বুধবার, ১ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা

ফোর লেনের গলার কাঁটা দুই পয়েন্ট

দায়সারাভাবেই শেষ হচ্ছে বরিশালের অভ্যন্তরীণ ১২ কিমি সড়ক

রাহাত খান, বরিশাল

ফোর লেনের গলার কাঁটা দুই পয়েন্ট

দায়সারাভাবে সম্পন্ন হচ্ছে বরিশাল নগরীর অভ্যন্তরীণ ১২ কিলোমিটার মহাসড়ক প্রশস্তকরণের কাজ। এনিয়ে নানা আপত্তি থাকলেও অবৈধ স্থাপনা উচ্ছেদ আর অধিগ্রহণের ঝামেলা এড়াতে সড়ক বিভাগ যেততেনভাবে শেষ করছে ৬৫ কোটি টাকার এই কাজ। স্থানীয় জনপ্রতিনিধিরাও কোনো ভূমিকা না রাখায় দুই পয়েন্ট সংকুচিত রেখেই ফোর লেন সড়ক সম্প্রসারণের কাজ শেষ করছে তারা। এতে আগামীতে ঢাকা বরিশাল-কুয়াকাটা মহাসড়কের নগরীর অভ্যন্তরীণ ১২ কিলোমিটারে যানজটের আফঙ্কা থেকেই গেল। প্রকল্পের সুফল আটকে যাবে দুই জায়গায়। পদ্মা সেতু উদ্বোধনের পর বরিশাল হয়ে কুয়াকাটা এবং পায়রা ও মোংলা সমুদ্রবন্দরে যানবাহন চলাচল আশাতীত বেড়েছে। নগরীতে বাইপাস সড়ক না থাকায় সব ভারী ও হালকা যান চলাচল করে নগরীর অভ্যন্তরীণ ১২ কিলোমিটার মহাসড়ক হয়ে। এতে ওই ১২ কিলোমিটারে যানজট তীব্র আকার ধারণ করে। প্রতিদিন ঘটে দুর্ঘটনা। বিদায়ী সিটি মেয়র সাদিক আবদুল্লাহর চাহিদাপত্রের ভিত্তিতে মহাসড়কের ওই ১২ কিলোমিটার সম্প্রসারণে রাজস্ব খাত থেকে ৫৬ কোটি টাকা বরাদ্দ দেয় সড়ক মন্ত্রণালয়। গত মার্চে সড়ক সম্প্রসারণের কাজ শুরু করে সড়ক বিভাগের ঠিকাদার এম খান গ্রুপ। শুরু থেকেই দায়সারাভাবে কাজ করতে থাকে সড়ক বিভাগ। কোনো উচ্ছেদ বা অধিগ্রহণের ঝামেলা এড়াতে যেনতেনভাবে কাজ শেষ করছে তারা। নগরীর ব্যস্ততম সাগরদী ব্রিজ থেকে সাগরদী আলিয়া মাদরাসা পর্যন্ত প্রায় ২৮০ মিটার এবং আমতলা বিজয় বিহঙ্গ থেকে আমতলা মোড় পর্যন্ত প্রায় ১৫০ মিটার সড়ক ২৪ ফুটের সঙ্গে সম্প্রসারিত হচ্ছে আরও ৫ ফুট অর্থাৎ মোট ২৯ ফিট চওড়া। বিজয় বিহঙ্গ থেকে আমতলা মোড় পর্যন্ত সরকারি শিশু পরিবারের পাশ ধরে কিছুটা সম্প্রসারিত হলেও সাগরদী ব্রিজ থেকে আলিয় মাদরাসা পর্যন্ত মহাসড়ক থেকে যাচ্ছে আগের মতোই। চৌমাথা এলাকায় মহাসড়কের একাংশে সিটি করপোরেশন একটি পার্ক নির্মাণ করায় সেখানেও সর্বোচ্চ ৩০ ফুট সম্প্রসারিত হচ্ছে।

অথচ নগরবাসীর প্রত্যাশা ছিল নগরীর প্রবেশদ্বার গড়িয়ার পাড় থেকে দপদপিয়া সেতু পর্যন্ত ১২ কিলোমিটাার মহাসড়ক সম্প্রসাররিত হবে ফোর লেনের আদলে। গড়িয়ারপাড় থেকে কাশীপুর সুরভী ফিলিং স্টেশন পর্যন্ত প্রায় সাড়ে ৩ কিলোমিটার বর্তমান ২৪ ফুট প্রশস্ত মহাসড়কের দুই পাশে মোট ৪ মিটার (১২ ফুট) প্রশস্ত করার কাজ শেষ পর্যায়ে। নথুল্লাবাদ কালভার্ট থেকে সড়ক বিভাগের জোনাল অফিসের দেয়াল পর্যন্ত প্রায় ৩ কিলোমিটার বর্তমান ২৪ ফুট মহাসড়কের দুই পাশে আরও ৪৮ ফুট সম্প্রসারণ করা হচ্ছে। জোনাল অফিসের দেয়াল থাকায় ফোর লেনের পশ্চিম পাশের লেন সম্প্রসারিত হচ্ছে না। সওজ জোনাল অফিসের সামনে থেকে আমতলা মোড় পর্যন্ত দেড় শ মিটার জায়গা ফোর লেনের আদলে দুই পাশে সম্প্রসারিত করতে পারেনি সরকারি স্থাপনা এবং শিক্ষাপ্রতিষ্ঠান থাকায়। সাগরদী ব্রিজ থেকে আলিয়া মাদরাসা পর্যন্ত ২৮০ মিটার ২৪ ফুট প্রশস্ত মহাসড়কের পাশে সড়ক বিভাগের জায়গা না থাকায় ওই অংশও সম্প্রসারণ হয়নি।

সম্প্রসারিত মহাসড়কের মধ্য শত শত বৈদ্যুতিক খুঁটির বেশির ভাগ তুলে ফেলে পাশে যুক্ত করা হয়েছে। ফলে আগামী দিনে নগরীর ব্যস্ততম এসব পয়েন্টে যানজটের আশঙ্কা থেকেই যাচ্ছে। যার ভুক্তভোগী হবেন পর্যটন কেন্দ্র কুয়াকাটার যাত্রীসহ দক্ষিণের লাখো মানুষ। ভুগবে নগরবাসীও।

এ বিষয়ে জানতে চাইলে বরিশাল সড়ক বিভাগের নির্বাহী প্রকৌশলী মাসুদ মাহমুদ সুমন বলেন, ভাঙ্গা-বরিশাল-কুয়াকাটা মহাসড়ক হবে নগরীর পাশ দিয়ে বাইপাস হয়ে। পদ্মা সেতু উদ্বোধনের পর যান চলাচল বৃদ্ধি পাওয়ায় পরিস্থিতি সামলাতে সড়ক বিভাগ কোনো ধরনের অধিগ্রহণ ছাড়া রাজস্ব খাত থেকে অভ্যন্তরীণ ১২ কিলোমিটার সড়ক সম্প্রসার করছে নিজস্ব জায়গায়। দুটি পয়েন্টে সড়ক বিভাগের জায়গা না থাকায় প্রত্যাশা অনুযায়ী সড়ক সম্প্রসারণ করা যায়নি। তবে শহরের যানজট কমাতে সম্প্রসারিত সড়ক ভূমিকা রাখবে আশা তাদের।

সর্বশেষ খবর