বৃহস্পতিবার, ২ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা

নির্বাচনের জন্য ৩০০ বিচারক চান সিইসি

নিজস্ব প্রতিবেদক

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ম্যাজিস্ট্রেসি দায়িত্ব পালনের জন্য প্রধান বিচারপতির কাছে ৩০০ বিচারক চেয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। পরে এ-সংক্রান্ত প্রস্তাব আইন মন্ত্রণালয়ের মাধ্যমে পাঠানোর জন্য সিইসিকে পরামর্শ দিয়েছেন প্রধান বিচারপতি। গতকাল সুপ্রিম কোর্টে প্রধান বিচারপতির সঙ্গে অনুষ্ঠিত সিইসির বৈঠক সূত্র এ তথ্য জানিয়েছে।

আসন্ন জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার আগে প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করতে সুপ্রিম কোর্টে আসেন সিইসি ও নির্বাচন কমিশনের (ইসি) চার কমিশনার। বেলা ২টা ৫৫ মিনিট থেকে বিকাল পৌনে ৪টা পর্যন্ত প্রধান বিচারপতির খাস কামরায় বৈঠক হয়েছে। বৈঠকে প্রধান বিচারপতি ও সিইসি ছাড়াও নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) মো. আহসান হাবিব খান, বেগম রাশেদা সুলতানা, মো. আলমগীর, মো. আনিছুর রহমান, সচিব মো. জাহাংগীর আলম ও যুগ্ম সচিব (আইন) মো. মাহবুবার রহমান সরকার নির্বাচন কমিশনের পক্ষে উপস্থিত ছিলেন। বৈঠকে সুপ্রিম কোর্ট প্রশাসন থেকে রেজিস্ট্রার জেনারেল উপস্থিত ছিলেন।

মো. গোলাম রব্বানী, হাই কোর্ট বিভাগের রেজিস্ট্রার মুন্সী মো. মশিয়ার রহমান ও আপিল বিভাগের রেজিস্ট্রার মোহাম্মদ সাইফুর রহমান উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে সিইসি কাজী হাবিবুল আউয়াল সাংবাদিকদের বলেন, বিচারকরা জাতীয় সংসদ নির্বাচনে ইলেকটোরাল ইনকোয়ারি কমিটির দায়িত্ব পালন করে থাকেন। কিন্তু এবার নির্বাচন চলাকালে (ডিসেম্বর মাস) সিভিল কোর্টের বিচারকরা ছুটিতে থাকবেন। তাই প্রধান বিচারপতিকে জানিয়ে রেখেছি যেন ওই সময়ে বিচারকরা দায়িত্ব চলমান রাখেন। আর জানুয়ারি মাসে তো বিচারকরা আগের মতো করেই দায়িত্ব পালন করবেন। এটুকুই আলোচনা হয়েছে। এ বিষয়ে প্রধান বিচারপতি তাকে আশ্বস্ত করেছেন বলেও জানা গেছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর