বৃহস্পতিবার, ৯ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা

বেতনের পাশাপাশি গার্মেন্টস শ্রমিকদের ফ্যামিলি কার্ড দেওয়া হবে : টিপু মুনশি

নিজস্ব প্রতিবেদক

দ্রব্যমূল্যের চাপ সামলাতে বর্ধিত বেতনের পাশাপাশি গার্মেন্টস শ্রমিকদের ফ্যামিলি কার্ড দেওয়া হবে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। এদিকে  দেশে নিত্যপণ্যের দাম অনেকটা বাড়লেও নিজের এলাকার (রংপুর) মানুষ কষ্টে নেই বলে দাবি করেন বাণিজ্যমন্ত্রী। তিনি বলেন, তার এলাকার নারীরা দিনে তিনবার লিপস্টিক লাগাচ্ছেন, চারবার স্যান্ডেল বদলাচ্ছেন। গতকাল দুপুরে সচিবালয়ে মন্ত্রণালয়ের সভাকক্ষে ন্যাশনাল ট্যারিফ পলিসি মনিটরিং ও রিভিউ কমিটির সভা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন তিনি। গার্মেন্টস শ্রমিকদের ন্যূনতম মজুরি ঘোষণা করা হয়েছে। এরপরও তাদের কয়েকটি সংগঠনের নেতারা অসন্তোষ প্রকাশ করে শুক্রবার নতুন করে সমাবেশের ডাক দিয়েছেন। এ বিষয়ে জানতে চাইলে টিপু মুনশি বলেন,  দেখুন, একশ ভাগ শান্তি ঠিক করা যায় না। কেউ খুশি হবেন, কেউ অখুশি হবেন। যারা খুশি না, তারা যদি ২০ হাজার টাকা বেতন পেতেন, তাহলে খুশি হতেন। আমাদের একটি জায়গায় আসতে হবে, যেখানে দুই পক্ষেরই রক্ষা হয়। সবাইকে একশ ভাগ সন্তুষ্ট করা যায় না।

মন্ত্রী বলেন, গার্মেন্টস শ্রমিকদের শুধু বেতনই নয়, বেসিকের (মূল বেতন) অ্যামাউন্টও বাড়ানো হয়েছে। আপনারা জানেন, সাড়ে ১২ হাজার টাকা বেতনের সঙ্গে একজন শ্রমিক দিনে যদি দুই ঘণ্টা ওভারটাইম করেন তার জন্য বিল পান; একই সঙ্গে একটা হাজিরা বোনাসও পান। এ মিলে তাদের বেতন গিয়ে দাঁড়াবে ১৬ থেকে ১৭ হাজার টাকা। এ বিষয়টি শ্রমিকদের অনেকেই জানেন না। এরপরও প্রত্যেক গার্মেন্টস শ্রমিককে সরকারের পক্ষ থেকে ফ্যামিলি কার্ড দেওয়া হবে এমন তথ্য দিয়ে মন্ত্রী বলেন, তাতে তারা মাসে অন্তত ৫০০ টাকা সাশ্রয়ের সুযোগ পাবেন। বর্তমান পরিস্থিতি বিবেচনায় নিয়ে যেটা দেওয়া হয়েছে, সেটা ভালো হয়েছে বলেও উল্লেখ করেন বাণিজ্যমন্ত্রী।

সবকিছুর দাম বেড়ে যাওয়ায় আগামী সংসদ নির্বাচনে এর প্রভাব পড়বে কি না- এমন প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী বলেন, প্রভাব কাটানো সম্ভব হবে, যদি আপনারা (গণমাধ্যম) ইতিবাচক হন। টিপু মুনশি বলেন, বৈশ্বিক পরিস্থিতিসহ সার্বিক কারণে এটি হয়েছে। কাজেই এটি বিবেচনায় নিয়ে নির্বাচনে প্রভাব  ফেলা ঠিক হবে না। এটি নির্ভর করে আপনারা কতটুকু ইতিবাচক হবেন, তার ওপর।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর