বুধবার, ১ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা

রাজনৈতিক অস্থিতি ঘটলে রাজস্ব আয় ক্ষতিগ্রস্ত হতে পারে

-এনবিআর চেয়ারম্যান

নিজস্ব প্রতিবেদক

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম বলেছেন, এখন অর্থনীতির গতি কম। এর সঙ্গে নির্বাচনের বছরে রাজনৈতিক অস্থিতিশীলতা সৃষ্টি হলে রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা ক্ষতিগ্রস্ত হতে পারে। গতকাল রাজধানীর আগারগাঁওয়ে এনবিআর সম্মেলন কক্ষে আয়কর তথ্যসেবা মাস উপলক্ষে সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি। করদাতাদের করসেবা দিতে আজ ১ নভেম্বর শুরু হচ্ছে আয়কর তথ্যসেবা মাস। এনবিআরের প্রতিটি কর সার্কেল ও আঞ্চলিক কার্যালয়ে এই সেবা দেওয়া হবে। আবু হেনা মো. রহমাতুল মুনিম বলেন, এটা নির্বাচনের বছর। নির্বাচনের বছরে ডলারেরও সংকট চলছে। আমদানি কমে গেছে, ব্যবসার গতি কমেছে।

ফলে এমন পরিস্থিতিতে লক্ষ্যমাত্রা অনুসারে রাজস্ব আয় করা অনেক বড় চ্যালেঞ্জ। সেই সঙ্গে দেশে এখন অস্থিতিশীল পরিবেশ সৃষ্টি হলে রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা ক্ষতিগ্রস্ত হতেই পারে।

তিনি বলেন, গত কয়েক বছরের মতো এবারও আয়কর মেলা হবে না। তবে নভেম্বর মাসজুড়ে দেশের প্রতিটি কর অঞ্চলে মেলার আদলে সেবা দেওয়া হবে। করদাতারা নিজেদের কর অঞ্চলে গিয়ে বার্ষিক আয়কর বিবরণী বা রিটার্ন জমা দিতে পারবেন। এছাড়া ই- পেমেন্টের মাধ্যমে করদাতারা আয়কর পরিশোধ করতে পারবেন।

এনবিআর চেয়ারম্যান বলেন, ২০২২-২৩ অর্থবছর পর্যন্ত মোট টিআইএনধারীর সংখ্যা ছিল ৯০ লাখ ৩ হাজার ২০৬ জন। গত সেপ্টেম্বর পর্যন্ত তা বৃদ্ধি পেয়ে হয়েছে ৯৩ লাখ ৪৬ হাজার ৮৫৯ জন। অন্যদিকে, ২০২২-২৩ বছরে আয়কর রিটার্ন জমার পরিমাণ ছিল ৩৫ লাখ ২৯ হাজার ২৬৩ জন। গত জুলাই-সেপ্টেম্বর মাস পর্যন্ত রিটার্ন জমা দিয়েছেন ৪ লাখ ৩৯ হাজার ৫৯৯ জন, যা গত বছরের একই সময়ের তুলনায় ২৯ শতাংশ বেড়েছে।

তবে অনলাইনে রিটার্ন জমার হিসাব আলাদাভাবে করা হয়েছে। ২০২১-২২ অর্থবছরে অনলাইনে ৬১ হাজার ২০৩ জন রিটার্ন জমা দিয়েছিলেন। পরের বছর, অর্থাৎ ২০২২-২৩ অর্থবছরে ২ লাখ ৪৪ হাজার ৮৮১ জন অনলাইনে রিটার্ন জমা দেন। চলতি অর্থবছরের অক্টোবর মাস পর্যন্ত ২৭ হাজার ৬১২ জন করদাতা অনলাইনে আয়কর রিটার্ন জমা দিয়েছেন।

এনবিআর সূত্র জানায়, আজ থেকে প্রতিটি কর অঞ্চলে করদাতারা রিটার্ন জমার যাবতীয় করসেবা পাবেন। দেশের ৩১টি কর অঞ্চলের ৬৪৯টি সার্কেল কার্যালয়ে করসেবা দেওয়া হবে। সেখানে রিটার্ন জমার পাশাপাশি রিটার্ন ফরম পূরণেও সহায়তা করা হবে। জমার করদাতারা পরপরই তাৎক্ষণিক রিটার্ন জমার প্রাপ্তিস্বীকারপত্র পাবেন। এছাড়া ই-রিটার্ন জমা দিতে আগ্রহী করদাতাদের জন্য আলাদা বুথ থাকবে। কেউ যদি ই-টিআইএন নিতে চান, তা-ও নিতে পারবেন। এছাড়া নতুন আয়কর সম্পর্কে যে কোনো তথ্য দিয়ে সহায়তা করার জন্য থাকবে তথ্য কেন্দ্র। এভাবেই কর মেলার পরিবর্তে মেলার আদলে কর তথ্যসেবা মাস চালু করেছে এনবিআর। এর পাশাপাশি বাংলাদেশ সচিবালয়, অফিসার্স ক্লাব, ঢাকা বিশ্ববিদ্যালয়, পরিকল্পনা কমিশন ও ঢাকা সেনানিবাসের সেনা মালঞ্চে বুথ বসিয়ে আয়কর সেবা দেওয়া হবে।

সর্বশেষ খবর