রবিবার, ১২ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা

গাজীপুরের মেশিনারি পণ্য বিদেশের বাজারে

টঙ্গী (গাজীপুর) প্রতিনিধি

গাজীপুরে ইঞ্জিনিয়ারিং ওয়ার্কসপে তৈরি মেশিনারিজ পণ্য এখন বিদেশের বাজারে। বিদেশি পণ্যের তুলনায় গুণগত মান ভালো ও দামে কম হওয়ায় দেশের চাহিদা মিটিয়ে বিদেশেও সরবরাহ করা হচ্ছে এখানে উৎপাদিত পণ্য। প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে এগিয়ে যাচ্ছে দেশের এসব শিল্পপ্রতিষ্ঠান। এসব শিল্প খাতে প্রয়োজনীয় সরকারি সহায়তা প্রদান করা হলে আমদানি বিকল্প পণ্য উৎপাদনের মাধ্যমে দেশের অভ্যন্তরীণ চাহিদা পুরোপুরিই মেটানো সম্ভব এবং দেশের বাইরে আরও ব্যাপকভাবে রপ্তানি করা সম্ভব হবে বলে মনে করছেন সংশ্লিষ্ট মহল।

সরেজমিন জানা যায়, টঙ্গী ও গাজীপুরে ইঞ্জিনিয়ারিং ওয়ার্কসপে তৈরি মেশিনারিজ পণ্যের বেশির ভাগ যন্ত্রাংশ অত্যাধুনিক প্রযুক্তি (সিএনসি) কম্পিউটারাইজড মেশিনের মাধ্যমে তৈরি হচ্ছে। যে কারণে এর চাহিদা ব্যাপক। উৎপাদিত এসব পণ্য বিদেশে রপ্তানি করে বৈদেশিক মুদ্রা অর্জন করা হচ্ছে। এর মধ্যে শিল্প নগরীর টঙ্গী বিসিক এলকায় অবস্থিত এস আলম ইঞ্জিনিয়ারিং লি., মিরেশপাড়া ভাই ভাই ওয়ার্কসপ, টঙ্গী মাছিমপুর বাহার ইঞ্জিনিয়ারিং ওয়ার্কস, টঙ্গী হোসেন মার্কেট এলাকায় জাপান স্টিল, চৌধুরী ইঞ্জিনিয়ারিং, চৌরাস্তা এলাকার জাহিদ ইঞ্জনিয়ারিংসহ গাজীপুরে ছোট-বড় ছয় শতাধিক তালিকাভুক্ত কারখানা রয়েছে। এ বিষয়ে টঙ্গী বিসিকের এস আলম ইঞ্জিনিয়ারিংয়ের ব্যবস্থাপনা পরিচালক মো. কবির হোসেন শিমুল বলেন, ‘আমরা যতটুকু এসেছি সম্পূর্ণ নিজের চেষ্টায়, সরকারি-বেসরকারি তেমন কোনো সহযোগিতা পাইনি। সরকারের কাছ থেকে আমদানি ও রপ্তানি পণ্যের ওপর ভ্যাট ও শুল্ককর কমানোসহ অন্যান্য সহযোগিতা পেলে কারখানার বার্ষিক টার্নওভার বাড়বে দ্বিগুণ। সেই সঙ্গে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে বহুগুণে। তিনি আরও বলেন, ২০০৪ সালে কম্বোডিয়ায় মেশিনারিজ পণ্য রপ্তানির মধ্য দিয়ে বিদেশের বাজারে প্রবেশ করা হয়। বর্তমানে আমাদের কারখানার উৎপাদিত যন্ত্রাংশের প্রচুর চাহিদা রয়েছে।

এখানকার উৎপাদিত পণ্য দেশের চাহিদা মিটিয়ে যাচ্ছে বিদেশেও। এস আলম ইঞ্জিনিয়ারিং লি. কারখানার পরিচালক মো. সোহেল আহম্মেদ বলেন, বাংলাদেশে ছোট-বড় অনেক কারখানা রয়েছে। তবে বাজারে আমাদের প্রতিষ্ঠানের যথেষ্ট সুনাম রয়েছে। পণ্যের কোয়ালিটি ক্রেতাদের চাহিদা অনুযায়ী তৈরি হচ্ছে। করোনা মহামারি চলাকালীন সময়ে কারখানার উৎপাদন বন্ধ ছিল কিন্তু কোনো শ্রমিক কর্মকর্তা কর্মচারীর বেতন বন্ধ ছিল না। এ ব্যাপারে বাংলাদেশ ইঞ্জিনিয়ারিং শিল্প মালিক সমিতির গাজীপুর জেলা শাখার সাধারণ সম্পাদক সফিকুল ইসলাম সুমন বলেন, মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ এগিয়ে চলছে। সেই সঙ্গে দেশের শিল্প কারখানায় উৎপাদিত মেশিনারিজ পণ্য বিদেশে রপ্তানি করে বৈদেশিক মুদ্রা অর্জন করা সম্ভব হচ্ছে। বর্তমানে এই শিল্প খাতে সরকারের দীর্ঘমেয়াদি ঋণ সহায়তাসহ নজর দিলে এসব প্রতিষ্ঠান এগিয়ে যাবে দুর্বার গতিতে।

 

সর্বশেষ খবর