শুক্রবার, ৩ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা

বিএনপি-জামায়াতের ১০ জনের কারাদন্ড

আদালত প্রতিবেদক

রাজধানীর গেন্ডারিয়া থানার নাশকতার মামলায় ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ৪০ নম্বর ওয়ার্ড কাউন্সিলর মকবুল হোসেন টিপুসহ বিএনপি-জামায়াতের ১০ জনকে বিভিন্ন মেয়াদে কারাদন্ড দিয়েছেন আদালত। ঢাকার মুখ্য মহানগর হাকিম আদালত আসামিদের অনুপস্থিতিতে এ রায় ঘোষণা করেন। পলাতক থাকায় আসামিদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছে।

মামলা সূত্রে জানা গেছে, আসামি মকবুল হোসেন টিপু ওরফে কমিশনার টিপু, আবদুল কাদের, রফিকুল ইসলাম ওরফে ময়না, ওমর নবী ওরফে বাবুকে আড়াই বছর কারাদন্ড এবং ২ হাজার টাকা অর্থদন্ড দেওয়া হয়েছে।

অর্থদন্ড অনাদায়ে তাদের আরও সাত দিনের বিনাশ্রম কারাভোগ করতে হবে বলে রায়ে উল্লেখ করেন বিচারক।  এ ছাড়া এ মামলায় আসামি জাবের হোসেন, সাইফুল ইসলাম, মো. সালেহ, মাহমুদ হোসেন ওরফে রবিন, মো. লিটন ও মাহবুবুর রহমানকে দন্ডবিধির ১৪৩ ধারায় ছয় মাসের সশ্রম কারাদন্ড এবং দন্ডবিধির ৪৩৫ ধারায় আড়াই বছর কারাদন্ড এবং প্রত্যেককে ২ হাজার টাকা অর্থদন্ড অনাদায়ে আরও সাত দিনের বিনাশ্রম কারাদন্ডে দন্ডিত করা হয়েছে।

মামলা সূত্রে জানা গেছে, ২০১৩ সালের ৯ ডিসেম্বর ভোর ৮টায় ১৮ দলীয় জোটের অজ্ঞাতনামা জামায়াত-শিবির ও বিএনপির ১২ থেকে ১৩ জন কর্মী হত্যার উদ্দেশ্যে পুলিশের গাড়িতে পেট্রল বোমা নিক্ষেপ করে আগুন ধরিয়ে দেয়। সে সময় ইটের আঘাতে গাড়ির গ্লাস ভেঙে যায় এবং জামায়াত শিবিরের সমর্থকরা লাঠিসোঁটা, ইটপাটকেল ও পেট্রল ছিটিয়ে আগুন জ্বালিয়ে বিপুল ক্ষতিসাধন করে।

এ ঘটনায় ২০১৩ সালের ৯ ডিসেম্বর পুলিশের গাড়ির ড্রাইভার নায়েক হেমন্ত কুমার রায় বাদী হয়ে রাজধানীর গেন্ডারিয়া থানায় মামলা দায়ের করেন। এরপর পুলিশ তদন্ত শেষে ঢাকার সিএমএম আদালতে ১০ আসামির বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করেন।

 

সর্বশেষ খবর