শুক্রবার, ২০ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা
সংক্ষিপ্ত

বিচার ব্যবস্থায় থাকা সমস্যা সমাধানে কার্যকর পদ্ধতি প্রয়োজন : প্রধান বিচারপতি

নিজস্ব প্রতিবেদক

প্রধান বিচারপতি ওবায়দুল হাসান বলেছেন, বিচারব্যবস্থা নিয়ে অনেক অভিযোগ আছে। কিন্তু এসব অভিযোগ নিরসনের জন্য নিরন্তর প্রচেষ্টা এবং কার্যকর পদ্ধতি প্রতিষ্ঠা প্রয়োজন। এই পরিকল্পনা প্রণয়নের মাধ্যমে আমরা সেগুলো চিহ্নিত করব। গতকাল বিকালে সুপ্রিম কোর্টের কনফারেন্স কক্ষে জ্যেষ্ঠ আইনজীবীদের সঙ্গে এক মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন। দীর্ঘমেয়াদি বিচার বিভাগীয় পরিকল্পনা করতে সাবেক ও বর্তমান অ্যাটর্নি জেনারেল, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক ও বর্তমান সভাপতি-সম্পাদকদের সঙ্গে এ মতবিনিময় সভায় মিলিত হন প্রধান বিচারপতি। সভায় উপস্থিত ছিলেন আপিল বিভাগের বিচারপতি এম ইনায়েতুর রহিম, বিচারপতি মো. আশফাকুল ইসলাম, বিচারপতি মো. আবু জাফর সিদ্দিকী, বিচারপতি জাহাঙ্গীর হোসেন সেলিম, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সভাপতি ড. কামাল হোসেন, ব্যারিস্টার এম আমীর-উল ইসলাম, অ্যাডভোকেট মোহাম্মদ ইউসুফ হোসেন হুমায়ুন, সাবেক অ্যাটর্নি জেনারেল এ এফ হাসান আরিফ, অ্যাডভোকেট ফিদা এম কামাল প্রমুখ।

অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি সিনিয়র অ্যাডভোকেট মো. মোমতাজ উদ্দিন ফকির, অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল সিনিয়র অ্যাডভোকেট এস এম মুনীর, শেখ মোহাম্মদ মোরশেদ ও মোহাম্মদ মেহেদী হাছান চৌধুরী, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক মো. আবদুন নূর দুলাল ও সাবেক সম্পাদক মমতাজ উদ্দিন মেহেদী।

মতবিনিময় সভায় প্রধান বিচারপতি বলেন, এখানে  মিলিত হওয়ার উদ্দেশ্য খুবই স্পষ্ট। আমাদের উদ্দেশ্য হলো, বিচার বিভাগ থেকে দুর্নীতি নির্মূলকরণ, আদালতের কার্যক্রম তথা বিচারব্যবস্থা গতিশীলকরণ, বিচার কাজের মান বৃদ্ধির লক্ষ্যে প্রয়োজনীয় গবেষণামূলক পদক্ষেপ গ্রহণ, বিচার ব্যবস্থার সঙ্গে সংশ্লিষ্টদের বিষয়ে পদক্ষেপ গ্রহণ এবং উদ্দেশ্যসমূহ অর্জনের জন্য প্রয়োজনীয় ভৌত অবকাঠামো নির্মাণ ও প্রতিষ্ঠা।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর