শুক্রবার, ৩ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা

রাজশাহীতে ভিসা নিতে আসছে অন্য জেলার মানুষ, সতর্ক কর্তৃপক্ষ

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী

রাজশাহীতে ভারতীয় ভিসা সেন্টারে ভিসা নিতে এসেছেন গোলাম আজম। তার বাড়ি ঢাকায়। তিনি রাজশাহী ভিসা সেন্টারে আবেদন জমা দিতে এসেছেন অল্প সময়ে ভিসা পাওয়ার আশায়। বৃহস্পতিবার জমা দিলেই রবিবার মিলবে ভিসা- এ প্রত্যাশায় এসেছেন তিনি। বলেন, ‘আমার অনেক আত্মীয়ের বাড়ি রাজশাহীতে। তারা বলছেন খুব দ্রুত সময়ে রাজশাহীতে ভিসা মিলছে। তাই ঢাকা থেকে এখানে এসেছি ভিসা করতে। কিছুটা ভোগান্তি কম হবে বলে।’

গোলাম আজমের মতো প্রতিদিনই অন্য জেলার মানুষ আসছে রাজশাহী ভিসা সেন্টারে। এ অবস্থায় অন্য জেলার মানুষের চাপ বাড়লে রাজশাহী অঞ্চলের মানুষ কিছুটা ভোগান্তিতে পড়তে পারে বলে মনে করছেন কর্তৃপক্ষ। এজন্য তারা সতর্কও হয়েছেন। কর্তৃপক্ষ বলছেন, অনুমোদিত জেলা ছাড়া রাজশাহী থেকে ভিসা প্রদান করা হবে না।

ভারতীয় ভিসা সেন্টারের তথ্যমতে, রাজশাহী ও রংপুর বিভাগের মোট ১৬ জেলার বাসিন্দাদের ভিসা দেওয়া হয় রাজশাহী সেন্টার থেকে। কিন্তু দক্ষিণাঞ্চলের কুষ্টিয়া, মেহেরপুর ও চুয়াডাঙ্গা জেলার মানুষও রাজশাহীতে ভারতীয় ভিসা সেন্টারে আবেদন জমা দিতে পারেন। আবেদন জমাদানের ২৪ ঘণ্টার মধ্যে এখান থেকে ভিসা পাওয়া যাবে। রাজশাহী সহকারী হাইকমিশনের অধীনে চিকিৎসা, ভ্রমণসহ অন্যান্য ভিসা মিলে আগে প্রতিদিন ২ হাজার ৫০০ থেকে ২ হাজার ৮০০ আবেদন জমা পড়ত। এর মধ্যে ২ হাজার ২০০ থেকে ২ হাজর ৩০০ ভিসা প্রদান করা হতো। ভিসাপ্রক্রিয়া সহজ এবং প্রতিদিনের আবেদন প্রতিদিনই নিষ্পত্তি করার জন্য এখন আবেদন কিছুটা কম নেওয়া হচ্ছে। বর্তমানে এ ভিসা সেন্টারে বিভিন্ন ক্যাটাগরিতে গড়ে প্রতিদিন দেড় হাজার আবেদন গ্রহণ করা হয়। সব আবেদনের প্রক্রিয়া শেষ করে পর দিনই ভিসা প্রদান করা হচ্ছে। মূলত এ কারণে অন্য জেলার মানুষ এখানে আবেদন করছেন। গতকাল রাজশাহী নগরীর বর্ণালীর মোড়ে অবস্থিত ভিসা সেন্টার পরিদর্শনে গিয়েছিলেন রাজশাহীতে নিযুক্ত ভারতীয় সহকারী হাইকমিশনার মনোজ কুমার।

তিনি বলেন, রাজশাহীতে ভারতীয় ভিসা সেন্টারের আওতায় রাজশাহী ও রংপুর বিভাগের জনগণের ভিসা প্রদান করা হয়। বর্তমানে এ সেন্টারটি দ্রুত ভিসা প্রদানের সব কার্যক্রম সম্পন্ন করায় দেশের অন্যান্য বিভাগ থেকেও সরকারি ঊর্ধ্বতন কর্মকর্তা এবং রাজনৈতিক নেতারা ডিও লেটার পাঠিয়ে ভিসা সংগ্রহের চেষ্টা করছেন। এতে এ অঞ্চলের মানুষের আবেদন জমা দিতেই বিলম্ব হচ্ছে। এ অবস্থায় তিনি পরিষ্কার জানিয়ে দিয়েছেন, এ সেন্টার থেকে বাইরের কোনো বিভাগ বা জেলার মানুষকে ভিসা দেওয়া সম্ভব নয়। সম্প্রতি এমন বেশকিছু ভিসা আবেদন তারা বাতিলও করেছেন।

 

সর্বশেষ খবর