সোমবার, ৩০ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা

বেতন বৃদ্ধির দাবিতে সাভারে সড়ক অবরোধ করে শ্রমিক বিক্ষোভ

সাভার (ঢাকা) প্রতিনিধি

সাভারের হেমায়েতপুরে বেতন বৃদ্ধির দাবিতে ১০টি তৈরি পোশাক কারখানায় শ্রমিক অসন্তোষ দেখা দিয়েছে। শ্রমিকরা কারখানার সামনে স্থানীয় সড়ক অবরোধ করে বিক্ষোভ শুরু করলে পুলিশ তাদের ধাওয়া দিয়ে ছত্রভঙ্গ করে দেয়। গতকাল সকালে হেমায়েতপুর এলাকার স্ট্যান্ডার্ড গ্রুপের সামস ও টিসিএল-২ নামের দুটি কারখানায় এ শ্রমিক অসন্তোষের ঘটনা ঘটে। বিক্ষুব্ধ শ্রমিকরা বলেন, সর্বনিম্ন বেতন ২৩ হাজার টাকা করার জন্য আন্দোলন করছি। আশপাশের কারখানায় শ্রমিকরা কাজ করবেন এটা হতে পারে না। বেতন বৃদ্ধি হলে তারাও তো এ সুবিধা ভোগ করবেন। তাই সবাইকে আন্দোলনে নেমে একাত্মতা প্রকাশ করার চেষ্টা করছি। আমাদের দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাব।

তারা আরও বলেন, নতুন মজুরি কাঠামোতে বৈষম্যের বিষয়টি কারখানার মালিককে জানালে কর্তৃপক্ষ বিষয়টি আমলে না নিয়ে উল্টো এলাকার সন্ত্রাসী দিয়ে তাদের কিছু শ্রমিককে মারধর করে। এরই প্রতিবাদে আশপাশে কারখানার শ্রমিকরা কাজে যোগ না দিয়ে মূল ফটকের সামনে স্থানীয় সড়ক অবরোধ করে বিক্ষোভ করতে থাকেন। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে পৌঁছে শ্রমিকদের বুঝিয়ে সড়িয়ে দেওয়ার চেষ্টা করে। সেটি সম্ভব না হলে একপর্যায়ে ধাওয়া দিয়ে তাদের ছত্রভঙ্গ করে দেয়। পরিস্থিতি বিবেচনা করে আশপাশের বেশির ভাগ শিল্প কারখানা ছুটি ঘোষণা করে কারখানা কর্তৃপক্ষ।

ঢাকা জেলার অতিরিক্ত পুলিশ সুপার (ক্রাইম অ্যান্ড অপস ও ট্রাফিক, উত্তর বিভাগ)  আবদুল্লাহ হিল কাফী বলেন, শ্রমিকরা সড়ক অবরোধ করে বিক্ষোভ করলে তাদের ধাওয়া দিয়ে সড়িয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা হয়। এ ছাড়া অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে কারখানার সামনে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

 

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর