শিরোনাম
শনিবার, ৪ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা

পাবনার রূপপুরে পৌঁছল ইউরেনিয়ামের ষষ্ঠ চালান

পাবনা প্রতিনিধি

পাবনার রূপপুরে পৌঁছল ইউরেনিয়ামের ষষ্ঠ চালান

কঠোর নিরাপত্তায় ইউরেনিয়ামের ষষ্ঠ চালান পাবনার রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে পৌঁছেছে। গতকাল সকাল সাড়ে ৯টায় রূপপুর পারমাণবিক প্রকল্প এলাকায় প্রবেশ করে ইউরেনিয়াম বহনকারী গাড়ি। রূপপুর প্রকল্প সূত্রে জানা যায়, ঢাকা থেকে বঙ্গবন্ধু সেতু হয়ে নাটোরের বনপাড়া ও পাবনার ঈশ্বরদীর দাশুড়িয়া হয়ে রূপপুর প্রকল্প এলাকায় পৌঁছায় ইউরেনিয়ামবাহী গাড়ির বহর। গাড়িগুলো আসার সময় মহাসড়কে সেনাবাহিনীসহ বিভিন্ন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বিশেষ নিরাপত্তাবলয় ছিল। এর আগে ভোর থেকে পাবনা-নাটোর-কুষ্টিয়া মহাসড়ক দিয়ে যানবাহন চলাচল বন্ধ রাখা হয়।

এর আগে ইউরেনিয়ামের প্রথম চালান দেশে আসে গত ২৮ সেপ্টেম্বর এবং রূপপুর পারমাণবিক প্রকল্পে পৌঁছায় ২৯ তারিখে। দ্বিতীয় চালান আসে ৫ অক্টোবর আর তা রূপপুর পারমাণবিক প্রকল্পে পৌঁছায় ৬ অক্টোবর। তৃতীয় চালান আসে ১৩ অক্টোবর। চতুর্থ চালান দেশে আসে ১৯ অক্টোবর আর রূপপুর প্রকল্পে পৌঁছায় ২০ অক্টোবর। ২৭ অক্টোবর ইউরেনিয়ামের পঞ্চম চালান ঢাকা থেকে ঈশ্বরদীর রূপপুরে পৌঁছে।

বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রটি যে পারমাণবিক স্থাপনায় উন্নীত হয়েছে তার আনুষ্ঠানিক স্বীকৃতিস্বরূপ গত ৫ অক্টোবর ভার্চুয়ালি যুক্ত হয়ে বাংলাদেশের প্রধানমন্ত্রীর কাছে জ্বালানি সনদ হস্তান্তর করেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

 

সর্বশেষ খবর