বৃহস্পতিবার, ৯ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা
খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়

সাবেক উপাচার্যের ছেলেমেয়েসহ ছয় স্বজনের নিয়োগ বাতিল

নিজস্ব প্রতিবেদক, খুলনা

খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়ের (খুকৃবি) সাবেক উপাচার্য অধ্যাপক মো. শহীদুর রহমান খানের ছেলেমেয়েসহ ছয় স্বজনের নিয়োগ বাতিলের নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। একই সঙ্গে শর্তসাপেক্ষে ২৪ জন শিক্ষকের পদোন্নতি স্থগিত করা হয়েছে। এর মধ্যে ২০ জন প্রভাষক ও চারজন সহকারী অধ্যাপক রয়েছেন। বাতিল হয়েছে আরও একজন শিক্ষকের পদোন্নতি। বুধবার (৮ নভেম্বর) খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়ের বর্তমান উপাচার্য অধ্যাপক ড. মো. আবুল কাসেম চৌধুরী এ তথ্য নিশ্চিত করেন। তিনি বলেন, ৬ নভেম্বর শিক্ষা মন্ত্রণালয় থেকে এ ধরনের নির্দেশ পাওয়া গেছে। মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব শতরূপা তালুকদার দাফতরিক চিঠিতে এই সিদ্ধান্তের কথা জানিয়েছেন। জানা যায়, বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্যের স্বজনপ্রীতি ও ‘বিষয় বিশেষজ্ঞ’ ছাড়াই যাচাই বোর্ড গঠন করে অবৈধ নিয়োগকৃত ৭৩ জন শিক্ষকের নিয়োগ বাতিলের জন্য ২০২২ সালের আগস্টে নির্দেশনা দেয় শিক্ষা মন্ত্রণালয়। পরে বিশ্ববিদ্যালয়ের আপিল ও শিক্ষক সমিতির আপত্তির মুখে শিক্ষা মন্ত্রণালয় চলতি বছর ২৪ জুন ‘রিভিউ তদন্ত কমিটি’র মাধ্যমে নিয়োগের বৈধতা পুনঃযাচাই করা হয়।

রিভিউ তদন্ত কমিটির প্রতিবেদনের ভিত্তিতে মন্ত্রণালয় সাবেক উপাচার্য শহীদুর রহমান খানের মেয়ে বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষক ইশরাত খান, ছেলে সহকারী রেজিস্ট্রার শফিউর রহমান খান, শ্যালক শাখা কর্মকর্তা জসিম উদ্দিন, তিন ভাতিজা কম্পিউটার অপারেটর মো. নিজাম উদ্দিন, মো. মিজানুর রহমান ও ল্যাব টেকনিশিয়ান মো. ইমরান হোসেনের নিয়োগ বাতিল করে।

উপাচার্যের ঘনিষ্ঠজন হিসেবে পরিচিত মোহাম্মদ আশিকুল আলমকে সহকারী অধ্যাপকের পদ থেকে পদাবনতি দিয়ে প্রভাষক করা হয়েছে।

বর্তমান উপাচার্য অধ্যাপক ড. মো. আবুল কাসেম চৌধুরী জানান, শিক্ষা মন্ত্রণালয়ের আদেশে বলা হয়, প্রয়োজনীয় সংখ্যক আর্টিকেলের মধ্যে সংশ্লিষ্ট বিষয়ে কমপক্ষে একটি আর্টিকেল প্রথম লেখক হিসেবে ইমপ্যাক্ট ফ্যাক্টর জার্নালে প্রকাশ না করা পর্যন্ত ২০ জন প্রভাষক ও চারজন সহকারী অধ্যাপকের পদোন্নতি স্থগিত থাকবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর