বুধবার, ৮ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা

অবশেষে চালু হচ্ছে পতেঙ্গা কনটেইনার টার্মিনাল

মুহাম্মদ সেলিম, চট্টগ্রাম

অবশেষে চালু হচ্ছে পতেঙ্গা কনটেইনার টার্মিনাল

অপেক্ষার অবসান ঘটিয়ে অবশেষে চালু হতে যাচ্ছে পতেঙ্গা কনটেইনার টার্মিনাল (পিসিটি)। চট্টগ্রাম বন্দরের নিজস্ব অর্থায়নে নির্মিত পিসিটি পরিচালনার জন্য দায়িত্ব পেতে যাচ্ছে সৌদি আরবভিত্তিক কোম্পানি ‘রেড সি গেটওয়ে টার্মিনাল’। চলতি মাসেই এ সংক্রান্ত চুক্তি হবে দুই পক্ষের মধ্যে। চুক্তির পর দুই থেকে তিন মাসের মধ্যেই চালু হতে যাচ্ছে পিসিটি। রেড সি গেটওয়ে টার্মিনাল দেশের ইতিহাসে প্রথমবারের মতো কোনো বিদেশি কোম্পানি বন্দর পরিচালনার জন্য নিযুক্ত হতে যাচ্ছে। প্রতিষ্ঠানটি ২২ বছরের জন্য পিসিটি পরিচালনার দায়িত্ব পেতে যাচ্ছে। তারা নিজেদের অর্থায়নে যন্ত্রপাতি কিনে এ টার্মিনাল পরিচালনা করবে। রেড সি গেটওয়ের প্রস্তাব অনুয়ারী, পিসিটি পরিচালনায় ২৪০ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে। চট্টগ্রাম বন্দরের সচিব ওমর ফারুক বলেন, পিসিটি পরিচালনার জন্য রেড সি গেটওয়ের সঙ্গে চুক্তির একেবারে শেষ পর্যায়ে। আশা করছি চলতি মাসেই চুক্তি সম্পাদন হবে। চুক্তি হওয়ার পর তারা হ্যান্ডলিং যন্ত্রপাতি স্থাপন করে দ্রুত সময়ের মধ্যেই পিসিটি চালু করবে।

জানা যায়, পিসিটি চালুর বিষয়টি একেবারেই শেষ পর্যায়ে। চলতি মাসের শেষের দিকে রেড সি গেটওয়ে টার্মিনালের সঙ্গে চুক্তি হতে যাচ্ছে। চুক্তি অনুযায়ী, ২২ বছরের জন্য টার্মিনাল পরিচালনা করবে প্রতিষ্ঠানটি। টার্মিনালের সর্বাধুনিক যন্ত্রপাতি সংগ্রহ, সংযোজন করবে রেড সি গেটওয়ে। প্রতিষ্ঠানটি টার্মিনাল পরিচালনা করলেও বন্দর ট্যারিফ, রিভার চার্জ, নিরাপত্তাসহ সব বিষয়ই দেখবে বন্দর কর্তৃপক্ষ। রেড সি গেটওয়ে অন্যান্য অপারেটরের মতো জাহাজ হ্যান্ডলিংয়ের কাজ করবে। বিনিময়ে বন্দর কর্তৃপক্ষ প্রতিষ্ঠানটির সঙ্গে লভ্যাংশ শেয়ার করবে।

চট্টগ্রাম বন্দরকে দেশের অর্থনীতির প্রাণভোমরা হিসেবে আখ্যা দেওয়া হয়। দেশের মোট আমদানি-রপ্তানির প্রায় ৯২ শতাংশ এ সমুদ্র বন্দর দিয়েই হয়। চট্টগ্রাম বন্দরের সক্ষমতা বাড়াতে চট্টগ্রাম বন্দরের নিজস্ব অর্থায়নে পতেঙ্গা পিসিটি নির্মাণ করা হয়। পিসিটি আনুষ্ঠানিকভাবে চালু হলে জেটির সংখ্যা দাঁড়াবে ২৩টিতে। পিসিটিতে সাড়ে ১০ মিটার ড্রাফট ও ২০০ মিটার দৈর্ঘ্যরে জাহাজও ভিড়তে পারবে। পিসিটির ৬০০ মিটার জেটিতে এক সঙ্গে ১৯০ মিটার দৈর্ঘ্য এবং ১০ মিটার ড্রাফটের অন্তত তিনটি জাহাজ ভেড়ানো যাবে। চট্টগ্রাম বন্দরের সক্ষমতা বাড়াতে বন্দর নিজস্ব অর্থায়নে পিসিটি তৈরির উদ্যোগ নেয়। ১ হাজার ২৩০ কোটি টাকার এ প্রকল্পে পুরোটাই অর্থায়ন করেছে বন্দর। ৩২ একর ভূমিতে নির্মিত এ কনটেইনার টার্মিনালে রয়েছে প্রায় ১৬ একর ব্যাকআপ ইয়ার্ড। এ টার্মিনালে এক সঙ্গে রাখা যাবে ৪ হাজার ৫০০ টিইইউস কনটেইনার। কনটেইনার টার্মিনালে নির্বিঘ্নে যাতায়াতের জন্য তৈরি করা হয়েছে ৪২০ মিটার দৈর্ঘ্য ফ্লাইওভার, চার লেনের পৌনে এক কিলোমিটার এবং ছয় লেনের এক কিলোমিটার সড়ক।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর