বৃহস্পতিবার, ১৯ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা

চার সেতুতে বদলে যাবে বগুড়া

আবদুর রহমান টুলু, বগুড়া

চার সেতুতে বদলে যাবে বগুড়া

বগুড়ায় চলাচলের দিক থেকে নতুন দিনের শুরু হতে যাচ্ছে। চারটি গুরুত্বপূর্ণ সেতু নির্মাণের পর উদ্বোধনের মধ্য দিয়ে বগুড়ার ২ লাখ মানুষের চলাচলের পথ সুগম হতে যাচ্ছে। চারটি সেতু উদ্বোধন হলে বদলে যাবে বগুড়া। একই সঙ্গে জেলার কৃষিপণ্য পরিবহন, চলাচল, ঢাকার সঙ্গে সহজে যোগাযোগ রক্ষা করা সম্ভব হবে। বগুড়া জেলায় এই উন্নয়নের নতুন মাত্রা যোগ হবে আজ (১৯ অক্টোবর) থেকে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই চারটি সেতুর উদ্বোধন করবেন। বগুড়া সড়ক ও জনপদ বিভাগ সূত্রে জানা যায়, সেতু মন্ত্রণালয়ের অর্থায়নে সারা দেশে মোট ১৫০টি দৃষ্টিনন্দন সেতু নির্মাণ করা হয়েছে। এরমধ্যে বগুড়া জেলায় চারটি। চারটি সেতু নির্মাণে ব্যয় ধরা হয় ৫৮ কোটি ৩৮ লাখ ৫৬ হাজার টাকা। সেতু চারটি উদ্বোধন হলে জেলায় যোগাযোগ ব্যবস্থা আরও একধাপ এগিয়ে যাবে। বগুড়ার চারটি সেতু আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে উদ্বোধন ঘোষণা করবেন। সেতু চারটির মধ্যে  জেলার ধুনট-নাংলু-বালিয়াদিঘি-পাঁচমাইল-গাবতলী-ধলিরবীলের ওপর নির্মাণ করা হয়েছে জয়ভোগা সেতু। পিএমপি মেজর (ব্রিজ) কর্মসূচির আওতায় সেতুটি নির্মাণে ব্যয় হয়েছে ৮ কোটি ২৫ লাখ টাকা। ৩৭.৯২ মিটার দৈর্ঘ্য ও ১০.২৫ মিটার প্রস্থের এই সেতুটির কাজ বর্তমানে সম্পন্ন হয়েছে। শুধু উদ্বোধনের অপেক্ষায়। জয়ভোগা সেতু চালু হলে প্রায় নয়টি গ্রামের অর্ধলাখ মানুষ উপজেলা ও জেলা সদরের সঙ্গে দ্রুত যোগাযোগ করতে পারবে। দ্বিতীয় সেতুটি হলো- সারিয়াকান্দি উপজেলার বাঙালি নদীর ওপর জিওবি অর্থায়নে নির্মিত আড়িয়ারঘাট সেতু। যার দৈর্ঘ্য ২৯৮.৮০ মিটার এবং প্রস্থ ৮ মিটার। সেতুটি নির্মাণে ব্যয় হয়েছে ৪০ কোটি ৯৫ লাখ ৪৭ হাজার টাকা। অত্যন্ত গুরুত্বপূর্ণ এই সেতুটি উদ্বোধনের মধ্য দিয়ে পুরো উপজেলার উন্নয়ন কাজ দ্রুত এগিয়ে নিয়ে যাবে। উপজেলাটির কৃষিপণ্য উৎপাদনের ক্ষেত্রে সুখ্যাতি রয়েছে। সেতুটির কারণে এখন দ্রুত সময়ে ঢাকায় সব ধরনের সবজি পৌঁছানো যাবে। তৃতীয় সেতুটি জেলার শাজাহানপুর উপজেলার বগুড়া-নাটোর (এন-৫০২) জাতীয় মহাসড়ক যথাযথ মান ও প্রশস্ততায় উন্নীতকরণ প্রকল্পে ভদ্রাবতী নদীর ওপর নতুন করে নির্মাণ করা গোহাইল সেতু।

যার নির্মাণ ব্যয় হয়েছে ৪ কোটি ৯৫ লাখ ৪৯ হাজার টাকা। সেতুটির দৈর্ঘ্য ২৮.৭৮ মিটার এবং প্রস্থ ১২.২৫ মিটার। নতুন সেতুর পাশ দিয়ে পুরনো সেতুও রয়েছে। এই সেতু দিয়ে উত্তরবঙ্গের সব জেলার যানবাহন সরাসরি ঢাকায় চলাচল করবে। এই পথ দিয়ে প্রতিদিন হাজার হাজার দূরপাল্লার যানবাহন চলাচল করে থাকে। জেলার গুরুত্বপূর্ণ সেতু এটি। চতুর্থ সেতুটি হলো- জেলার সারিয়াকান্দি উপজেলার বিলের ওপর ৪ কোটি ২১ লাখ ৬০ হাজার টাকা ব্যয়ে শাহবাজপুর সেতু। যার দৈর্ঘ্য ২১.৭০ মিটার আর প্রস্থ ১০.২৫ মিটার। এর আগে এখানে বেইলি সেতু ছিল। ঝুঁকিপূর্ণ হওয়ায় ভেঙে সম্পূর্ণ নতুন করে এ সেতুটি নির্মাণ করা হয়।

সংশ্লিষ্ট সেতু এলাকার বাসিন্দারা জানান, জয়ভোগা সেতু, আড়িয়ারঘাট সেতু, গোহাইল সেতু ও শাহবাজপুর সেতুর বিকল্প সেতু দিয়ে প্রতিদিন হাজার হাজার মানুষসহ যানবাহন অতিকষ্টে এক জায়গা থেকে আরেক জায়গায় যাতায়ত করত। সেতু মন্ত্রণালয়ের অর্থায়নে বগুড়া সড়ক বিভাগ জনসাধাণের দুর্ভোগ কাটাতে দ্রুত সেতুগুলোর নির্মাণকাজ সম্পন্ন করেছে। সবকটি সেতু দৃষ্টিনন্দন করে নির্মাণ করা হয়েছে। সেতুর দুই পাশ দিয়ে পর্যাপ্ত লাইটিংয়ের ব্যবস্থা করা হয়েছে। রাতে পুরো সেতুটি আলোকিত থাকবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর