বুধবার, ২৫ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা

কোনো কিছুই আটকে রাখতে পারবে না : ফখরুল

নিজস্ব প্রতিবেদক

কোনো কিছুই আটকে রাখতে পারবে না : ফখরুল

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, এবারের আন্দোলন ‘অবধারিত’ লক্ষ্যের দিকে যাচ্ছে। আওয়ামী লীগের ভয়ভীতি, গ্রেফতার, মামলা, রাতের বেলায় মামলা পরিচালনা কোনো কিছুই আর আটকে রাখতে পারবে না। গতকাল গুলশানে দলের চেয়ারপারসনের কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন। ২৮ অক্টোবর বিএনপির মহাসমাবেশের পাল্টা সমাবেশ দিয়েছে আওয়ামী লীগ। এতে ‘এক দফার’ আন্দোলন ঝুঁকিতে পড়ছে কি না- এমন প্রশ্নের জবাবে মির্জা ফখরুল বলেন, বাংলাদেশে আওয়ামী লীগ যদি সরকারে থাকে, প্রতিটি পদক্ষেপই ঝুঁকিপূর্ণ। এই ঝুঁকি নিয়ে চিন্তা করে লাভ নেই। মানুষ এখন জেগে উঠছে। তারা তাদের দাবি আদায়ে বদ্ধপরিকর।

একটার পর একটা আন্দোলন করে মানুষ শান্তিপূর্ণভাবে এগিয়ে যাচ্ছে। তখন আওয়ামী লীগের কর্মসূচি হলো শান্তির নামে অশান্তি সৃষ্টি করা। এ কাজটা তারা খুব সুচারুভাবে করে যাচ্ছে। বিএনপির মহাসচিব বলেন, নয়াপল্টনে মহাসমাবেশের জন্য পুলিশকে চিঠি দিয়ে জানিয়েছি। অনুমতি চাওয়ার কিছু নেই। পুলিশকে অবগত করতে হয়, সে অবগত আমরা করেছি। এখন তাদের দায়িত্ব। কীভাবে কী করবে না করবে, সেটা তারা সিদ্ধান্ত নেবে।

আওয়ামী লীগ সমাবেশ ডেকেছে। এখন জামায়াতে ইসলামীও ২৮ অক্টোবর শাপলা চত্বরে মহাসমাবেশের ঘোষণা দিয়েছে। এ বিষয়ে প্রতিক্রিয়া জানতে চাইলে বিএনপির মহাসচিব বলেন, এক দফা দাবি আদায়ের লক্ষ্যে শান্তিপূর্ণ কর্মসূচি দিয়েছি। গণতান্ত্রিক রাষ্ট্রে অন্যান্য দলেরও অধিকার আছে। আওয়ামী লীগেরও অধিকার আছে কর্মসূচি করার। জামায়াতে ইসলামী মহাসমাবেশ ডেকেছে, তাদের সে অধিকার আছে। গণতন্ত্র মঞ্চ যুগপৎ আন্দোলনে আছে, তারাও সমাবেশ ডেকেছে। প্রায় ৪০টি দল কর্মসূচি দিয়েছে। তিনি বলেন, এই আন্দোলন একটা দলের বিষয় নয়। এটা শুধু এখন বিএনপির বিষয় নয়, সারা দেশের জনগণের বিষয়। এটা আরেকটা স্বাধীনতার যুদ্ধ। একটা মুক্তির যুদ্ধ। এবারকার সংগ্রাম হচ্ছে আমাদের মুক্তির সংগ্রাম।

আনসার বাহিনীকে অপরাধী আটক, তল্লাশি ও মালামাল জব্দ করার ক্ষমতা দেওয়ার প্রস্তাব করে গত সোমবার জাতীয় সংসদে একটি বিল আনা হয়েছে। বিষয়টি উল্লেখ করে মির্জা ফখরুল ইসলাম বলেন, এটা শুধু দুশ্চিন্তার নয়, আতঙ্কেরও বিষয়। গোটা রাষ্ট্রব্যবস্থাকে এরা কীভাবে ধ্বংস করে দিচ্ছে, ইনস্টিটিউশনগুলোকে (প্রতিষ্ঠান) কীভাবে ধ্বংস করে দিচ্ছে। এখন সারা পৃথিবীতে পুলিশ একমাত্র প্রতিষ্ঠান, যাদের গ্রেফতার করার ক্ষমতা দেওয়া হয়। এখানে আনসারকে গ্রেফতার করার ক্ষমতা দেওয়া হচ্ছে। যাদের বেসিক ট্রেনিং পর্যন্ত নেই।

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার অসুস্থতা প্রসঙ্গে মির্জা ফখরুল ইসলাম বলেন, খালেদা জিয়া অত্যন্ত অসুস্থ। গত রাতে আবার তাঁকে সিসিইউতে নিতে হয়েছে। অবশ্য সকালে তাঁকে কেবিনে আনা হয়েছে। তিনি বেশ উদ্বেগজনক পরিস্থিতিতে আছেন বলে জানান বিএনপি মহাসচিব।

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর