বৃহস্পতিবার, ৯ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা

গণতন্ত্র এবং বাণিজ্য খাতে বাংলাদেশের অগ্রগতি ঈর্ষণীয় : থমাস জেডিহস্কি

নিজস্ব প্রতিবেদক

গণতন্ত্র এবং বাণিজ্য খাতে বাংলাদেশের অগ্রগতি ঈর্ষণীয় : থমাস জেডিহস্কি

ইউরোপিয়ান পার্লামেন্টের সদস্য থমাস জেডিহস্কি বলেছেন, গণতন্ত্র, মানবাধিকার এবং বাণিজ্য খাতে বাংলাদেশের অগ্রগতি ঈর্ষণীয়। বাংলাদেশে গণতন্ত্র বিজয়ী হবে। বাংলাদেশের সঙ্গে ইউরোপিয়ান ইউনিয়নের সম্পর্কে দৃঢ়তা এবং গভীর পারস্পরিক বিশ্বাস রয়েছে। যা একটি শক্তিশালী অংশীদারির ইঙ্গিত বহন করে।  বাংলাদেশের সার্বিক এই উন্নয়নের জন্য বর্তমান সরকার প্রশংসার দাবিদার। ইউরোপিয়ান পার্লামেন্ট সদস্য থমাস জেডিহস্কি এবং ‘স্টাডি সার্কেল লন্ডন’-এর যৌথ আয়োজনে বাংলাদেশের গণতন্ত্র এবং মানবাধিকার বিষয়ক একটি আন্তর্জাতিক সেমিনার অনুষ্ঠিত হয়েছে ইউরোপিয়ান পার্লামেন্টে। গত ৭ নভেম্বর বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসের ইউরোপিয়ান পার্লামেন্টের একটি কক্ষে অনুষ্ঠিত এই সেমিনারে আলোচক হিসেবে আরও বক্তব্য রাখেন, স্টাডি সার্কেল লন্ডনের চেয়ারম্যান ড. সৈয়দ মোজাম্মেল আলী, বাংলাদেশের সাবেক মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ড. মিজানুর রহমান এবং মানবাধিকারবিষয়ক আইনজীবী ড. রায়হান রশিদ। থমাস জেডিহস্কি বলেন, বাংলাদেশে একটি কৃষিপ্রধান দেশ থেকে পূর্ণাঙ্গ শিল্পোন্নত দেশে রূপান্তরিত হচ্ছে। আজ বাংলাদেশের প্রতিটি অঞ্চলে বিদ্যুৎ ব্যবহারের সুযোগ রয়েছে। বাংলাদেশের উল্লেখযোগ্য স্থিতিশীলতা ও দ্রুত উন্নয়নের কারণে ‘দক্ষিণ এশীয় বাঘ’ হিসেবে আবির্ভূত হয়েছে। বাংলাদেশের এই অভূতপূর্ব উন্নয়নের জন্য বর্তমান গণতান্ত্রিক সরকারকে ধন্যবাদ দিতে হবে। তিনি গঠনমূলক সংলাপের গুরুত্বের ওপর জোর দেন এবং বাংলাদেশের উল্লেখযোগ্য অগ্রগতির প্রশংসার দাবিদার। এই অগ্রগতিকে স্বাগত জানাতে হবে বলে তিনি উল্লেখ করেন। তিনি বলেন, বাংলাদেশের সঙ্গে শক্তিশালী ও নির্ভরযোগ্য অংশীদারি গড়ে তুলতে হবে। বাংলাদেশের আসন্ন সাধারণ নির্বাচনে গণতন্ত্রের জয় হবে বলে তিনি উল্লেখ করেন।

সেমিনারে বক্তারা ইউরোপিয়ান ইউনিয়নের প্রধান বাণিজ্যিক অংশীদার হিসেবে বাংলাদেশের ভূমিকা, বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি, ইউরোপিয়ান ইউনিয়নের সঙ্গে বাণিজ্য সম্পর্কসহ বিভিন্ন দিক নিয়ে আলোকপাত করেন। তারা বলেন, বাংলাদেশের ব্যবসায়িক অংশীদার হিসেবে ইউরোপিয়ান ইউনিয়নের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ।  ২০২০ সালে বাংলাদেশের মোট বাণিজ্যের ১৯.৫% সম্পন্ন হয়েছে ইউরোপিয়ান ইউনিয়নের সঙ্গে। বাংলাদেশের উন্নয়নের অগ্রগতির চাবিকাঠি হিসেবে পোশাক শিল্পের অবদানের কথা গুরুত্বপূর্ণ।   বাংলাদেশের জিডিপি ২০০০ সালে ৫৩ বিলিয়ন মার্কিন ডলার থেকে ২০২১ সালে ৪১৬ বিলিয়ন মার্কিন ডলারে পৌঁছেছে। মাত্র দুই বছরে জিডিপি বৃদ্ধি পেয়েছে প্রায় আট গুণ।

সেমিনারে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, ইউরোপিয়ান পার্লামেন্ট সদস্য মেরগুলহো এস ডি (ঝ্উ) এর উপদেষ্টা সারাহ বুগেজা, ইউরোপিয়ান পার্লামেন্ট সদস্য, সারানজোবা রেনিউর উপদেষ্টা ভেরোনিকা হোরুউডোভা, ই পি (ঊচ) বহির বিভাগের কর্মকর্তা লোটে পিটার্স, ইউরোপিয়ান পার্লামেন্ট সদস্য স্টেফেনেকের সেক্রেটারি ডায়ানা চেজোভা, সাবেক ইউরোপিয়ান পার্লামেন্ট সদস্য পাওলো কাসাকা, ইন্টা (ওঘঞঅ) সচিবালয়ের কর্মকর্তা পালোমা সার্ভিন, নির্বাচন পর্যবেক্ষণ বিভাগের উপদেষ্টা সারা মার্কেস, ই পি (ঊচ) অর্থনৈতিক পলিসি বিভাগের কর্মকর্তা জর্ডান ডি বোনো, ইউরোপিয়ান পার্লামেন্ট সদস্য গ্রুপ সচিবালয়ের কর্মকর্তা সাবরিনা নেজেমসহ বিশিষ্ট ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর