রবিবার, ৫ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা
সংক্ষিপ্ত

আলোচনায় না গিয়ে ইসিকে বিপ্লবী ওয়ার্কার্স পার্টির খোলা চিঠি

নিজস্ব প্রতিবেদক

নির্বাচন কমিশনের (ইসি) মতবিনিময় সভায় না গিয়ে প্রধান নির্বাচন কমিশনারের কাছে খোলা চিঠি পাঠিয়েছে বিপ্লবী ওয়ার্কার্স পার্টি। চিঠিতে আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে নিজেদের মতামত তুলে ধরে দলটি। গতকাল সেগুনবাগিচায় সংহতি মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে এ সিদ্ধান্তের কথা জানান দলটির সাধারণ সম্পাদক সাইফুল হক।

বিদ্যমান পরিস্থিতিতে নির্বাচনের তফসিল ঘোষণা পিছিয়ে দেওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, দেশের প্রবল বৈরী ও সংঘাতময় পরিস্থিতিতে এখন অবাধ, নিরপেক্ষ ও অংশগ্রহণমূলক নির্বাচনের পরিবেশ নেই। সরকার ও সরকারি দল নির্বাচন অনুষ্ঠানে জবরদস্তি করলে নির্বাচন কমিশনের উচিত দায়িত্ব থেকে সরে দাঁড়ানো।

প্রধান নির্বাচন কমিশনারকে পাঠানো চিঠিতে বলা হয়, গত বছর সংলাপে অংশ নিয়ে আমরা মতামত দিলেও সেসব আমলে নেওয়া হয়নি। ইসির এই আলোচনা সভা নিছক আনুষ্ঠানিকতা ও ইসির দিক থেকে এক ধরনের ব্রিফিং ছাড়া কিছু না। বর্তমান সংঘাতময় পরিস্থিতি নির্বাচনের তফসিল ঘোষণার জন্য অনুকূল নয়।

দেশের প্রায় সব বিরোধী দল বর্তমান সরকারের অধীনে নির্বাচনে যাবে না বলে পরিষ্কার জানিয়েছে। বিদ্যমান অবস্থায় তফসিল ঘোষণার অর্থ বিরোধী দলগুলোকে বাইরে রেখে সরকারি দলের নির্বাচনী নীলনকশা বাস্তবায়নের সহযোগী হওয়া। এতে দেশের নির্বাচনকেন্দ্রিক সংকট আরও ঘনীভূত হবে, যার দায় ইসির ওপরও বর্তাবে। এ কারণে তফসিল ঘোষণা পিছিয়ে দিয়ে রাজনৈতিক দলগুলোর মধ্যে প্রয়োজনীয় সমঝোতা প্রতিষ্ঠার তাগিদ দিয়ে বাস্তব ও নৈতিক অবস্থান গ্রহণ করতে পারে ইসি।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর