সোমবার, ৩০ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা

খ্যাতিসম্পন্ন জলবায়ু বিজ্ঞানী সালিমুল হক আর নেই

নিজস্ব প্রতিবেদক

খ্যাতিসম্পন্ন জলবায়ু বিজ্ঞানী সালিমুল হক আর নেই

আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন জলবায়ু বিজ্ঞানী ও ইন্টারন্যাশনাল সেন্টার ফর ক্লাইমেট চেঞ্জ অ্যান্ড ডেভেলপমেন্টের পরিচালক অধ্যাপক ড. সালিমুল হক আর নেই (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। শনিবার দিবাগত গভীর রাতে তিনি ইন্তেকাল করেন। তার বয়স হয়েছিল ৭১ বছর। পরিবার জানায়, শনিবার রাতে রাজধানীর গুলশানের বাসভবনে থাকাকালে বুকে ব্যথা অনুভব করেন সালিমুল হক। পরে তাঁকে দ্রুত ইউনাইটেড হাসপাতালে নেওয়া হয়। সেখানে পরীক্ষা-নিরীক্ষা শেষে চিকিৎসক তাঁকে মৃত ঘোষণা করেন। সালিমুল হক স্ত্রী, এক ছেলে ও এক মেয়েসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। বিশ্বের শীর্ষ জলবায়ু বিজ্ঞানীদের মধ্যে অন্যতম ছিলেন ড. সালিমুল হক। ২০২১ সালে বিশ্বের প্রভাবশালী সহস্র জলবায়ু বিজ্ঞানীদের তালিকায় স্থান লাভ করেন তিনি।

২০২২ সালে যুক্তরাজ্য সরকার তাকে অর্ডার অব দ্য ব্রিটিশ এম্পায়ার (ওবিই) খেতাবে ভূষিত করে। জলবায়ু যুদ্ধে বাংলাদেশের মশালধারী এ বিজ্ঞানী জলবায়ু পরিবর্তনের কারণে বিশ্বে সবচেয়ে ঝুঁকিতে থাকা স্বল্পোন্নত ও উন্নয়নশীল দেশগুলোর জন্য কাজ করে যাচ্ছিলেন। তিনি জাতিসংঘের সংস্থা ইন্টারগভর্নমেন্টাল প্যানেল অন ক্লাইমেট চেইঞ্জ (আইপিসিসি) এর সঙ্গেও যুক্ত ছিলেন। ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ (আইইউবি) এর এ অধ্যাপক গত আগস্টে জাতিসংঘের নবগঠিত বৈজ্ঞানিক উপদেষ্টা বোর্ডে বাহ্যিক সদস্য হিসেবে নিয়োগ পান। সালিমুল হক এখন পর্যন্ত অনুষ্ঠিত জাতিসংঘের সব কটি জলবায়ু সম্মেলনে অংশগ্রহণ করেছেন। ইন্টারগভর্নমেন্টাল প্যানেল অন ক্লাইমেট চেঞ্জের অ্যাসেসমেন্ট রিপোর্ট তৈরিতে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।

ড. সালিমুল হকের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম। গতকাল এক শোকবার্তায় তিনি বলেন, ড. সালিমুল হক বিশ্বজুড়ে জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াইয়ে একজন অগ্রদূত ছিলেন। তার মৃত্যুতে এ লড়াইয়ে অপূরণীয় ক্ষতি হলো।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর