বৃহস্পতিবার, ১৯ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা

আইসিসিবিতে চলছে ফার্নিচার মেলা

নিজস্ব প্রতিবেদক

রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবিতে) বাংলাদেশ ফার্নিচার শিল্প মালিক সমিতির আয়োজনে চলছে ১৮তম জাতীয় ফার্নিচার মেলা। দেশি ফার্নিচার শিল্পের সর্ববৃহৎ এ আয়োজন চলবে ২১ অক্টোবর পর্যন্ত। মেলায় ৩০ প্রতিষ্ঠানের ১৮৫টি স্টল অংশ নিয়েছে।

ব্যবসায়ীরা বলছেন, বাংলাদেশের ফার্নিচার খুব অল্প সময়ের মধ্যেই একটি শক্তিশালী খাতে রূপান্তরিত হয়েছে। দেশের গন্ডি পেরিয়ে এখন বিদেশে রপ্তানি হচ্ছে। বাংলাদেশের ফার্নিচারের যে কোয়ালিটি, ডিজাইন, আধুনিকতা তা বিশ্বের যে কোনো দেশেরই নজর কাড়বে। ফার্নিচার খাতে বিগত ১০-১২ বছরে ব্যাপক পরিবর্তন এসেছে, শিগগিরই রপ্তানিতে ভালো অবস্থান তৈরি হবে। বর্তমানে ১১০-১২০ মিলিয়ন মার্কিন ডলারের ফার্নিচার রপ্তানি হচ্ছে।

 আগামীতে আরও বাড়বে। ফার্নিচার তৈরিতে যেসব মেটেরিয়ালস আমদানি করতে হয় সেগুলো দেশেই উৎপাদন করা গেলে খরচ কমে আসবে।

বাংলাদেশ ফার্নিচার শিল্প মালিক সমিতির চেয়ারম্যান সেলিম এইচ রহমান বলেন, ‘বিশ্ববাজারে ফার্নিচার শিল্পের যে বিশাল সম্ভাবনা ছিল, তার সামান্য পরিমাণে বাংলাদেশ বাস্তবায়ন করতে পেরেছে। ২০২২ সালে গ্লোবাল ফার্নিচার মার্কেটের সাইজ ছিল ৫৫৭ বিলিয়ন মার্কিন ডলার। ২০২৩ সালে এ মার্কেটের সাইজ ধারণা করা হয় ৬৫০ বিলিয়ন মার্কিন ডলার। বিশ্ববাজারে ফার্নিচার ব্যবহারে বিগত কয়েক বছরের ট্রেন্ড দেখলে বোঝা যায়, ফার্নিচার মার্কেট দিন দিন বড় হচ্ছে। ২০২১-২২ সালে আমাদের ফার্নিচার রপ্তানির পরিমাণ ছিল ১১০ মিলিয়ন মার্কিন ডলার। পূর্ববর্তী বছরের তুলনায় ৩৯ ভাগ বেশি। বর্তমানে বিশ্বের বিভিন্ন দেশে বাংলাদেশ থেকে ফার্নিচার রপ্তানি হচ্ছে। এর মধ্যে ভারত, নেপাল, মার্কিন যুক্তরাষ্ট্র, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন অন্যতম।’

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর