বৃহস্পতিবার, ৯ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা

নতুন শিক্ষা কারিকুলামে শিক্ষার্থী মূল্যায়নে অ্যাপ উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক

নতুন শিক্ষা কারিকুলামে শিক্ষার্থীদের মূল্যায়নে নৈপুণ্য অ্যাপ বিস্তরণের উদ্বোধন করা হয়েছে। গতকাল সন্ধ্যায় রাজধানীর একটি হোটেলে এই অ্যাপ উদ্বোধন করা হয়। শিক্ষামন্ত্রী দীপু মনি, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক শিক্ষাবিদ ড. সৈয়দ মনজুরুল ইসলাম, জাতীয় প্রেস ক্লাব সভাপতি ফরিদা ইয়াসমিন এর উদ্বোধন করেন। অনুষ্ঠানে বলা হয়, ছাত্র-ছাত্রীরা সারা জীবনের শিখনকালীন যা যা শিখবে সবকিছুই এখানে সংরক্ষণ করে রাখা হবে। ছাত্র-ছাত্রীরা কি কি দক্ষতা অর্জন করছে, কোন কোন ক্ষেত্রে পিছিয়ে থাকছে সবকিছু জানা যাবে এই অ্যাপের মাধ্যমে। শিক্ষামন্ত্রী দীপু মনি বক্তব্যে বলেন, অনেকে বলছেন নতুন কারিকুলামে পরীক্ষা থাকবে না, ধর্মশিক্ষাও থাকবে না। কিন্তু বাস্তবতা হচ্ছে অন্য বিষয়ে মূল্যায়ন যেমন হবে, ধর্মীয় শিক্ষাও সেভাবেই মূল্যায়ন হবে। জাতীয় প্রেস ক্লাব সভাপতি ফরিদা ইয়াসমিন বলেন, সুন্দর করে শিক্ষার্থীদের প্রতিটি বিষয় এই অ্যাপে অন্তর্ভুক্ত করা হয়েছে। স্মার্ট বাংলাদেশের যে যাত্রা শুরু হয়েছে এটি তার প্রমাণ। শিক্ষার্থীদের ছোটবেলা থেকেই স্মার্ট নাগরিক তৈরির উদ্যোগ নেওয়া হয়েছে।

 শিক্ষাব্যবস্থায় আমূল সংস্কার শুরু হয়েছে- যা অনেকের প্রত্যাশা ছিল। আমাদের শিক্ষাব্যবস্থা এখন অন্য এক দিগন্তে এগিয়ে যাচ্ছে।

ড. সৈয়দ মনজুরুল ইসলাম বক্তব্যে বলেন, আমরা পিছিয়ে যাব, না এগিয়ে যাব তা ভাবতে হবে। নতুন শিক্ষা কার্যক্রম নিয়ে অনেক অপপ্রচার হচ্ছে। নতুন শিক্ষা কারিকুলামে মুখস্থবিদ্যা থেকে বের হতে পারব।

শিক্ষাক্রম রূপান্তরের পটভূমি নিয়ে অনুষ্ঠানে তথ্যচিত্র উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয় অধ্যাপক এম তারিক আহসান।

অনুষ্ঠানে জানানো হয়, নতুন শিক্ষাক্রম অনুসারে ষষ্ঠ ও সপ্তম শ্রেণির শিক্ষার্থীদের সব বিষয়ের শিখনকালীন ও সামষ্টিক মূল্যায়ন প্রক্রিয়া নৈপুণ্য অ্যাপ ব্যবহার করে সম্পন্ন করতে হবে। শিক্ষার্থীদের মূল্যায়ন ও মূল্যায়ন সংশ্লিষ্ট কাজে শিক্ষাপ্রতিষ্ঠান, নিজ নিজ প্রতিষ্ঠানের শিক্ষকদের অংশগ্রহণে এবং শ্রেণিভিত্তিক শিক্ষার্থীদের তথ্য অন্তর্ভুক্ত করণের মাধ্যমে এ প্রক্রিয়া সম্পন্ন হবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর