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের বিশ্ববিদ্যালয় অধিশাখা-২ থেকে জারি করা এক প্রজ্ঞাপনে নিয়োগের বিষয়টি জানানো হয়। জারিকৃত প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়, রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের আচার্যের অনুমোদনক্রমে ঢাকা বিশ্ববিদ্যালয় আদেশ, ১৯৭৩ এর আর্টিকল ১১ (২) অনুসারে ডিজাস্টার সায়েন্স অ্যান্ড ক্লাইমেট রেজিলিয়েন্স বিভাগের অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামালকে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পদে সাময়িকভাবে দায়িত্ব দেওয়া হয়েছে। রাষ্ট্রপতি প্রয়োজনে যে কোনো সময় এ নিয়োগ বাতিল করতে পারবেন। এ পদে থাকাকালে তিনি তার বর্তমান পদের সমপরিমাণ বেতন-ভাতা পাবেন ও বিধি অনুযায়ী পদ সংশ্লিষ্ট অন্যান্য সুবিধা ভোগ করবেন।

 তাকে বিশ্ববিদ্যালয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে সার্বক্ষণিক বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অবস্থান করতে হবে। উল্লেখ্য, বর্তমানে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে দায়িত্ব পালন করছেন ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। প্রথম দফায় ভারপ্রাপ্ত উপাচার্য হিসেবে দায়িত্ব পালনের পর তাকে চার বছরের জন্য স্থায়ী নিয়োগ দেয় সরকার। আগামী ৩ নভেম্বর উপাচার্য হিসেবে তার মেয়াদ শেষ হবে। প্রজ্ঞাপন অনুযায়ী বর্তমান উপাচার্যের মেয়াদ শেষে অর্থাৎ আগামী ৪ নভেম্বর থেকে নতুন উপাচার্যের নিয়োগ কার্যকর হবে।

নতুন উপাচার্য হিসেবে দায়িত্ব পালন করতে যাওয়া অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল বর্ণাঢ্য ক্যারিয়ারের অধিকারী। তিনি ২০০০ সালের মার্চ মাসে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূতত্ত্ব বিভাগে প্রভাষক পদে যোগদান করেন এবং একই বিভাগে ২০১০ সালে অধ্যাপক পদে পদোন্নতি পান। বিশ্ববিদ্যালয়ে যোগদানের আগে তিনি বাংলাদেশ মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠানে (স্পারসো) বৈজ্ঞানিক কর্মকর্তার পদে প্রায় ছয় বছর কর্মরত ছিলেন। এর আগে তিনি বিশ্ববিদ্যালয়ের আর্থ অ্যান্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস অনুষদের ডিন ও মাস্টারদা সূর্য সেন হলের প্রাধ্যক্ষ হিসেবেও দায়িত্ব পালন করেছেন। অধ্যাপক মাকসুদ কামাল ১৯৯৮ সালে নেদারল্যান্ডসের টোয়েন্টে ইউনিভার্সিটি থেকে ‘অ্যাপ্লাইড জিওমরফোলজি অ্যান্ড ইঞ্জিনিয়ারিং জিওলজি’ বিষয়ে মাস্টার্স ডিগ্রি অর্জন করেন। ২০০৪ সালে টোকিও ইনস্টিটিউট অব টেকনোলজি থেকে ‘আর্থকোয়াক ইঞ্জিনিয়ারিং’ বিষয়ে ডক্টরেট ডিগ্রি অর্জন করেন। দেশি-বিদেশি জার্নালে তার ৬৫টি বৈজ্ঞানিক প্রবন্ধ প্রকাশ হয়েছে। প্রকাশিত প্রবন্ধ, রিপোর্ট, বুক চ্যাপ্টারসহ তার ১০০টির ওপরে গবেষণাকর্ম রয়েছে। যুক্তরাজ্যের ইউনিভার্সিটি কলেজ লন্ডন, এডিনবার্গ ইউনিভার্সিটি, ইউনি চীনের পিকিং ইউনিভার্সিটি, জাপানের টোকিও ইউনিভার্সিটিসহ পৃথিবীর বিভিন্ন দেশের বিশ্ববিদ্যালয়ের সঙ্গে তিনি জ্ঞান ব্যবস্থাপনা ও গবেষণা সংক্রান্ত কাজ করছেন। ড. মাকসুদ কামাল ভূমিকম্প ও সুনামি এবং নগর দুর্যোগ ব্যবস্থাপনা বিশেষজ্ঞ হিসেবে ইউএনডিপি/সিডিএমপি, বাংলাদেশ প্রকল্পে চার বছর কাজ করেছেন। তিনি বাংলাদেশ সরকারের দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ক পরামর্শদান কমিটির সদস্য। এছাড়াও তিনি বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের সভাপতি ছিলেন। একই সঙ্গে টানা চতুর্থবার নির্বাচিত হয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতির দায়িত্বও পালন করেছেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর