সোমবার, ৬ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা

বড় বাজেট বড় চ্যালেঞ্জ

২০২৩-২৪ অর্থবছরের ১০৮২ কোটি টাকার বাজেট ঘোষণা আজ

নিজস্ব প্রতিবেদক, খুলনা

বড় বাজেট বড় চ্যালেঞ্জ

খুলনা সিটি করপোরেশন ২০২৩-২৪ অর্থবছরে প্রায় ১ হাজার ৮২ কোটি ৯৯ লাখ টাকার বাজেট ঘোষণা করছে আজ। এটি সিটি করপোরেশনের ৩৩ বছরের ইতিহাসে সবচেয়ে বড় অঙ্কের বাজেট। নতুন বাজেটে রাজস্ব ব্যয় ধরা হয়েছে প্রায় ৩৪৬ কোটি টাকা। যা ২০২২-২৩ অর্থবছরের তুলনায় ১৫৩ কোটি ৮৯ লাখ টাকা বেশি। এটি বাস্তবায়ন করা চ্যালেঞ্জিং হবে বলে মনে করছেন বিশ্লেষকরা।

তবে বাজেট প্রস্তুত কমিটির আহ্বায়ক ও ২৫ নম্বর ওয়ার্ড কাউন্সিলর আলী আকবার টিপু বলেন, বড় অঙ্কের বাজেট অবশ্যই চ্যালেঞ্জিং। কিন্তু করোনার প্রভাবে বিগত দিনে প্রায় ১৫ মাস নগরীর উন্নয়ন কর্মকা  স্থবির অবস্থায় ছিল। ফলে নির্বাচনের সময় সিটি মেয়র তালুকদার আবদুল খালেক ‘তিলোত্তমা নগরী’ গড়ার যে অঙ্গীকার করেছিলেন, তা অনেক ক্ষেত্রে বাস্তবায়ন করা যায়নি। এবার তাই বড় লক্ষ্যমাত্রা নিয়ে স্মার্ট খুলনা গড়ে তোলার কাজ শুরু করেছি।

তিনি বলেন, খুলনায় বিগত দিনে অসংখ্য বহুতল আবাসন ভবন ও আধুনিক মার্কেট হয়েছে। যা এখনো হোল্ডিং ট্যাক্সের আওতায় আনা হয়নি। সিটি করপোরেশন নিজস্ব সক্ষমতা বৃদ্ধির জন্য রাজস্ব আয় বৃদ্ধির ক্ষেত্রে এসব প্রতিষ্ঠানকে করের আওতায় আনছে। একই সঙ্গে করপোরেশনের অন্যান্য আয়ের খাতকে গুরুত্ব দেওয়া হচ্ছে।

এর আগে ২০২২-২৩ অর্থবছরের বাজেট ছিল ৮৬১ কোটি ৬ লাখ টাকা। সংশোধিত আকারে বাজেটের আকার দাঁড়ায় ৬৭৩ কোটি ২২ লাখ টাকা। লক্ষ্যমাত্রা অর্জনের হার ছিল ৮০ শতাংশ। কর্মকর্তারা বলেন, সিটি করপোরেশনের নির্বাচন ও করোনার প্রভাবসহ নানা কারণে ২০২২-২৩ অর্থবছরের বাজেট বাস্তবায়নের হার কিছুটা কম ছিল। তবে এবার শুরু থেকেই পরিকল্পিতভাবে বাজেট বাস্তবায়নের নির্দেশনা দেওয়া হচ্ছে। ২০২২-২৩ অর্থবছরের আয়-ব্যয়ের প্রকৃত অবস্থার ওপর ভিত্তি করে বাজেট প্রণয়ন করা হয়েছে।

সর্বশেষ খবর