মঙ্গলবার, ২৪ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা

প্রধানমন্ত্রী বরণে প্রস্তুত চট্টগ্রাম

রাজনৈতিক অঙ্গনে উৎসবের আমেজ, ১০ লাখ লোক সমাগমের লক্ষ্য

আজহার মাহমুদ, চট্টগ্রাম

প্রধানমন্ত্রী বরণে প্রস্তুত চট্টগ্রাম

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বরণ করে নিতে ব্যাপক প্রস্তুতি নেওয়া হচ্ছে চট্টগ্রামে। কর্ণফুলী নদীর তলদেশে বহুল প্রতিক্ষিত বঙ্গবন্ধু টানেলের উদ্বোধন উপলক্ষে আগামী শনিবার প্রধানমন্ত্রীর চট্টগ্রাম সফর ঘিরে উৎসবমুখর আবহ বিরাজ করছে। নগর, জেলা ও উপজেলায় চলছে রাজনৈতিক উৎসব। আওয়ামী লীগের পাশাপাশি, প্রশাসন ও নিরাপত্তা সংস্থাগুলো ব্যাপক প্রস্তুতি নিচ্ছে।

জানা গেছে, ২৮ অক্টোবর সকালে চট্টগ্রাম পৌঁছে প্রথমে টানেলের উদ্বোধনী ফলক উন্মোচন করবেন প্রধানমন্ত্রী। এরপর সকাল ১০টায় আনোয়ারা উপজেলার কেইপিজেড মাঠে আয়োজিত সুধী সমাবেশে বক্তব্য রাখবেন। এই সুধী সমাবেশে চট্টগ্রাম নগর, উত্তর ও দক্ষিণ জেলার নেতারা ১০ লাখ মানুষের জমায়েত করার প্রস্তুতি নিচ্ছেন। প্রধানমন্ত্রীর আগমন, টানেলের উদ্বোধন ও সুধী সমাবেশকে ঘিরে আওয়ামী লীগ ও অঙ্গ-সহযোগী সংগঠনের নেতা-কর্মীদের সঙ্গে সঙ্গে সাধারণ সমর্থকদের মাঝেও উদ্দীপনা বিরাজ করছে। বিশেষ করে দক্ষিণ চট্টগ্রামের মহাসড়ক, আঞ্চলিক সড়ক, হাটবাজার, নগরের বিভিন্ন গুরত্বপূর্ণ পয়েন্ট ব্যানার-পোস্টারে ছেয়ে গেছে। থানা, ইউনিয়ন পর্যায়ে নিয়মিত প্রস্তুতি সভা চলছে। এ সমাবেশ থেকে আগামী নির্বাচনকে ঘিরে দলীয় প্রধান কী বার্তা দেন সেটা শোনার অপেক্ষায় আছেন নেতা-কর্মীরা। সরেজমিন দেখা গেছে, স্থানীয় নেতা-কর্মীদের মধ্যে এখন রাজনৈতিক উৎসব বিরাজ করছে। প্রধানমন্ত্রীকে এক নজর দেখার অপেক্ষায় নানা প্রস্তুতি নিচ্ছেন নেতা-কর্মী ও সমর্থকরা। চট্টগ্রামের বাকলিয়া এলাকার নতুন ব্রিজ থেকে শুরু করে আনোয়ারার মইজ্জারটেক, কলেজবাজার, পটিয়ার শিকলবাহা ক্রসিং, চৌমুহুনী, সেন্টারসহ বিভিন্ন এলাকায় ব্যানার, ফেস্টুন, পোস্টারে ছেয়ে গেছে। এসব পোস্টারে সরকারের উন্নয়ন কর্মকান্ডে র নানা চিত্র ফুটিয়ে তোলা হয়েছে। এ ছাড়া বেশকিছু পয়েন্টে তোরণ তৈরি করতে দেখা গেছে। আশপাশের সড়কগুলো সংস্কার করে ঝকঝকে করা হয়েছে। চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীন বলেন, ‘বঙ্গবন্ধু টানেল দেশবাসীর স্বপ্নের মেগাপ্রকল্প। এ প্রকল্প উদ্বোধনের মাধ্যমে ওয়ান সিটি টু টাউন ধারণার বাস্তব রূপায়ন শুরু হবে। তাছাড়া নির্বাচনের আগে চট্টগ্রামে প্রধানমন্ত্রীর এ সফর তাৎপর্যপূর্ণ। আমরা প্রধানমন্ত্রীকে বরণ করে নিতে পুরোপুরি প্রস্তুত। কিছু সাজসজ্জার কাজ বাকী আছে। এগুলো শিগগিরই শেষ হবে।’ দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমান জানান, ‘দক্ষিণের সব উপজেলা থেকে নেতা-কর্মীরা বহর নিয়ে সমাবেশে যোগ দেওয়ার প্রস্তুতি নিচ্ছেন। ইতোমধ্যে সব উপজেলায় প্রয়োজনীয় নির্দেশনা দেওয়া হয়েছে। উপজেলা থেকে ইউনিয়ন পর্যায়ে নির্দেশনা পৌঁছে দেওয়া হয়েছে। প্রধানমন্ত্রীকে দেখার জন্য নেতা-কর্মীরা অধীর আগ্রহে অপেক্ষায় আছেন।’

দলীয় সূত্র জানান, সমাবেশ সফল করতে ইতোমধ্যে দলের কেন্দ্রীয় নেতা মাহবুব-উল আলম হানিফ, আমিনুল ইসলামসহ স্থানীয় এমপিরা স্থানীয় নেতৃবৃন্দের সঙ্গে চট্টগ্রামে দফায় দফায় সভায় মিলিত হচ্ছেন। প্রধানমন্ত্রী কার্যালয় ও দলের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশনা দায়িত্বরত নেতাদের কাছে পৌঁছে দিচ্ছেন। প্রধানমন্ত্রীর আগমনকে ঘিরে সমাবেশস্থলে নৌকার আদলে মঞ্চ তৈরির কাজ চলছে। সাড়ে ৯ লাখ ঘনফুট আয়তনের মাঠ প্রস্তুত করা হচ্ছে।

আনোয়ারা অংশের টানেল সংযোগ সড়ক, চট্টগ্রাম শাহ আমনত আন্তর্জাতিক বিমানবন্দর এলাকা, পতেঙ্গার দিকে টানেলের প্রবেশমুখ ও আশপাশের এলাকা, এমনকি শহরের ভিতরের বিভিন্ন এলাকায়ও সৌন্দর্যবর্ধন, সাজসজ্জা ও সংস্কার কাজ চলছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর