বৃহস্পতিবার, ১৯ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা

পালিত হচ্ছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় দিবস

জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

জগন্নাথ বিশ্ববিদ্যালয় দিবস আজ। ইতিহাস-ঐতিহ্যের ধারক হিসেবে পুরান ঢাকার বুড়িগঙ্গা নদীর পাড়ে চিত্তরঞ্জন এভিনিউয়ে ২০ অক্টোবর ২০০৫ সালে যাত্রা শুরু করে আজকের জগন্নাথ বিশ্ববিদ্যালয়। ২০ অক্টোবরের এদিনে ২০০৫ সালে জাতীয় সংসদে গৃহীত ‘জগন্নাথ  বিশ্ববিদ্যালয় আইন’ (২৮ নম্বর আইন) বলে জগন্নাথ কলেজ থেকে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে রূপান্তরিত হয়। বিশ্ববিদ্যালয় হিসেবে সাফল্য ও গৌরবের ১৮ বছর পূর্ণ হয়ে ১৯ বছরে পদার্পণ করেছে আজ।  ২০ অক্টোবর সরকারি ছুটি থাকায় আজ বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয় দিবস পালন হচ্ছে।

প্রতি বছরের মতো জাঁকজমকপূর্ণ ব্যাপক উৎসাহ-উদ্দীপনা, বর্ণিল আয়োজন ও আমেজের মধ্য দিয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয় দিবস পালিত হয়। এ দিনটিকে ঘিরে ক্যাম্পাসকে বর্ণিল রঙে সাজানো হয়। শিক্ষক ও শিক্ষার্থীরা উৎসবের আমেজে মেতে ওঠেন। এবারে একইভাবে মেতে উঠেছে ক্যাম্পাস। বিশ্ববিদ্যালয়ের ১৮তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (রুটিন দায়িত্ব) কোষাধ্যক্ষ অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদ বলেন, গবেষণাসহ সব খাতে এগিয়ে যাচ্ছে বিশ্ববিদ্যালয়টি। আমাদের বিশ্ববিদ্যালয়ের প্রধান প্রাণ এখানকার শিক্ষার্থীরা। তাদের পরিশ্রমের জন্য আজ দেশের গন্ডি পেরিয়ে বিদেশেও আমাদের ক্যাম্পাসের সুনাম ছড়িয়ে পড়েছে।

তিনি আরও বলেন, আমি বিশ্বাস করি এবং মনে করি আগামীতেও আমাদের শিক্ষক-শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়টির সুনাম অক্ষুণœ রেখে সামনে এগিয়ে নিয়ে যাবেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর