মঙ্গলবার, ২৪ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা

র‌্যাবের নিরাপত্তার চাদরে সারা দেশের পূজামন্ডপ

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশের ৩২ হাজারের বেশি পূজামন্ডপের জন্য র‌্যাব বিশেষ নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে। অন্যান্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে সাদা পোশাক ও ইউনিফর্মে ৪ হাজারের বেশি র‌্যাব সদস্য পূজামন্ডপে নিরাপত্তার দায়িত্ব পালন করছে। র‌্যাবের স্পেশাল বাহিনী, ডগ স্কোয়াড দিয়ে সুইপিং কার্যক্রম পরিচালনা করা হচ্ছে। র‌্যাবের স্পেশাল ফোর্স ও হেলিকপ্টার প্রস্তুত রয়েছে। গতকাল দুপুরে শারদীয় দুর্গাপূজা উপলক্ষে রাজধানীর গুলশান-বনানীর সার্বজনীন পূজামন্ডপ পরিদর্শন শেষে র‌্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন এসব কথা বলেন। সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি আরও বলেন, গত ১৬ অক্টোবর থেকে র‌্যাব বিশেষ নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে। প্রতিমা বিসর্জনের দিন র‌্যাব বিশেষ নিরাপত্তা দেবে। নিরাপত্তার জন্য যা যা প্রয়োজন সবকিছু করা হবে। কমান্ডার খন্দকার আল মঈন বলেন, এখন পর্যন্ত জঙ্গি বা নাশকতার হামলা নেই। সব ধরনের নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। একশ্রেণির স্বার্থান্বেষী মহল যদি গুজব ছড়ানোর চেষ্টা করে, তাদের আইনের আওতায় আনতে র‌্যাবের সাইবার ইউনিট কাজ করছে। যে কোনো ধরনের অপতৎপরতা রোধে কাজ চলছে। দুর্গাপূজায় এখন পর্যন্ত সফলভাবে র‌্যাব দায়িত্ব পালন করতে সক্ষম হয়েছে।

 তিনি জানান, র‌্যাব  সদর দফতর থেকে এলাকাভিত্তিক নিরাপত্তা ব্যবস্থা নিবিড়ভাবে পর্যবেক্ষণ করা হচ্ছে। বিভিন্ন গুরুত্বপূর্ণ এলাকায় চেকপোস্ট স্থাপন করা হয়েছে। নারী দর্শনার্থীরা যাতে ইভ টিজিং কিংবা হেনস্তার শিকার না হয় সে জন্য গোয়েন্দা নজরদারি চলমান রয়েছে। দেশের প্রতিটি এলাকায় কন্ট্রোল রুম স্থাপন করা হয়েছে। ব্যাটালিয়নের ইউনিট প্রধানরা নিয়মিত পূজার নিরাপত্তা পরিদর্শনে যাচ্ছেন।

২৮ অক্টোবর বিএনপির সমাবেশকে কেন্দ্র করে নিরাপত্তার এক প্রশ্নের জবাবে কমান্ডার খন্দকার আল মঈন বলেন, বাংলাদেশ একটি অসাম্প্রদায়িক দেশ। বিগত সময়ে দেখেছি বিভিন্ন দল তাদের কর্মসূচি পালন করে আসছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর