বৃহস্পতিবার, ১৯ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা

যানজট এড়াতে ইজিবাইকে বারকোড

নিজস্ব প্রতিবেদক, খুলনা

খুলনায় সড়কে অবৈধ ইজিবাইক চলাচল নিয়ন্ত্রণে লাইসেন্সের বারকোড চালু করা হচ্ছে। এতে ইজিবাইকের ডুপ্লিকেট লাইসেন্স তৈরি বন্ধ ও অবৈধ ইজিবাইক চিহ্নিত করা সহজ হবে। জানা যায়, সিটি করপোরেশন সড়কে চলাচলের জন্য ৮ হাজার ইজিবাইকের লাইসেন্স দিলেও শহরে ১৫ থেকে ২০ হাজার ইজিবাইক চলাচল করে। সড়কে ধারণক্ষমতার চেয়ে বেশি ইজিবাইক থাকায় যানজট কমানো যাচ্ছে না। এ বিষয়ে কেসিসি ও মেট্রোপলিটন পুলিশ পরস্পরের দিকে আঙুল তুললেও অবৈধ যান চলাচল বন্ধ হয়নি। ট্রাফিক পুলিশের কর্মকর্তারা বলছেন, কেসিসি মাত্র ৮ হাজার ইজিবাইকের লাইসেন্স দিলেও প্রায় ১৫ থেকে ২০ হাজার চালকের প্রত্যেকের কাছেই লাইসেন্স পাওয়া যায়।

একজনের কাছে থাকা লাইসেন্স ফটোকপি বা স্ক্যান করে অনেকেই ব্যবহার করছেন। এটি বন্ধে পুলিশের দাবির পরিপ্রেক্ষিতে সিটি করপোরেশন লাইসেন্সের বারকোড চালু করার উদ্যোগ নিয়েছে।

খুলনা মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো. মোজাম্মেল হক জানান, একসময় প্রয়োজনের তাগিদেই ৮ হাজার ইজিবাইকের অনুমতি দেওয়া হয়েছিল। কিন্তু বারকোড না থাকায় একটি লাইসেন্স ডুপ্লিকেট করে ১০ থেকে ২০টা পর্যন্ত তৈরি করা হয়েছে। বারকোড চালু হলে অবৈধ ইজিবাইক নিয়ন্ত্রণ করা সম্ভব হবে।

জানা যায়, সড়কে কোনো ধরনের নিয়ন্ত্রণ না থাকায় নগরীর সোনাডাঙ্গা বাসস্ট্যান্ড এলাকা, এম এ বারী রোড, বাইপাস মোড়, গল্লামারী, মজিদ সরণি, পাওয়ার হাউস মোড়, কেডি ঘোষ রোড, ডাকবাংলা, পিকচার প্যালেস, শান্তিধাম মোড়, খানজাহান আলী রোডের এম এম সিটি কলেজ থেকে গ্লাক্সো মোড় পর্যন্ত, ময়লাপোতা, সাতরাস্তা মোড় এলাকায় তীব্র যানজট তৈরি হচ্ছে। এতে ভোগান্তিতে পড়ছেন নগরবাসী।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর